একনেকে ২৬০ কোটি টাকার এলইডি বাতি প্রকল্প অনুমোদন
নগরীর ৪৬৬ কিলোমিটার সড়কে বসবে বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি বাতি

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪৬৬ কিলোমিটার সড়ক এলইডি বাতিতে আলোকায়নের জন্য একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (৯ জুলাই) ২৬০ কোটি টাকার প্রকল্পটির অনুমোদন হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা।

আরো পড়ুন : অনন্তকালের পথে সাংবাদিক মুহাম্মদ জাহাঙ্গীর
আরো পড়ুন : চসিক সাবেক কর পরিদর্শকসহ ২জন আটক কক্সবাজারে

তিনি জানান, মেয়র আ জ ম নাছির উদ্দীন দায়িত্ব নেওয়ার পর থেকে নগরে পরিবেশবান্ধব, বিদ্যুৎসাশ্রয়ী ও টেকসই প্রযুক্তির এলইডি বাতি দিয়ে সড়ক আলোকায়নের উদ্যোগ নেন। ইতিমধ্যে রাজস্ব তহবিল থেকে ১৬ কিলোমিটার ও প্রকল্পের মাধ্যমে ৫৮ কিলোমিটার সড়ক এলইডির আওতায় আনা হয়েছে।

নতুন প্রকল্প অনুমোদিত হওয়ায় ৪৬৬ কিলোমিটার সড়ক এলইডির আওতায় আসবে। এতে ২০ হাজার ৬০০ এলইডি বাতি বসানো যাবে। এলইডি বাতির ক্ষেত্রে ৫ বছর রক্ষণাবেক্ষণ খাতে কোনো খরচই থাকবে না। নগরের ৪১ ওয়ার্ডের সড়ক আলোকায়ন ব্যবস্থাপনার আধুনিকায়ন কাজ শীর্যক প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৬০ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকা। প্রকল্পের মেয়াদ গত জুন থেকে ২০২১ সালের জুন পর্যন্ত। প্রকল্পটি বৈদেশিক মুদ্রা ঋণ সহায়তা ও সরকারের নিজস্ব অর্থে বাস্তবায়িত হবে। যার মধ্যে ভারত সরকার ঋণ দিচ্ছে ২১৪ কোটি ৪৬ লাখ ৮২ হাজার টাকা এবং জিওবি থেকে ৪৬ কোটি ৪৩ লাখ ৫ হাজার টাকা।

শেয়ার করুন