অবৈধ স্থাপনা নির্মাণ করায় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে জরিমানা

.

আনােয়ার হাসান চৌধুরী: কক্সবাজার শহরের কলাতলীতে টিএন্ডটি টাওয়ার দখল পূর্বক পাহাড় কেটে অবৈধ স্থাপনা নির্মাণ করার দায়ে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে এক লাখ জরিমানা করা হয়েছে। সেই সাথে স্থাপনা নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

সোমবার (২৩ জুলাই) দুপুর ২টায় জেলা প্রশাসন এ অভিযান পরিচালনা করেন। অভিযান চালিয়ে পাহাড় কাটার সরঞ্জামসহ ৩ শ্রমিককে আটক করা হয়। পরে জরিমানা আদায় করে ছেড়ে দেয়া হয়েছে তাদের।

অভিযোগ রয়েছে, জনৈক লায়ন মুজিবুর রহমানসহ কয়েকজন প্রভাবশালী ব্যক্তির দখলবাজীতে কক্সবাজার শহরের কলাতলীতে ২০০ ফুট উপরে অবস্থিত জাতীয় নিরাপত্তার প্রতীক বিটিসিএল এর মাইক্রোওয়েভ স্টেশনের জমি বেদখল হয়ে যাচ্ছে। প্রভাবশালী এই অবৈধ দখলদাররা ইতিমধ্যে পাহাড়ের মাটি কেটে বহুতল ভবণ নির্মাণ চালিয়ে যাচ্ছে। ফলে ৯০০ কোটি টাকারও বেশি টাকায় নির্মিত জাতীয় নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করা এই টাওয়ারটি যে কোন সময় ধসে পড়তে পারে। অথচ এ পাহাড়ে যে কোন ধরনের স্থাপনা নির্মাণ কিংবা পাহাড় না কাটতে উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে।

জানা যায়, বাংলাদেশ টেলিগ্রাফ ও টেলিফোন বোর্ড বা বিটিটিবি (বর্তমানে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিমিটেড বা (বিটিসিএল) কক্সবাজার শহরের কলাতলীতে বনবিভাগের বরাদ্দকৃত পাহাড়ে ১৯৭৬ সালে মাইক্রোওয়েভ স্টেশনটি ৯০০ কোটি বেশি টাকায় নির্মাণ করে।

আর এই বিটিসিএলের মাইক্রোওয়েভ স্টেশন থেকে সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থা এমন কি সামরিক বাহিনীর গোয়েন্দা সংস্থাও তথ্য আদান প্রদান করেন। এই টাওয়ারের এন্টেনার মাধ্যমে নেটওয়ার্ক ব্যবহার করে রেডিও, ওয়াকিটকি সক্রিয় রয়েছে। টাওয়ারের এন্টেনা ব্যবহার করে পাঠানো হয় সরকারি বিভিন্ন জরুরী বার্তা। এই মাইক্রোওয়েভ টাওয়ার জাতীয় নিরাপত্তার স্বার্থে ব্যবহার হচ্ছে।

১৯৭৬ সাল থেকে নিরবিচ্ছন্নভাবে দেশের বিভিন্ন তথ্য আদার প্রদানে ও দেশের নিরাপত্তার স্বার্থে ৮৩ মিটার উঁচু এই মাইক্রোওয়েভ স্টেশনের এন্টেনার নেটওয়াক ব্যবহার হয়ে আসছে।

সম্প্রতি লায়ন মুজিবের কারনে জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। ৩০/৪০ জন শ্রমিক দিয়ে টিএন্ডটি টাওয়ারের পাহাড় কাটছে লায়ন মো: মুজিবুর রহমান। পাহাড় কেটে অবৈধভাবে স্থাপনা তৈরির কারনে যে কোন মুহুর্তে ধসে পড়তে পারে স্পর্শকাতর মাইক্রোওয়েভ স্টেশন। ফলে নেটওয়ার্ক বিপর্যয়ের সম্মুখীন হবে সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থা। এতে জাতীয় নিরাপত্তা হুমকিতে পড়ার সম্ভাবনা রয়েছে।

এমন অভিযোগ করে বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন টেলিকম উপ-বিভাগ, কক্সবাজারের সহকারি ব্যবস্থাপক মু: কাওসার হামিদ মিজি। তার অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসক মো: কামাল হোসেনের নির্দেশে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম মাহফুজুর রহমান ও সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) শাহরিয়ার মোক্তার অভিযান পরিচালনা করেন। অভিযানে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো: নুরুল আমিন উপস্থিত ছিলেন।

সহকারি কমিশনার (ভূমি) শাহরিয়ার মোক্তার জানান, অভিযানে পাহাড় কাটার সত্যতা পাওয়া যায়। অনুমতি ব্যতিত অবৈধভাবে স্থাপনা নির্মাণ করা হয়। প্রায় অর্ধশত শ্রমিক দিয়ে পাহাড় কাটাসহ স্থাপনা নির্মান করা হয়। এসময় ৩ জন শ্রমিককে আটক করা হলেও অন্যরা পালিয়ে যায়। জনৈক লায়ন মুজিবুর রহমান নামের এক ব্যক্তি পাহাড় কেটে স্থাপনা নির্মাণ করছেন বলে জানা যায়। সাথে সাথে উক্ত স্থানে কোন প্রকার স্থাপনা ও নির্মানাধীন স্থাপনায় কোন কাজ না করতে নির্দেশনা দেয়া হয়েছে। এলাকাটি লাল পতাকা দিয়েও ঘেরা দেয়া হয়েছে।

এদিকে স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও টেলিকম উপ-বিভাগ, কক্সবাজারের সহকারি ব্যবস্থাপক মু: কাওসার হামিদ মিজি আশংকা প্রকাশ করে বলেন, প্রভাবশালী ভূমিদস্যূরা গত এক বছরে টাওয়ারের আশপাশের প্রায় ৪ একর জমি দখল করে মাটি কেটে ফেলায় এই বর্ষায় পাহাড় ধসে যে কোন মূহুর্তে টাওয়ারসহ ৯০০ কোটি টাকা মূল্যের স্টেশনটি ধ্বসে পড়তে পারে।

কক্সবাজার জেলা প্রশাসক মো: কামাল হোসেন জানান, কলাতলীর বিটিসিএল স্টেশন ও টাওয়ার রক্ষায় অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।