ধর্মঘটের দ্বিতীয় দিন, গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে নাকাল নগরবাসী

ধর্মঘটের দ্বিতীয় দিনেও ফাঁকা নগরী, যাত্রীদের ভরসা ছোট বাহন

চট্টগ্রাম : পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘন্টা ধর্মঘটের দ্বিতীয় দিন অতিবাহিত হচ্ছে। এদিনও নগরীতে কোন ধরনের যানবাহন চলাচল করেনি। তবে বিচ্ছিন্নভাবে ছোট যানবাহন চলাচল করতে দেখা গেছে। এতে প্রথম দিনের মতোই দুর্ভোগে পরেছে যাত্রীসাধারণ। স্কুল কলেজের শিক্ষার্থীসহ নানান শ্রেণি পেশার মানুষ বিকল্প উপায়ে গন্তব্যে পৌঁছেছে। আবার কেউ কেউ পায়ে হেঁটে গন্তব্যে পৌঁছেন অতি কষ্টে। ধর্মঘটের সাথে বাড়তি দুর্ভোগ যোগ হয়েছে গুড়ি গুড়ি বৃষ্টি। সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টিতে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। পরিবহণ শ্রমিকদের এমন ধর্মঘটের তীব্র নিন্দা ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রী সাধারণ।

এছাড়া চলাচল করেছে জরুরি পণ্যবাহি বাহন। সব ধরনের ছোট গাড়ি চলছে চট্টগ্রামে। এ ছাড়া চট্টগ্রাম বন্দর ও আশপাশের আইসিডি থেকে জরুরি রপ্তানি কাজে নিয়োজিত কনটেইনারবাহী গাড়ি চলাচল করার জন্য উদ্যোগ নিচ্ছেন সংশ্লিষ্টরা।

সোমবার (২৯ অক্টোবর) সকালে দেখা যায় নগরীর নয়াবাজার, বড়পোল, আগ্রাবাদ এ কে খান, অলংকার মোড়, কর্নেল হাট ও সিটি গেইট শাহ আমানত সেতু, সিটি গেইট, অক্সিজেন এলাকায় পরিবহন শ্রমিকরা জড়ো হয়েছে। তারা বাস-ট্রাক চলাচলে বাধা দিলেও জরুরি শিশুখাদ্য (দুধ) লেখা গাড়ি, প্রাইভেট কার, অ্যাম্বুল্যান্স, সিএনজি অটোরিকশা চলাচলে বাধা দেননি। নগরের অভ্যন্তরে সব ধরনের ছোট যানবাহন নির্বিঘ্নে চলাচল করছে। ভাড়া বেশি হাঁকলেও ছোট গাড়িই ভরসা জরুরি প্রয়োজনে পথে নামা যাত্রীদের।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন পূর্বাঞ্চল (চট্টগ্রাম ও সিলেট) কমিটির সভাপতি মৃণাল চৌধুরী জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী দ্বিতীয় দিনেও চট্টগ্রামে শান্তিপূর্ণ কর্মবিরতি ও শ্রমিক ধর্মঘট স্বতঃস্ফূর্তভাবে পালন করছেন শ্রমিকরা।

বন্দরের কনটেইনার পরিবহনে নিয়োজিত প্রাইম মুভার মালিক সমিতির কার্যকরি সভাপতি মোহাম্মদ আবু বক্কর ছিদ্দিক বলেন, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বন্দর কেন্দ্রিক পণ্যবাহী গাড়ি চলাচলে নিরাপত্তার আশ্বাস দেওয়া হয়েছে। এর প্রেক্ষিতে বেলা ২টার দিকে প্রাইম মুভার চালানোর জন্য আমরা চেষ্টা করছি।

তিনি জানান, সারাদেশে ১১ হাজার প্রাইম মুভার আছে। যেগুলো তৈরি পোশাক, স্টিল মিলের স্ক্র্যাপসহ বিভিন্ন শিল্পের কাঁচামাল ও খাদ্যপণ্য ভর্তি ২০ ও ৪০ ফুট দীর্ঘ কনটেইনার বন্দর থেকে বিভিন্ন বেসরকারি কনটেইনার ডিপো (অফ ডক), কারখানায় আনা-নেওয়া করে।

এ ছাড়া জাহাজ থেকে গ্যান্ট্রি ক্রেন বা জাহাজের নিজস্ব ক্রেনের সাহায্যে কনটেইনার নামিয়ে প্রথমে প্রাইম মুভারে রাখা হয়। এরপর নির্দিষ্ট ইয়ার্ডে কনটেইনারটি নিয়ে যাওয়া হয়।

ফার্মাসিস্ট শুভন চৌধুরী বলেন, ছোট গাড়ি বাধা না দেওয়ায় নগরীর চকবাজার থেকে হালিশহর অারবান হাসপাতালে পৌঁছতে তার কোন অসুবিধা হয়নি। তিনি বলেন, এ সমস্যা যত তাড়াতাড়ি সমাধান করা যায় ততই মঙ্গল দেশবাসির। এজন্য সংশ্লিষ্ট প্রশাসন এবং শ্রমিক ফেডারেশন কর্মকর্তাদের প্রতি অনুরোধ জানিয়েছেন দেশের সাধারণ মানুষ।

শেয়ার করুন