চট্টগ্রাম শিশু একাডেমিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

শিশু একাডেমিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে অনুষ্ঠানে মুনাজাত করছেন বিশিষ্ট শিশু সাহিত্যিক নাসের রহমান।

চট্টগ্রাম : জেলা প্রশাসন ও শিশু একাডেমির উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবসে রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল শনিবার (১৪ ডিসেম্বর) বিকেল ৪টায় একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিশু সাহিত্যিক নাসের রহমান। বিশেষ অতিথি ছিলেন সংবাদ সংস্থা এনএনবি’র চট্টগ্রাম প্রধান রনজিত কুমার শীল।

আরো পড়ুন : সেতুর টোলে জালিয়াতির প্রতিবাদ করায় পরিবহন শ্রমিককে পিটিয়ে জখম
আরো পড়ুন : ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা

বক্তব্য মোঃ আলমগীর ও শিশু প্রতিনিধি নাজমুল হুদা রাব্বি। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা হাফেজ মুহাম্মদ নুরুল আলম।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের এ দিনে দখলদার পাক হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং বিজয়ের মধ্য দিয়ে স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। বিনয় এবং শ্রদ্ধায় এ দিনে জাতি শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে। একই সাথে এবারও জাতির প্রত্যাশা, জাতির শ্রেষ্ঠ সন্তানদের যারা হত্যা করেছে তাদের মধ্যে যারা বিচার প্রক্রিয়ার বাইরে আছে অথবা পলাতক আছে তাদের বিচারের রায় কার্যকর করে দেশকে কলংকমৃক্ত করা হবে।

শেয়ার করুন