চসিক নির্বাচনে ৭ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা

চসিক নির্বাচনে ৭ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে আওয়ামী লীগের রেজাউল করিম চৌধুরী, বিএনপির শাহাদাত হোসেন, জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ, ইসলামী ফ্রন্টের এম এ মতিন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির আবুল মনজুর সহ ৭ জনের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়। বাতিল হওয়া দুই জন স্বতন্ত্র প্রার্থী হলেন- খোকন চৌধুরী ও মো. তানজির আবেদীন। তবে বাদ পড়া প্রার্থীদের জন্য আগামী তিন দিনের মধ্যে আপিলের সুযোগ রয়েছে।

গতকাল রবিবার (১মার্চ) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রার্থীদের উপস্থিতিতে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীদের মনোনয়ন যাছাই বাছাই শেষে তাদের মনোনয়ন বৈধ বলে ঘোষণা করেছেন রির্টানিং কর্মকর্তা।

আরো পড়ুন : মাদক ও সন্ত্রাস মুক্ত মডেল ওয়ার্ড নির্মাণে কাজ করবেন শামশু
আরো পড়ুন : চসিক নির্বাচন : ভোটার উপস্থিতি বাড়ানো প্রার্থীদের বড় চ্যালেঞ্জ

চসিক নির্বাচনে এবার লড়তে গত ২৭ ফেব্রুয়ারি মনোনয়ন জমাদানের শেষ দিন পর্যন্ত মেয়র পদে ৯ জন এবং কাউন্সিলর পদে ২৭৮ জন মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলরের ১৪টি পদে মোট ৫৮ জন এবং ৪১টি সাধারণ ওয়ার্ডে মোট ২২০ জন মনোনয়ন ফরম জমা দেন। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৮ মার্চ প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। এর পরদিন ৯ মার্চ প্রতীক বরাদ্দ এবং ২৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে।

রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, মনোনয়ন ফরমে ৩০০ সমর্থনকারী স্বাক্ষর করার নিয়ম থাকলেও যাচাই-বাছাই করা হলে তাদের মনোনয়নপত্রের সঙ্গে জমা দেয়া সমর্থনকারী ভোটারদের তথ্যে গরমিল রয়েছে। বেশ কয়েকজন সমর্থনকারী সমর্থনের বিষয়টি অস্বীকার করেন। যে কারণে এই দুই প্রার্থীর মনোনয়ন ফরম বাতিল করা হয়েছে। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১১ জনের মনোনয়ন ফরম বাতিল হয়েছে। ঋণখেলাপি ও ৩০০ সমর্থনকারী স্বাক্ষর যথাযথ না হওয়ায় অধিকাংশের মনোনয়নপত্র বাতিল হয়েছে বলে জানা গেছে। তবে সংরক্ষিত কাউন্সিলর পদে কোনো মনোনয়ন ফরম বাতিল হয়নি।

শেয়ার করুন