বিমসটেক সম্মেলন: নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী

সাত দেশের জোট বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দুই দিনের সফরে নেপালে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকা থেকে কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা হবেন শেখ হাসিনা।

ভারতের প্রধানমন্ত্রী, শ্রীলঙ্কার প্রেসিডেন্টসহ আঞ্চলিক এই জোটভুক্ত সাত দেশের নেতারা বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকেলে কাঠমান্ডুতে এই সম্মেলনে অংশ নেবেন।

কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমান বন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন নেপালের উপ-প্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল। নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশরাফি বিনতে শামসও থাকবেন সেখানে।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা করে নিয়ে যাওয়া হবে হোটেল সোয়ালটি ক্রাউনি প্লাজায়। এই সফরে প্রধানমন্ত্রী সেখানেই থাকবেন।

বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড ১৯৯৭ সালে ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে এ উদ্যোগের সূচনা করে। পরে মিয়ানমার, নেপাল ও ভুটান বিমসটেকে যোগ দেয়।

বিশ্বের প্রায় ২১ শতাংশ মানুষ বিমসটেকভুক্ত দেশগুলোতে বসবাস করে বলে বিশেষজ্ঞরা বাণিজ্যের ক্ষেত্রে এই জোটের অপার সম্ভাবনার কথা বলে এলেও জোটভুক্ত দেশগুলোর নিজেদের মধ্যে বাণিজ্যের পরিমাণ একেবারেই কম।

এর মূল কারণ হিসেবে সদস্য দেশগুলোর মধ্যে যোগাযোগ ও অবকাঠামোর দুর্বলতা এবং আঞ্চলিক অর্থনীতিতে সমন্বয়ের অভাবকে দায়ী করেন বিশেষজ্ঞরা।

কর্মকর্তারা বলছেন, বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনে সন্ত্রাসবাদ মোকাবেলা, আঞ্চলিক যোগাযোগ ও ব্যবসা-বাণিজের উন্নয়ন আলোচনায় গুরুত্ব পাবে।

শেখ হাসিনা সফরের প্রথম দিনই নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারীর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং তার দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন। রাতে সম্মেলনে আসা নেতাদের সন্মানে নেপালের প্রধানমন্ত্রী কেপি শার্মা ওলির দেওয়া নৈশভোজেও যোগ দেবেন শেখ হাসিনা।

সফর শেষে শুক্রবার দুপুরে দেশে ফিরবেন শেখ হাসিনা।

শেয়ার করুন