আফগানিস্তানে সরকারি ভবনে হামলা, নিহত ২৮

ঘটনাস্থলের দিকে একটি অ্যাম্বুলেন্স নিয়ে যাওয়ার পথে চালক নিরাপত্তা বাহিনীর এক সদস্যের সঙ্গে কথা বলছেন। ছবি: রয়টার্স

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সরকারি ভবনে বন্দুকধারীদের হামলায় অন্তত ২৮ জন নিহত ও ২০ জনেরও বেশি আহত হয়েছেন।

সোমবার (২৪ ডিসেম্বর) বিকালে দেশটির গণপূর্ত মন্ত্রণালয়ের সামনে একটি গাড়িতে এক আত্মঘাতী বোমারুর বিস্ফোরণ ঘটানোর মধ্য দিয়ে হামলাটি শুরু হয়।

জঙ্গিরা এরপর প্রতিবন্ধী ও শহীদ পরিবার বিষয়ক জাতীয় কর্তৃপক্ষ ভবনে হামলা চালিয়ে বেসামরিকদের জিম্মি করে ও আফগান সৈন্যদের সঙ্গে বন্দুক লড়াইয়ে লিপ্ত হয়।

প্রায় সাত ঘন্টা ধরে গোলাগুলি চলার পর রাতে ঘটনার অবসান হয় বলে জানিয়েছে আফগানিস্তানের কর্তৃপক্ষগুলো, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

নিহতদের অধিকাংশই সরকারি কর্মচারী। নিহত অন্যান্যদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা ও হামলাকারীদের মধ্যে তিন জন রয়েছেন যারা আফগান নিরাপত্তা বাহিনীগুলোর গুলিতে নিহত হয়েছেন, জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ।

ঊর্ধ্বতন এক নিরাপত্তা কর্মকর্তা জানান, ওই ভবনটিতে আটকা পড়া সাড়ে তিনশরও বেশি লোককে উদ্ধারের জন্য আফগান নিরাপত্তা বাহিনীগুলো তলা ধরে ধরে অভিযান শুরু করেছিল, কিন্তু সেখানের কাজ করা কর্মচারীদের সংখ্যা জানার পর হামলাকারীদের বিরুদ্ধে অভিযান বন্ধ করে তারা।

তাৎক্ষণিকভাবে কোনো জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

আফগানিস্তানের সরকারি দপ্তরগুলোতে প্রায়ই হামলার ঘটনা ঘটে এবং এসব হামলার অধিকাংশই বিদ্রোহী তালেবানদের কাজ বলে ভাষ্য রয়টার্সের