মুজিববর্ষ উদযাপন : দেশব্যাপী ‘হাসুমণির পাঠশালা’র উদ্বোধন

মুজিববর্ষ উদযাপন : দেশব্যাপী হাসুমণির পাঠশালার উদ্বোধন

চট্টগ্রাম : সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে হাসুমণি’র পাঠশালা দেশব্যাপী ‘আমার পিতা শেখ মুজিব’ উৎসবের আয়োজন করেছে।

উৎসবের সূচনা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা লিখিত স্মৃতিকথামূলক আত্মজৈবনিক রচনা ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে নির্মাণ করা হয়েছে ‘খোকা যখন ছোট্ট ছিলেন’ শীর্ষক গ্রাফিক চলচ্চিত্র। রচিত হয়েছে একই শিরোনামে গ্রাফিক বই ও আঁকা হয়েছে সিরিজ চিত্রকর্ম ও নির্মিত হয়েছে বায়োস্কোপ।

আরো পড়ুন : মনের জগত প্রসারিত না হলে জীবনের অর্থ সংকীর্ণ
আরো পড়ুন : এসপির তদন্তে অভিযোগ প্রমানিত, ওসি বললেন এসআই নির্দোষ

এসব কিছু মিলিয়ে শনিবার সকাল ১১ টায় বাংলাদেশ জাতীয় জাদুঘর-এর নলিনীকান্ত ভট্টশালী গ্যালারীতে উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।

উদ্বোধন কালে তিনি বলেন ‘সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে যে চলচ্চিত্র ও গ্রাফিক নভেলটি প্রকাশিত হয়েছে সেটি অনন্য। হাসুমনির পাঠশালার আয়োজন আমাকে মুগ্ধ করেছে।’শৈশবে বঙ্গবন্ধুকে খোকা নামে ডাকা হতো উল্লেখ করে স্পিকার বলেন, সে সময় মানুষের প্রতি তাঁর যে দরদ, মমতাময় ভালোবাসা ও বিপন্নকে সহাযতা করার বোধ বেশ চমৎকার ভাবে ফুটে উঠেছে এই চলচ্চিত্রে।

তিনি বলেন, ‘আমি আমার নির্বাচনি এলাকার শিশুদের এই চলচ্চিত্রটি দেখাবো এবং গ্রাফিক নভেলটি উপহার দেব। আমি চাইবো আমাদের সকল সংসদ সদস্য নিজের এলাকায চলচ্চিত্র ও বইটি শিশুদেরকে উপহার দিক। সেইসঙ্গে
বঙ্গবন্ধুর শৈশব নিয়ে রচনা প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। যাতে করে শিশুরা বইটি পড়তে ও চলচ্চিত্রটি দেখতে আগ্রহী হয়।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ আকরাম-আল-হোসেন। হাসুমণি’র পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন হাসুমণি’র পাঠশালার সংগঠক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফিল্ম এন্ড টেলিভিশন-এর চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ হালিম।

অনুষ্ঠানে প্রধান অতিথি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন ‘এদেশে সবকিছু নিয়ে বিতর্ক চলতে পারে হাসুমণি’র পাঠশালা। তবে জাতির পিতার প্রশ্নে আমাদেরকে আপোষহীন হতে হবে। বঙ্গবন্ধুকে
নিয়ে যেন কোন বিতর্ক না হয় সেদিকে আমাদেরকে খেয়াল রাখতে হবে। বঙ্গবন্ধুর কর্মময় ও সংগ্রামী জীবন সবার কাছে সহজ ভাষায় পৌঁছে দিতে হবে।’

বিশেষ অতিথি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ আকরাম-আল-হোসেন বলেন সারা দেশে প্রথমিক বিদ্যালয় গুলোতে খোকা যখন ছোট্ট ছিলেন গ্রাফিক বই ও চলচ্চিত্রটি পৌঁছানোর ব্যবস্থা করবো যেন শিশুরা জাতির পিতার আদর্শকে জানতে পারে।

হাসুমণি’র পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি বলেন আমরা জাতির পিতা ও দেশরত্ন শেখ হাসিনার জীবন দর্শন তরুণ প্রজন্মের মাঝে প্রোথিত করতে চাই যেন তারা সেই চেতনায় স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলে।

এই অনুষ্ঠানে ‘খোকা যখন ছোট্ট ছিলেন’ শীর্ষক গ্রাফিক চলচ্চিত্র-এর প্রিমিয়ার শো, গ্রাফিক বই-এর মোড়ক উন্মোচন, সিরিজ চিত্রকর্ম এবং বায়োস্কোপ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এছাড়াও উৎসবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশরত্ন শেখ হাসিনার সৃজনশীল প্রতিকৃতি এবং বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও দেশরত্ন শেখ হাসিনা’র গৌরবোজ্জ্বল জীবনকে উপজীব্য করে বয়নকৃত সূচিশিল্প প্রদর্শন করা হয়। সিরিজ চিত্রকর্ম করেন শিল্পী জাকির হোসেন পুলক, চলচিত্র নির্মাণ করেন সুদিপ্ত সাহা, গন্থ সম্পাদনা করেন জুনায়েদ হালিম ও দুরন্ত বিপ্লব।

শেয়ার করুন