মিরসরাই যুবলীগ সভাপতি পদে প্রার্থী হচ্ছেন সাবেক ছাত্রনেতা রানা

মাইনুর ইসলাম রানা

ইকবাল হোসেন জীবন (মিরসরাই) : আসন্ন মিরসরাই উপজেলা আওয়ামী যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে ইতমধ্যে তোড়জোড় শুরু হয়েছে। সভাপতি পদে একাধিক প্রার্থীর নাম শোনা গেলেও এগিয়ে আছেন সাবেক মেধাবী ছাত্রনেতা, উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক মাইনুর ইসলাম রানা। দীর্ঘ ৭ বছর পর অনুষ্ঠিতব্য সম্মেলনকে কেন্দ্র করে তিনি এখন ব্যস্ত সময় পার করছেন। অনেকে মনে করছেন ঝিমিয়ে পড়া উপজেলা যুবলীগকে আবারো জাগিয়ে তুলতে রানার মত নেতাদের দায়িত্বে আসা এখন সময়ের দাবী।

আরো পড়ুন : ইয়াবাসহ ইউপি সদস্য গ্রেপ্তার চট্টগ্রামে

রাজনৈতিক জীবন : স্কুল জীবন থেকে রাজনীতির হাতেখড়ি হয়েছে রানার। ১৯৯৯ সালে সরকারহাট এনআর উচ্চ বিদ্যালয় শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এসময় তিনি হাদিফকিরহাট রাসেল স্মৃতি সংসদের কার্যক্রমের সাথে জড়িয়ে পড়েন। ২০০২ সালে রাসেল স্মৃতি সংসদের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০০১ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ ১ম বর্ষ ছাত্রলীগের সভাপতির দায়িত্বে ছিলেন। এরপর কমার্স কলেজ ছাত্রলীগের সদস্য, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক, যুগ্ম সম্পাদক ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১১ সালে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সহ-সভাপতির দায়িত্ব পান। ২০১২ সালের নভেম্বরে মিরসরাই উপজেলা ছাত্রলীগের আহবায়কের দায়িত্ব পেয়ে সফলভাবে দায়িত্ব পালন করে সম্মেলনের মাধ্যমে পুর্ণাঙ্গ কমিটি গঠন করেন। হামলা, মামলা, নির্যাতন দমিয়ে রাখতে পারেনি রানাকে। বিএনপি সরকারের শাসনামলে তার বিরুদ্ধে ১৪টি মামলা দায়ের করা হয়। নিজ দল ক্ষমতায় থাকালীন সময়েও প্রতিহিংসার কারণে মামলা ঠুঁকে দেয়া হয় তার বিরুদ্ধে। এই পর্যন্ত ৩বার কারাবরণ করেছেন তিনি।

আরো পড়ুন : ‘মানুষের মুখে হাসি ফোটাতে নিরলসভাবে কাজ করছেন বঙ্গবন্ধু কন্যা’

জন্ম : মাইনুর ইসলাম রানা ১৯৮৪ সালে মিরসরাই উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের গাছবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মোঃ আবুল কালাম দীর্ঘসময় মেঘনা পেট্রোলিয়াম লিঃ কর্মরত থাকার পর এখন অবসরে রয়েছেন। তিনি ২০১২ থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত ওয়াহেদপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে ছিলেন। বর্তমানে ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। মা জরিনা বেগম গৃহিণী।

শিক্ষা জীবন : সরকারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাইমারি শেষ করেন। ২০০০ সালে সরকারহাট এনআর উচ্চ বিদ্যালয় থেকে ব্যবসায় শাখায় এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে চট্টগ্রাম বোর্ডে ১৩তম স্থান অর্জন করেন। এরপর বিদ্যালয় ও এলাকাবাসীর পক্ষ থেকে তাকে বিশাল সংবর্ধনা দেয়া হয়। ২০০২ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে স্টারমার্ক নিয়ে উত্তীর্ণ হন। একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০০৭ সালে বিবিএস (অনার্স) ও ২০০৮ সালে মাস্টার্স পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। ২০১০ সালে ইষ্ট ডেল্টা ইউনিভার্সিটি থেকে মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে এমবিএম পাশ করেন। শিক্ষা জীবনের প্রতিটি পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। তার সহপাঠিরা আজ দেশ বিদেশে উচ্চ আসনে আসিন হলেও রাজনীতির নেশায় এখনো পড়ে আছেন অজোপাড়াগাঁয়ে। মর্জিব ভদ্র, সদালাপি সাবেক এই ছাত্রনেতা কখনো রাজনীতিকে ব্যক্তিগত হাতিয়ার হিসেবে ব্যবহার করেননি।

রানা বলেন, একজন রাজনীতি কর্মী হিসেবে প্রিয় নেতা আমাকে খুব স্নেহ করেন। তিনি সবসময় সংগঠনের ভাবমূর্তি অক্ষুন্ন রেখে রাজনীতি ও সমাজের মানুষের পাশে দাঁড়ানোর পরামর্শ দেয়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ও মাদকমুক্ত মিরসরাই গড়তে কাজ করবো। আমি যুবলীগের সভাপতির দায়িত্ব পেলে সকল নেতা-কর্মীকে সুসংঠিত করে নিজ আদর্শিক ধারায় ফিরিয়ে আনবো। এজন্য সকলের সহযোগীতা ও দোয়া কামনা করছি।