স্বাগত ২০১৯ সৌরবর্ষ, শুভ হোক এই পথচলা

মহাকালের গর্ভে বিলীন হয়ে গেল আরো একটি বছর। বর্ষপঞ্জির পাতা থেকে বিদায় নিলো ঘটনাবহুল ২০১৮। আর পুবাকাশে সোনালী আলো ছড়িয়ে হাসতে হাসতে উদয় হলো একটি নতুন সূর্য। একটি নতুন বছরে পদার্পণ করলো বিশ্ব। শুভ নববর্ষ। গ্রেগরিয়ান পঞ্জিকা অনুযায়ী ইংরেজী নববর্ষের প্রথম দিন আজ। সুপ্রভাত বাংলাদেশ, অভিবাদন, স্বাগত ২০১৯ সৌরবর্ষ। স্বপ্ন আর দিনবদলের অপরিমেয় প্রত্যাশার আলোয় উদ্ভাসিত হোক ২০১৯ খ্রিস্টবর্ষ।

ইংরেজি নতুন বছর উপলক্ষে পৃথক বাণীতে দেশবাসী এবং প্রবাসী বাঙালিসহ বিশ্ববাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশে ইংরেজী নববর্ষ পালনের ধরন বাংলা নববর্ষ পালনের মতো ব্যাপক না হলেও এ উৎসবের আন্তর্জাতিকতার ছোঁয়া থেকে বাঙালিও বিচ্ছিন্ন নয়। এবারের ‘থার্টি ফার্স্ট নাইট’ উদযাপনে প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও বাড়তি আনন্দে মেতে উঠে দেশ। ঘড়ির কাঁটায় রাত ১১টা ৫৯ মিনিটের আগেই নতুন বছরকে স্বাগত জানাতে মেতে উঠে গোটা বিশ্ব। দেশের তরুণ-যুবক নতুন বছরকে স্বাগত জানিয়েছে নতুন মাত্রায়, বাঙময়-প্রেরণায়। সন্ধ্যার পর থেকে থেমে থেমে পটকা-আতশবাজি কুয়াশায় ঢাকা আকাশকে বর্ণিত করে তুলেছে। তার আগেই ভার্চুয়াল কার্ড, মোবাইলে এসএমএসে প্রিয়জনদের কাছে পরানের ভাষায় নতুন বছরের শুভেচ্ছা পৌঁছে দিয়েছে পরানজন।

বছরের প্রথম দিনটি শিক্ষার্থীদের বই উৎসবের দিন। এ দিন নতুন বই হাতে পেয়ে আলোর পথে এগিয়ে যাবে শিক্ষার্থীরা। তবে বিদায়ী বছরটা আমাদের থেকে যেমন কেড়ে নিয়েছে। তেমনি দিয়েও গেছে উজাড় করে। সাফল্যের খাতায় লিখা আছে ২০১৮-তে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে পৃথিবীর ৫৭তম দেশের স্থান করে নেয় বাংলাদেশ। এ বছর দেশের ইতিহাসে সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ।

নির্বাচনী উত্তাপে কটেছে বছরের শেষ প্রান্ত। বর্ষবিদায়ের একদিন আগে ৩০ ডিসেম্বর হয়ে গেল একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই ভোটে জয়ী হয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে দেশের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ। আর এর মধ্য দিয়েই নতুন বছরে নতুন সংকল্প নিয়ে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। যা দেশের রাজনৈতিক ইতিহাসে চিরদিন একটি নতুন অধ্যায় হয়ে থাকবে।

এ বছরই আমরা হারিয়েছি বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ারকে। মুক্তিযোদ্ধা ও সাংবাদিক রইছ উদ্দিন বাহারও আমাদের ছেড়ে গেছেন এবছর। আমাদের ছেড়ে গেছেন সাহিত্যিক শওকত আলী, শিক্ষাবিদ মুস্তাফা নূর উল ইসলাম, কবি বেলাল চৌধুরী, সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু, বরেণ্য চলচ্চিত্রকার আমজাদ হোসেনসহ অনেকে।

আজ নতুন দিনের নতুন সূর্যালোকে স্নানসিক্ত হবে জাতিবর্ণ নির্বিশেষে সব শ্রেণী-পেশার মানুষ। সব কালিমা ধুয়ে-মুছে নতুন কেতন ওড়াতে ওড়াতে এগিয়ে যাবে সময়, সভ্যতা। হিংসা-বিদ্বেষ-হানাহানিমুক্ত হবে রাজনীতি, অর্থনীতি আর সংস্কৃতি। অনাবিল স্বপ্ন আর অফুরান প্রাণোন্মাদনা নিয়ে নতুন সূর্যের আলোয় অগ্রসর হবে জাতি।

২০১৯ হবে শান্তির বীজ বপনের বছর। হানাহানির মহড়া হবে না, থেমে যাবে সব যুদ্ধ-সন্ত্রাস। সবার প্রত্যাশা অনুযায়ী ভূমিধস বিজয় নিয়ে টানা হ্যাটট্রিকে ক্ষমতায় আসতে যাওয়া আওয়ামী লীগ সরকার নতুন বছরেও উন্নয়নের ধারা অব্যাহত রেখে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত একটি সুখী ও সমৃদ্ধিশালী উন্নত বাংলাদেশ উপহার দেবে। নতুন বছরে নতুন সরকারের কাছে এমন প্রত্যাশা করতেই পারে দেশের ষোল কোটি মানুষ। শুভ হোক সুন্দর এই পথচলা।

শেয়ার করুন