উদ্বোধনেই সীমাবদ্ধ উত্তর হালিশহর ওয়ার্ডের উন্নয়ন কাজ

দুই বছরেও শেষ হয়নি উত্তর হালিশহরের উন্নয়ন কাজ।

আবুল কালাম (চট্টগ্রাম) : উদ্বোধনেই সীমাবদ্ধ উত্তর হালিশহর ওয়ার্ডের উন্নয়ন কাজ। ওয়ার্ডের আব্বাস পাড়া এলাকায় মহেশখালের উপর ৩টি ব্রিজ, সড়ক নির্মাণ, খালের দুই পাড়ে প্রতিরোধ দেয়াল ও সৌন্দর্য্য বর্ধনের কাজ উদ্বোধনের পর গত ২ বছরেও সম্পন্ন হয়নি। যেকারণে বেড়েছে জনদুর্ভোগ। প্রশ্ন উঠেছে ঠিকাদারী প্রতিষ্ঠানের আর্থি স্বচ্ছলতা নিয়েও। স্থানীয়দের আশঙ্কা, আগামী বর্ষা মৌসুমের আগে এসব কাজ সম্পন্ন না হলে মানুষের দুর্ভোগ আরো বহুগুণ বেড়ে যাবে।

স্থানীয়রা জানান, খালের উপর ৩টি ব্রিজ ছিল। ঠিকাদারি প্রতিষ্ঠান খালের উপর ওই ৩টি ব্রিজ ভেঙে নতুন ব্রিজ নির্মাণ কাজ শুরু করে। কিন্তু মাঝ পথেই অদৃশ্য কারণে কাজ আটকে যায়। এমন উন্নয়ন কাজে মানুষের দুর্ভোগ বেড়েছে বহুগুণ। ঠিকাদারি প্রতিষ্ঠানের বিভিন্ন নির্মাণ সামগ্রী যত্রতত্র ফেলে রেখে খালের দুই পাড়ে মানুষের যাতায়াতের সমস্যা সৃষ্টি করে।

আরো পড়ুন : খাগড়াছড়ির ৩৪ ভূমিহীন পরিবার পাচ্ছেন সরকারের গড়ে দেয়া বাড়ি
আরো পড়ুন : শুভ অধিকারীর ‘পাবিখা’ ‘পাবিটা’ সার্ভিস

নগরীর ২৬ নং ওয়ার্ড এলাকায় বিভিন্ন শিল্প কারখানা , মহিলা পলিটেকনিক ইনস্টিউট, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, শারিরীক শিক্ষা কলেজ, হালিশহর মহিলা কলেজ, হাউজিং এষ্টেট উচ্চ বিদ্যালয়, মহব্বত আলী উচ্চ বিদ্যালয় সহ একাধিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানে এপার ওপার পারাপারের একমাত্র সংযোগ ব্রিজগুলো না থাকায় এতদ্বাঞ্চলের মানুষের কষ্টে সীমা নেই।

দুই বছরেও শেষ হয়নি উত্তর হালিশহরের উন্নয়ন কাজ।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারী) সকালের দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, কোন কোন ব্রিজের দু চারটি পিলার পাইলিং করে ফেলে রাখা হয়েছে। অনেক রাস্তায় খালের পাশের অংশে দেয়ালে রড গেঁথে রাখা হয়েছে। মূল কাজের কোন অগ্রগতি নেই।

এবিষয়ে ওয়ার্ড কাউন্সিলর আবুল হাশেম ঠিকাদারী প্রতিষ্ঠানের উপর ক্ষোভ প্রকাশ করে বলেন, জাকির হোসেনকে কাজের অগ্রগতি নিয়ে বারবার মেয়র তাগিদ দিলেও তিনি কাজটি সম্পন্ন করতে পারেননি। কাউন্সিলর মনে করেন, ঠিকাদারি প্রতিষ্ঠানকে সময় বাড়িয়ে না দিয়ে পুনঃদরপত্রের মাধ্যমে আর্থিক ক্ষমতাসম্পূর্ণ ঠিকাদারের নিকট কাজটি হস্তান্তর করলে দ্রুত কাজটি সম্পন্ন হবে।

স্থানীয় ওয়ার্ড যুবলীগের অর্থ সম্পাদক মোঃ ইব্রাহীম জানান, তিনিও নিজ উদ্যোগে ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক জাকির হোসেনের সাথে কাজটি দ্রুত করার ব্যাপারে অনেক যোগাযোগ করেছেন। অথচ ঠিকাদারি প্রতিষ্ঠান কর্ণপাত করছে না। এবিষয়ে জানতে ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্ণধার জাকির হোসেনের মোবাইল ফোনে (০১৭৮৬৩৬২৫৫২) যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি। তবে জাকির হোসেনের একজন ম্যানেজার বলেন, কাজটি ইতিমধ্যে পুনরায় শুরু করবেন। তার কথা অনুযায়ী ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজের অগ্রগতি সম্পন্ন করার তেমন কোন তৎপরতা লক্ষ্য করা যায় নি।

স্থানীয়দের অভিযোগ যে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি ২ বছরে করতে পারেনি। আগামী ১-২ মাসের মধ্যে তিনটি ব্রিজ, সড়ক ও দেয়ালসহ সৌন্দর্য্য বর্ধন কাজটি সম্পন্ন করা সম্ভব নয়। আসছে বর্ষার আগেও কাজটি সম্পন্ন না হলে এলাকার মানুষের কষ্ট আরো বেড়ে যাবে, দুর্ভোগের সীমা থাকবে না।

উল্লেখ্য, ২০১৭ সালের ২০ নভেম্বর জাইকা’র অর্থায়নে উন্নয়ন কাজের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বিষয়টি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তা, মাননীয় মেয়র, ওয়ার্ড কাউন্সিলরের সম্মিলিত উদ্যোগেই সমাধান হতে পারে। ওয়ার্ডবাসীর দুর্ভােগের কথা বিবেচনা করে অতি দ্রুত উদ্যোগ নেয়ার দাবী জানান তারা।

শেয়ার করুন