মাটিরাঙ্গার ঘটনায় বিজিবি’র মামলা, জনমনে মিশ্র প্রতিক্রিয়া

বিজিবি

খাগড়াছড়ি : মাটিরাঙ্গায় বিজিবি-গ্রামবাসী সংঘর্ষের ঘটনায় নিহত ৪ জনসহ ১৯ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেছে বিজিবি।

৪০ বিজিবি‘র হাবিলদার ইসহাক আলী বৃহস্পতিবার (৫ মার্চ) সকালে মাটিরাঙ্গা থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় আরো অজ্ঞাত ৬০/৭০ জনকে মামলায় আসামী করা হয়েছে। তবে মাটিরাঙ্গা ঘটনায় এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

আরো পড়ুন : বাংলাদেশসহ ৭ দেশের সঙ্গে কুয়েতের সব ধরনের বিমান চলাচল বন্ধ
আরো পড়ুন : জনরায় পেলে শিক্ষা স্বাস্থ্য ও সন্ত্রাস-মাদকমুক্ত ডিজিটাল ওয়ার্ড করবেন হাসেম

এদিকে নিহতদের এবং শোকাহত ও ক্ষতিগ্রস্ত গাজীনগর গ্রামবাসীর বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় জনমনে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

মাটিরাঙ্গা থানার ওসি মো: শামসুদ্দিন ভূইয়া মামলার সত্যতা নিশ্চিত করে জানান, মামলায় অজ্ঞাত আরো ৬০/৭০ জনের কথা বলা হয়েছে। দায়েরকৃত মামলায় সরকারি কাজে বাধাদান, অস্ত্র ছিনতাই, ছিনতাইকৃত অস্ত্র দিয়ে অনিয়ন্ত্রিত গুলিবর্ষণ, হত্যা এবং জননিরাপত্তা বিনষ্ট ও জনসম্পদের ক্ষয়ক্ষতির অভিযোগ করা হয়েছে বলেও ওসি জানান।

এ ঘটনায় গাজীনগর গ্রামের নিহতদের পরিবারগুলোর স্বজনরা মামলার খবর শুনে চরম হতাশা এবং ক্ষোভ প্রকাশ করেছেন। বিজিবি‘র মামলার কারণে নিহতদের পরিবার ও স্থানীয় বাসিন্দারা মামলায় হয়রানীর আশংকা করছেন। তারা ঘটনায় প্রকৃত জড়িতদের শাস্তির দাবী জানান।

মাটিরাঙ্গা পৌরসভার মেয়র ও প্রভাবশালী আওয়ামীলীগ নেতা মো: শামসুল হক জানান, ঘটনার ভয়াবহতায় গাজীনগর গ্রামবাসী বিপন্ন এবং বেশিমাত্রায় ক্ষতিগ্রস্ত। প্রশাসনের করা তিন সদস্যের তদন্ত প্রতিবেদনে নিশ্চয়ই প্রকৃত সত্য উন্মোচিত হবে। তিনি হামলায় নিহত, শোকাহত এবং অজ্ঞাতদের নামে মামলা করায় জনমনে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হবার আশংকা ব্যক্ত করেন।

এদিকে, পুলিশের আইজিপি ড. জাবেদ পাটোয়ারি খাগড়াছড়িতে পুলিশের একটি বিশ্রামাগার উদ্বোধনে এসে বলেছেন, মাটিরাঙ্গায় সংঘটিত ঘটনায় যে পক্ষই মামলা করুক না কেন সঠিক তদন্তের মাধ্যমে দোষীদের গ্রেফতার ও দায়ীদের বিচার করা হবে। এছাড়া ক্ষতিগ্রস্থ পক্ষও চাইলে মামলা করতে পারেন বলে জানান তিনি। খাগড়াছড়িতে পুলিশ অফিসার্স মেস এর উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশের ইন্সপেক্টর জেনারেল এসব কথা বলেন।

উল্লেখ্য যে, গত মঙ্গলবার (৩ মার্চ) জেলার মাটিরাঙ্গা উপজেলার গাজীনগর এলাকায় গাছ পরিবহনে বাধা দেয়াকে কেন্দ্র করে বিজিবি-গ্রামবাসী সংঘর্ষ ঘটে। তাতে এক বিজিবি সদস্য (সিপাহী শাওন) ও ৪ গ্রামবাসী নিহত হন। এরমধ্যে ৩ জন একই পরিবারের সদস্য।