ই-সিগারেটে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা তৈরি করতে হবে : জেলা প্রশাসক

ই-সিগারেটে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা তৈরি করতে হবে : জেলা প্রশাসক

চট্টগ্রাম : জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, ই-সিগারেট বর্তমানে একটি ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। তরুন প্রজন্ম সিগারেট থেকে কিছুটা সরে আসলেও ই-সিগারেটের দিকে ঝুঁকছে। প্রচলিত সিগারেটের থেকে ই-সিগারেটে স্বাস্থ্যঝুঁকি কম বলে মনে করা হলেও বাস্তবতা হল, ই-সিগারেট প্রচলিত সিগারেটের চেয়েও অনেক বেশি ক্ষতিকর। এর কারণ ই-সিগারেটে ব্যবহৃত লিকুইড ফ্ল্যাভারগুলো কোন প্রকার পরীক্ষা-নিরিক্ষা না করেই ব্যবহার করা হয়। ই-সিগারেট নিয়ন্ত্রণে তাই জনসচেতনতা তৈরি করতে হবে। এক্ষেত্রে শিক্ষকসমাজ, সাংবাদিক ও জনপ্রতিনিধিরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বেলা ১১টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন’ ২০০৫ বাস্তবায়ন শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : আলবেনিয়ায় শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৫
আরো পড়ুন : বাকলিয়ার ত্রাস ৩ ডজন মামলার আসামী কিরিচ বাবুল গ্রেপ্তার

ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডস (সিটিএফকে) এর সহায়তায় সভার আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ ইলিয়াস হোসেন আরো বলেন, ‘গবেষণায় দেখা গেছে, একজন মানুষ
ধূমপান করলে চার ঘণ্টা ধরে তার ফুসফুসে সিগারেটের বিষাক্ত ধোঁয়া বিরাজ করে। ফলে ধূমপান করার পর সে যখন অন্য কারো সাথে কথা বলে তখন তার শ্বাস-প্রশ্বাসের সাথে অন্যজনও পরোক্ষভাবে ধূমপানের ক্ষতির সম্মুখীন হয়। বিশেষভাবে ধূমপায়ীদের পরিবারের সদস্যরা এই পরোক্ষ ধূমপানের শিকার হন। পরোক্ষ ধূমপানের মারাত্মক ক্ষতির কারণেই অসংখ্য অধূমপায়ী ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।’

সকল প্রকার তামাকজাত দ্রব্য বর্জনের আহবান জানিয়ে জেলা প্রশাসক বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। তাই সকল ক্ষেত্রে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন করতে হবে। সভায় উপস্থিত বিভিন্ন সেক্টরের প্রতিনিধিদের এই আইন বাস্তবায়নের নির্দেশ দেন তিনি।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ জেড এম শরীফ হোসেনের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি।

সভার শুরুতে চট্টগ্রামের বিভিন্ন ক্ষেত্রে তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গের চিত্রসহ তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের নানা দিক তুলে ধরেন ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরো।

আরো বক্তব্য দেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক মো. সুলতান মিয়া, মহিলা অধিদপ্তরের উপ পরিচালক অঞ্জনা ভট্টাচার্য, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথ, সহকারি তথ্য কর্মকর্তা আয়েশা সিদ্দিকা, ফায়ার সার্ভিসের উপ সহকারি পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী, সহকারি বিদ্যালয় পরিদর্শক মুহাম্মদ জাহাঙ্গীর আলম, কাউন্সিলর আবিদা আজাদ, কাউন্সিলর আনজুমান আরা বেগম, কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, এন্টি ট্যোবেকো মিডিয়া এলায়েন্সের (আত্মার) আহবায়ক আলমগীর সবুজ, সদস্য লতিফা আনসারি রুনা, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বেলাল, বাংলাদেশে রেস্তোরা মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ আবদুল হান্নান বাবু, চট্টগ্রাম আবাসিক হোটেল মালিক সমিতির সভাপতি হাবিবুর রহমান প্রমুখ।

শেয়ার করুন