জনপ্রশাসন প্রতিমন্ত্রীর সাথে বাকাসস চট্টগ্রাম বিভাগীয় শাখা নেতৃবৃন্দের মতবিনিময়
পদোন্নতি চান জেলা প্রশাসনে কালেক্টরেট সহকারীবৃন্দ

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এম.পির হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির নেতৃবৃন্দ।

ম্যাজিস্ট্রেটদের সাথে বুদ্ধিমত্তা, মেধা, দক্ষতা ও বেশি শ্রম দিয়ে জনপ্রশাসনে নিরলস ভূমিকা রাখছেন

চট্টগ্রাম : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এম.পির সাথে বিভাগীয় কমিশনার অফিস, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ে কর্মরত তৃতীয় শ্রেণির কর্মচারীদের পদবী পরিবর্তন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করেছেন বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস), চট্টগ্রাম বিভাগীয় শাখার নেতৃবৃন্দ।

আরো পড়ুন : আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে পুত্রবধূর মামলা

চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত মতবিনিময় সভার শুরুতে প্রতিমন্ত্রীকে ক্রেস্ট ও ফুল দিয়ে শুভেচ্ছা জানান সমিতির সভাপতি মো. শওকত হোসেন ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ ইউনুছ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাকাসস’র কর্মকর্তা এস এম আরিফ হোসেন, স্বদেশ শর্মা, নাছির উদ্দিন, নাজিম উদ্দিন, মো. এরশাদ আলম, মো. জামাল উদ্দিন, নিউটন বড়–য়া, বিধান মিত্র, হেলাল উদ্দিন, গিয়াস উদ্দিন, সাখাওয়াত হোসেন, শাপলা দাশ গুপ্ত, পরাগ মণি দাশ, লাইজু রাণীসহ জেলা ও উপজেলার সকল সহকারীগণ। মতবিনিময় সভায় কর্মচারীদের পদবী পরিবর্তন বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করা হবে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির (বাকাসস) নেতৃবৃন্দরা তাদের আবেদনে উল্লেখ করেন- ব্রিটিশ শাসিত ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রথম গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস ১৭৭২ সালে সুবে বাংলাকে ২৩টি জেলায় ভাগ করে প্রথম ডিস্ট্রিক্ট কালেক্টর পদ সৃষ্টির পর থেকে উপজেলা, জেলা ও বিভাগীয় কমিশনার কার্যালয়ে কর্মরত অফিস সহকারী ও সমমর্যাদার তৃতীয় শ্রেণির পদে কর্মরত। পরবর্তীতে ১৮২১ সালে দায়িত্ব পালনের প্রয়োজনে ফৌজদারী বিচার ব্যবস্থার ক্ষমতা অর্পণ করে ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট পদ এবং ১৯৬০ সালে জেলার উন্নয়ন কর্মসমূহের সমন্বয় সাধনের জন্য ডেপুটি কমিশনার পদ সৃষ্টি করার পর ডিউটিজ অব চার্টার অনুযায়ী জেলা প্রশাসক মহোদয় জেলার বিভিন্ন দপ্তর সম্পর্কিত ১২০ টি কমিটির সভাপতি দায়িত্ব পালন করে আসছেন।

মাঠ প্রশাসনের ব্যাপক এ বিশাল কর্মযজ্ঞের সিংহভাগ কাজ করেন সহকারীগণ। জেলা প্রশাসনে নিয়োগের পর সহকারীগণকে ম্যাজিস্ট্রেটদের সাথে বুদ্ধিমত্তা, মেধা, দক্ষতা ও বেশি শ্রম দিয়ে এসব কাজ করে কোনো পদোন্নতি না পেয়ে একই পদে থেকে অবসরে যাচ্ছেন।

