যুক্তরাষ্ট্রের অভিযোগ : মিয়ানমারে রাসায়নিক অস্ত্র রয়েছে

অং সান সুচি। পাশে ও পিসিডাব্লিউ লগো

রাখাইন রাজ্যে চলমান রোহিঙ্গা নিপীড়ন ও এ নিয়ে সৃষ্ট সংকটের মধ্যেই অভিযোগ উঠেছে রাসায়নিক অস্ত্র নিরোধে আন্তর্জাতিক চুক্তিতে সই করলেও তা লঙ্ঘন করেছে মিয়ানমার।

নেদারল্যান্ডসের দ্য হেগে সোমবার রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) বৈঠকে মিয়ানমারে রাসায়নিক অস্ত্র মজুদের অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি থমাস ডিন্যানো।

আরো পড়ুন : যুক্তরাষ্ট্রের অভিযোগ : মিয়ানমারে রাসায়নিক অস্ত্র রয়েছে
আরো পড়ুন : ‘সিলেকশন নয় ইলেকশন’

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে ডিন্যানো বলেন, ১৯৮০-এর দশকে মিয়ানমারে রাসায়নিক অস্ত্র তৈরির কর্মসূচি ছিল। ওই কর্মসূচির আওতায় মিয়ানমার মাস্টার্ড গ্যাস তৈরি করত। এখনও সেই স্থাপনা ধ্বংস না করা সংক্রান্ত নিশ্চিত তথ্য যুক্তরাষ্ট্রের কাছে আছে।

তিনি জানান, মিয়ানমার ২০১৫ সালে ‘কেমিক্যাল উইপনস কনভেশন’-এ সই করে। চুক্তি অনুযায়ী, এর সদস্যরা রাসায়নিক অস্ত্র তৈরি, জমা রাখা ও তা ব্যবহার করতে পারে না। পর্যাপ্ত তথ্য-প্রমাণের ভিত্তিতে বলা যায়, মিয়ানমার স্পষ্টতই এই চুক্তি লঙ্ঘন করছে। ডিন্যানো বলেন, মিয়ানমার সরকার ও সামরিক বাহিনীর সঙ্গে বৈঠকের সময় যুক্তরাষ্ট্র তাদের রাসায়নিক অস্ত্র ধ্বংসে সহযোগিতা করতে প্রস্তুত বলে জানিয়েছে।

১৯১তম দেশ হিসেবে ‘কেমিক্যাল উইপনস কনভেনশন’-এ সই করে মিয়ানমার। ১৯৯৭ সাল থেকে কনভেনশনটি কার্যকর হয়। ২০১৫ সালে কনভেনশনে সই করার আগে থেকেই মিয়ানমারের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরি ও প্রয়োগের অভিযোগ ছিল।

বিশেষত বিষয়টি নিয়ে যখন জাতিসংঘের বিচারিক আদালত (আইসিজে) ও আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) পৃথক বিচার কার্যক্রম চলছে। এছাড়া কাচিন, শান, চিনসহ বিভিন্ন রাজ্যে সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালানোর অভিযোগ উঠেছে মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর বিরুদ্ধে।