করোনা প্রভাব : সব দেশের পর্যটন ভিসা স্থগিত করলো ভারত

ভিসা স্থগিত করলো ভারত

বিশ্বের ১১৪ টির বেশি দেশে ছড়িয়ে পড়া মরণব্যাধী করোনা ভাইরাস প্রভাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের পর্যটন ভিসা স্থগিত করছে ভারত। বুধবার (১১ মার্চ) ভারতের স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধনের নেতৃত্বে মন্ত্রীদের বৈঠকের পর সন্ধ্যায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্ত আগামী ২০ মার্চ মধ্যরাত থেকে কার্যকর হবে।

এনডিটিভির খররে বলা হয়েছে, ভারতে সব মিলিয়ে ৬৭ জান করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগ লোক ইতালির পর্যটক।

আরো পড়ুন : করোনার কালো ছায়া নির্বাচনী প্রচারণায়
আরো পড়ুন : চট্টগ্রামে সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কূটনীতিক, কর্মকর্তা, ইউএন/আন্তর্জাতিক সংস্থা, কর্মসংস্থান এবং প্রকল্পের ভিসা ব্যতীত সকল বিদ্যমান ভিসা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হবে। এর আগে যে দেশগুলোতে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে তার মধ্যে ১৯টি দেশের ভিসা আংশিকভাবে স্থগিত করেছিলো ভারত সরকার। এবার সকল দেশের টুরিস্ট ভিসা স্থগিত করার সিদ্ধান্ত এলো।

এদিকে ডব্লিউএইচও এর বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হয়, বিশ্বের এক লক্ষ ১৩ হাজারের বেশি লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদনে অনুযায়ী, ৬৪ হাজার মানুষ করোনা ভাইরাস মোকাবেলা করে সুস্থ হয়ে উঠেছে। আর সিএনএন বলছে, করোনা ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে এক লক্ষ ১৫ হাজার ৬০০ মানুষ।

প্রসঙ্গত, বুধবার করোনা ভাইরাসকে মহামারী বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ সংস্থা (ডাব্লিউএইচও)।