আবেদনে উল্লেখ করা হয়, ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঠ প্রশাসনে জনগণের প্রত্যাশিত সেবা প্রদানে গতিশীলতা আনায়ন, কাজের সাথে সমন্বয় ও ডিজিটাল অফিস ব্যবস্থাপনাকে যুগোপযোগী করার লক্ষ্যে উপজেলা, জেলা ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে কর্মরত অফিস সুপারিনটেনডেন্ট, সিএ-কাম-উচ্চমান সহকারী, প্রধান সহকারী, ট্রেজারী হিসাবরক্ষক, উচ্চমান সহকারী, প্রধান সহকারী কাম হিসাব রক্ষক, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেট, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, নাজির কাম ক্যাশিয়ার, নিম্নমান সহকারী, এলডিএ কাম টাইপিস্ট, রেকর্ড ক্লার্ক, সার্টিফিকেট সহকারী, একাউনটেন্ট ক্লার্ক, কপিস্ট, টাইপিস্ট, মিউটেশন কাম সার্টিফিকেট সহকারী, সার্টিফিকেট পেশকার ও ক্রেডিট চেকিং, কাম সায়রাত সহকারী পদের কাজ প্রশাসনিক হওয়ায় বিগত ২০১১ সালের ১৯ জুন এসব পদ পরিবর্তনের সার-সংক্ষেপ অনুমোদন দিয়েছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৮ সালের ২৩ এপ্রিল তারিখে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুষ্ঠিত সপ্তম সভায় সিদ্ধান্ত গ্রহণ করে মাননীয় প্রধানমন্ত্রীর সার-সংক্ষেপ বাস্তবায়নের নিমিত্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করেন।

অপরদিকে, ২০১৮ সালে জেলা প্রশাসন সম্মেলনের ৫ম অধিবেশনে মাঠ প্রশাসনে কর্মরত ৩য় শ্রেনির কর্মচারীদের বেতন গ্রেড অনুযায়ী প্রতিটি পদের নাম পরিবর্তন অথবা মাঠ প্রশাসনে কর্মরত ৩য় শ্রেণির কর্মচারীদেরকে সচিবালয়ের ন্যায় পদোন্নতি প্রদানের বিষয়টি যৌক্তিক মর্মে বাস্তবায়নের মধ্যে সকল বিভাগীয় কমিশনার মহোদয় ও সকল জেলা প্রশাসক মহোদয় সুপারিশ করেছেন। ইতোমধ্যে প্রশাসন বিকেন্দ্রীকরণ করার পর মাঠ পর্যায়ের বিভিন্ন বিভাগ, দপ্তর, অধিদপ্তরের তৃতীয় শ্রেনির কর্মচারীদের পদবী পরিবর্তন করা হলেও মাঠ পর্যায়ে তৃতীয় শ্রেণির কর্মচারীদের গৃহীত সিদ্ধান্ত সমূহ অদ্যাবধি বাস্তবায়িত না হওয়ায় কর্মচারীদের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

লিখিত আবেদনে আরো উল্লেখ করা হয়, কাজের সাথে সমন্বয় ও চাহিদার পরিপ্রেক্ষিতে মাঠ প্রশাসন অর্থাৎ বিভাগীয় কমিশনার অফিস, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) অফিসে কর্মরত কর্মচারীদের বিদ্যমান পুরোনো পদগুলো হাল নাগাদ করতে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ জরুরি। প্রস্তাবগুলো বাস্তবায়িত হলে মাঠ প্রশাসনে কর্মরত ৩য় শ্রেণির কর্মচারীদের দীর্ঘদিনের পথ পরিবর্তনের দাবি বাস্তবায়ন হবে এবং কর্মচারীগণ অনুপ্রাণিত হয়ে আরো সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে সরকারের উন্নয়নমূলক সকল কর্মকান্ড ও জনসেবায় অগ্রণী ভূমিকা রাখবে। এতে করে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা’ ও মাননীয় প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে প্রজাতন্ত্রের কর্মচারীরা বলিষ্ঠ ভূমিকা রাখবে।

শেয়ার করুন