নির্বাচন কমিশনের কর্মচারীসহ ৩জন আটক চট্টগ্রামে

নির্বাচন কমিশনের কর্মচারীসহ ৩জন আটক

চট্টগ্রাম : বহু কাঠখড় পুড়িয়ে পাওয়া গেলো সর্ষের ভিতরেই ভূত। খোদ ইসিতেই ঘাপটি মেরেছিল ওরা। অবশেষে চট্টগ্রাম নির্বাচন কমিশনের (ইসি) এক কর্মচারীসহ তিনজনকে আটক করা হলো। ভোটার তালিকায় রোহিঙ্গাদের নাম উঠানো ও ভুয়া পরিচয়পত্র দেয়ার ঘটনায় তাদের আটক করা হয়। এসময় ইসি’র চুরি যাওয়া একটি ল্যাপটপও উদ্ধার করা হয়।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাতে ইসির কর্মকর্তারা তাদের আটক করেন।

এদিকে রোহিঙ্গাদের পরিচয়পত্র প্রদানে ইসির কর্মকর্তা-কর্মচারীরা জড়িতের প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) কবিতা খানম।

আরো পড়ুন : চট্টগ্রাম ওয়াসায় গ্রাহক অভিযোগ ট্র্যাকিং সিস্টেম চালু
আরো পড়ুন : উৎকন্ঠায় অভিভাবক, নাইক্ষ্যংছড়ি মাদরাসায় ত্রিমুখি সংঘাতে পাঠদান ব্যাহত

সম্প্রতি চট্টগ্রাম ইসির ডাটাবেজে ৪৬ রোহিঙ্গা ভোটারের নাম পাওয়া যায়। এ ঘটনার পর অনুসন্ধানে নামেন ইসির কর্মকর্তারা। এক অভিযানে সোমবার রাত ১১টার দিকে চট্টগ্রামের ডবলমুরিং জোনের অফিস সহকারী জয়নাল আবেদিনকে আটক করা হয়। তার দেয়া তথ্য অনুযায়ী আরও দুইজনকে আটক ও ল্যাপটপ উদ্ধার করা হয়। পরে তাদের চট্টগ্রাম কোতোয়ালি থানায় হস্তান্তর করা হয়।

এদিন দুপুরে চট্টগ্রাম জেলা আঞ্চলিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ইসি কবিতা খানম বলেন, রোহিঙ্গাদের পরিচয়পত্র প্রদানে নির্বাচন কমিশনের কর্মকর্তা-কর্মচারী জড়িত, এমন প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, রোহিঙ্গাদের হাতে যেন বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র না পৌঁছে সে ব্যাপারে আমাদের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। তারা বলেছেন, ডকুমেন্টের ভিত্তিতে অনেক সময় শনাক্ত করা যায় না। তবে ভোটার হতে আগ্রহীদের সঙ্গে সামনাসামনি কথা বললে শনাক্ত করা সম্ভব।

তিনি আরও বলেন, কিছু রোহিঙ্গা শনাক্তও করা হয়েছে। জন্মনিবন্ধনসহ অনেক কিছু দেখে ভোটার করা হয়। রোহিঙ্গাদের বায়োমেট্রিক নেয়া আছে। সেই কপি আমরা নিয়ে এসেছি।

কোনো রোহিঙ্গা তালিকাভুক্ত হয়ে থাকলে খুঁজে বের করার নির্দেশনা দিয়েছি। এটি সিন্ডিকেটের মাধ্যমে হয়েছে। ইতিমধ্যে কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। ২০১৪ সালে ল্যাপটপ হারানো প্রসঙ্গে তিনি বলেন, মামলার তদন্ত হয়েছে।

নির্বাচন কমিশনের কেউ জড়িত, প্রমাণ হলে বিভাগীয় অ্যাকশন নেয়া হবে। বাইরের কেউ জড়িত থাকলে ফৌজদারি অ্যাকশন হবে।

একই দিন ঢাকায় নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক (এনআইডি ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশে আসা ১১ লাখ ২০ হাজারের মতো রোহিঙ্গার আঙুলের ছাপ ও পরিচিতি নির্বাচন কমিশনের কাছে রয়েছে। নতুন ভোটার করার আগে আঙুলের ছাপ মেলানো হবে। রোহিঙ্গাদের কেউ চাইলেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারবে না।

তদন্তে চট্টগ্রামের ডবলমুরিং উপজেলা নির্বাচন অফিসের একজন পিয়ন জয়নাল আবেদিন, রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির বিষয়ে তার সম্পৃক্ততা পেয়েছে কমিশন। তার বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে ও চাকরি বিধান অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। সে রোহিঙ্গাদের ভোটার করার চেষ্টা করেছে, কাউকে ভোটার করতে পারেনি এবং আইডি দিতে পারেনি।

শেয়ার করুন