চাকরী পেলেন ১ হাজার ৮৬জন
কনস্টেবল নিয়োগে স্বচ্ছতার নজির চট্টগ্রামের এসপি

.

চট্টগ্রাম : পুলিশের কনস্টেবল পদে নিয়োগ-বাণিজ্যের দুর্নাম মুছে দিয়েছেন পুলিশ সুপার (এসপি) নুরে আলম মিনা। রাজনৈতিক নেতাদের সুপারিশের কোন সুযোগই ছিল না। বরং উপেক্ষিত হয়েছে এমন সুপারিশ। মাত্র ১০০ টাকা খরচে এবার কনস্টেবল পদে চাকরি পেয়েছেন ১ হাজার ৮৬জন নানান শ্রেণি পেশাজীবী মানুষের সন্তান।

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামে কনস্টেবল নিয়োগে এবার স্বচ্ছতার নজির স্থাপিত হয়েছে। কনস্টেবল নিয়োগের জন্য প্রকাশিত হয়েছিল নিয়োগ বিজ্ঞপ্তি। সরকারি নিয়ম অনুযায়ী, ১০০ টাকার ব্যাংক ড্রাফট নিয়ে আবেদনপত্রসহ চাকরিপ্রার্থীদের সংশ্লিষ্ট পুলিশ লাইনে হাজির হতে হয়।

আরো পড়ুন : শিশু ধর্ষকের শাস্তি জুতাপেটা! ভিডিও ভাইরাল
আরো পড়ুন : পানি থৈ থৈ চট্টগ্রামে ভাসছে বিন্দু বিন্দু সুখ-দুঃখ

সেখানেই শারীরিক উপযুক্ততার পরীক্ষা শেষে লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষার পর যোগ্য প্রার্থীরা মনোনীত হয়ে যান।

রবিবার (৭ জুলাই) চট্টগ্রামে প্রাথমিকভাবে নিয়োগপ্রাপ্তদের মধ্যে ৩০১ জন কৃষকের সন্তান, পোশাক শ্রমিক-রাজমিস্ত্রী-কাঠমিস্ত্রি-শ্রমিক-প্রহরীর সন্তান ১১২ জন, পিতৃহীন-পিতা অসুস্থ ১৬৭ জনের, রিক্সা-সিএনজি অটোরিকশা-ভ্যান চালকের সন্তান ৫৬ জন। এ ছাড়া দোকানদার ও ক্ষুদ্র ব্যবসায়ীর সন্তান ১৫৯ জন, প্রবাসী শ্রমিকের সন্তান ১০৩ জন, সরকারি-বেসরকারি চাকরীজীবীদের ১০৭ জন সন্তানও কনস্টেবল পদে নিয়োগ পেয়েছেন। শিক্ষকের সন্তান ১৯ জন, চাকরিরত ও অবসরপ্রাপ্ত পুলিশের সন্তান ৩৩ জন, মেকানিক-গ্যারেজ কর্মী-দর্জী-দোকান কর্মীর সন্তান ৩০ জন, পল্লী চিকিৎসকের সন্তান ৭ জন ও গ্রাম পুলিশের সন্তান ২ জনও আছেন নিয়োগপ্রাপ্তদের তালিকায়।

প্রকাশিত ফলাফলে সাধারণ কোটায় পুরুষ ৮২১ জন ও নারী ১৪৯ জন, মুক্তিযোদ্ধা কোটায় পুরুষ ৭৯ জন ও নারী ৫ জন, পোষ্য কোটায় পুরুষ ১০ জন ও নারী ২ জন, আনসার কোটায় পুরুষ ১০ জন ও নারী ১ জন, এতিম পুরুষ ৩ জন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পুরুষ ৫ জন ও নারী ১ জনকে প্রাথমিকভাবে মনোনীত করা হয়েছে। অপেক্ষমান রাখা হয়েছে ১০ জনকে।

কনস্টেবল পদে মনোনীতদের অভিনন্দন জানিয়ে চট্টগ্রামের পুলিশ সুপার নুরেআলম মিনা বলেন, আমরা আগেই ঘোষণা করেছিলাম, চাকরির জন্য সরকারি ফি’র অতিরিক্ত কোনো ব্যয় করতে হবে না। কোনো দালাল, প্রতারকের খপ্পরে না পড়তে বা বিশেষ কোনো ব্যক্তির প্ররোচণায় বিভ্রান্ত হয়ে অর্থ লেনদেন না করতে আমরা প্রত্যন্ত এলাকায়ও মাইকিং, লিফলেট বিতরণ ও সচেতনতা সভা করেছি, আপনাদের অনুরোধ করেছি, সতর্ক করেছি এবং বারবার শপথ করিয়েছি।

তিনি বলেন, আমরা কথা রেখেছি, চাকরির জন্য কাউকে অর্থ দিতে হয়নি। তাই যারা চাকরি পাচ্ছেন, সততার সাথে দায়িত্ব পালন করবেন। প্রাথমিকভাবে মনোনীতদের অধিকাংশই দরিদ্র পরিবারের সন্তান। দরিদ্র পরিবারের মেধাবী ছেলে-মেয়েদের চাকরি দিতে পেরে আমি গর্ববোধ করছি।

শেয়ার করুন