চিত্র সাংবাদিকতায় টিকে থাকতে শিখতে হবে ফটোগ্রাফি

শিখতে হবে ফটোগ্রাফি

মো: আব্দুল হান্নান (কাজল) : ফটো তোলা বহু মানুষের শখ। নিছক শখের বসে ছবি তুলতে তুলতে আবার অনেকেই হয়ে উঠছেন পেশাদার ফটোগ্রাফার। স্মার্ট পেশাও হতে পারে ফটো সাংবাদিকতা। তবে এ পেশায় টিকে থাকতে হলে কিছু খুটিনাটি বিষয়ে শিখতে হবে, ফটোগ্রাফি কোর্স করতে হবে_সন্ধেহ নেই, বিকল্পও নেই।

বই পড়তে হলে অক্ষর চিনতে হয়। লিখতে হলে কলম ধরার অভ্যাস করতে হয়। ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হতে হলে সাধারণ জীব বিজ্ঞান, রসায়ন শাস্ত্র, পদার্থবিজ্ঞান, অংক ইত্যাদি অনেক বিষয়ে ব্যাপক পড়াশোনা করতে হয়। তেমনি চিত্র সাংবাদিকতা করতে হলে ফটোগ্রাফি শিখতে হবে। ফটোগ্রাফির প্রাতিষ্ঠানিক শিক্ষা না নিয়ে এমনকি ফটোগ্রাফির বই পুস্তক না পড়েই ফটোগ্রাফি করছেন এর ভূরিভূরি উদাহরণ আছে। তবে এ ধরনের না শিখে ফটোগ্রাফি করার মাধ্যমে নিছক সাময়িক শখ পূরণ হতে হয় মাত্র। সৌখিন হোক বা পেশাদার হোক, আস্থার সাথে সৃষ্টিশীল ফটোগ্রাফি করতে ধারাবাহিকতার সাথে প্রশিক্ষণ গ্রহণ এবং সে অনুযায়ী অনুশীলনের কোন বিকল্প নেই।

আরো পড়ুন : শত বছরের ‘ওয়াজ মাহফিল’ সংস্কৃতি ও প্রাসঙ্গিক ভাবনা
আরো পড়ুন : প্রসঙ্গ : ভুয়া মুক্তিযোদ্ধা

ফটোগ্রাফি কি? ক্যামরা দিয়ে যা ইচ্ছে তাই ভাবে ছবি তোলা হলে তা ফটোগ্রাফি নয়। ছবি কেমন হওয়া চাই, সে বিষয়ে কোন পরিকল্পনা আছে কী? ছবি তুলতে গিয়ে সেই পরিকল্পনার মতো ছবি তৈরী করা যাচ্ছে তো? ফটোগ্রাফিতে কী সম্ভব, কী দিয়ে কী সম্ভব নয়, তা না জানলে কী চাইবেন তা ঠিক করাও সম্ভব নয়।

আবার যা চাইলেন তা পেতে গেলে নির্দিষ্ট কিছু কারিগরী পদ্ধতির ভেতর দিয়ে এগুতে হবে। একটা ছোট্ট শিশু যা চায় তার সাথে একজন যুবক এবং একজন বৃদ্ধের চাওয়ার মধ্যে পার্থক্য অনেক। কারণ, শিশু, যুবক এবং বৃদ্ধের জ্ঞান, অভিজ্ঞতা এবং শারীরিক মানসিক প্রয়োজন এক রকম নয়। কেউ যখন ছবি তোলা শুরু করেন, তখন তার চাওয়া হলো মোটিমুটি একটা ছবি যেন হয়। ছবির ভাল মন্ধ বিচারের সব কিছু তার ধারণায় থাকে না। ফটোগ্রাফিতে কিছুটা যোগ্যতা অর্জনের পর সে চায় তার তোলা ছবি যেন অন্যদের ভাল লাগে। এক পর্যায়ে সে চাইবে দেশের বিখ্যাত ফটোগ্রাফারদের মতো ছবি তুলতে। যোগ্যতা এবং অভিজ্ঞতা মানুষের চাওয়া পাওয়ার পরিধিকে বাড়িয়ে দেয়। দীর্ঘ সময় পরিক্রমায় ফটোগ্রাফির প্রযুক্তি একটি বিশেষ অবস্থানে এসে দাঁড়িয়েছে।

ফটোগ্রাফির প্রযুক্তিগত বিষয়টিকে অবহেলা মনে করলে এগিয়ে যাওয়া কষ্টকর। রুদ্ধ হতে থাকে এগিয়ে যাওয়ার পথ। আবার বিষয়টিকে খুব কঠিন ভেবে পিছু হটলেও স্মার্ট পেশা থেকে ছিটকে পরতে পারেন। ফটোগ্রাফির প্রযুক্তি এর নান্দনিক বিষয়াবলি এবং এর প্রায়োগিক ক্ষেত্র এই সব মিলে বিষয়টা একটা গভীর এবং প্রসারিত, বাইরে থেকে তা কল্পনা করা যায় না। যিনি শিখতে চান তাকে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নিয়ে মন স্থির করে শুরু করতে হবে। অন্যান্য সকল বিষয়ের মতো ফটোগ্রাফিতে জ্ঞান এবং দক্ষতা অর্জনের ক্ষেত্রে ধাপে ধাপে এগুতে হবে। অনেক কিছু শিখতে হবে।মনে রাখতে হবে প্রযুক্তি এখন দ্রুত পরিবর্তনশীল। এসব কারণেও ফটোগ্রাফি কোর্স আপনাকে এনে দিবে স্মার্ট পেশাদারিত্ব।

সময়ের সাথে খাপ খাওয়াতে প্রতিনিয়ত অনেক কিছু জানতে হবে। নিজেকে আপডেট করে নিতে হবে, বিশেষ করে খবরের কাগজে চিত্র সাংবাদিকতায় টিকে থাকতে ফটোগ্রাফি শিখতেই হবে।

লেখক : চিত্র সাংবাদিক ও কারাতে প্রশিক্ষক

শেয়ার করুন