অবকাঠামো উন্নয়নে প্রকৃতি ও জীববৈচিত্র্য সুরক্ষা অপরিহার্য্য

পরিবেশ রক্ষা ও স্থায়ীত্ব উন্নয়ন বিষয়ক কর্মশালায় বক্তারা

পরিবেশ রক্ষা ও স্থায়ীত্ব উন্নয়ন বিষয়ক কর্মশালায় বক্তারা

চট্টগ্রাম : “চট্টগ্রাম আঞ্চলিক পরিবেশ রক্ষা ও স্থায়ীত্ব উন্নয়ন” সম্পর্কিত এক কর্মশালা বৃহস্পতিবার (২৭ আগস্ট) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। স্থপতি মীর মেজবাহ আহমেদ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন।

বিশিষ্ট স্থপতি ও পরিবেশ বিজ্ঞানী মিজানুর রহমান কর্মশালায় প্রধান বক্তা হিসেবে মূল বক্তব্য উপস্থাপন করেন। স্থপতি জাবেদ আকরাম রুমেল, স্থপতি মোঃ আকরামুর হোসাইন বাপ্পী কর্মশালায় বিষয়বস্তু নিয়ে বক্তব্য রাখেন।

আরো পড়ুন : হত্যা মামলা ওসি শেখ আব্দুল্লাহসহ ৬ পুলিশের বিরুদ্ধে
আরো পড়ুন : কর্মহীন অসহায় মানুষের মাঝে ইউএনডিপির ত্রাণ বিতরণ

গ্রীন প্ল্যানেট, চট্টগ্রাম আয়োজিত কর্মশালার প্রতিপাদ্য বিষয় ছিল “পরিবেশ রক্ষায় নাগরিক উদ্যোগ”।

সংক্ষিপ্ত উপস্থাপনায় চট্টগ্রাম আঞ্চলিক পরিবশে উন্নয়ন, স্থায়ীত্ব উন্নয়ন অবকাঠামো, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, পাহাড়-পর্বত, বনভূমি রক্ষনাবেক্ষণ ও সামগ্রিক উন্নয়ন, নদী শাসন, বনজ সম্পদ উন্নয়ন, ব্লু-ইকোনমি, গ্রীন এনার্জি, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও ইকোলজিক্যাল ভারসাম্য নিয়ে বস্তুনিষ্ঠ আলোচনা করেন।

স্থপতি মিজানুর রহমান তার বিশেষ উপস্থাপনায় প্রকৃতি, জীব-বৈচিত্র্য, স্থায়ীত্ব উন্নয়ন অবকাঠামো, গ্রীন ও ব্লু-ইকোনমী ও আরবান অবকাঠামো উন্নয়ন নিয়ে একটি মাল্টিমিডিয়া উপস্থাপন করেন। মাল্টিমিডিয়া প্রজেকশনের মাধ্যমে পতেঙ্গা বীচ প্রজেক্ট ও কর্ণফূলী নদীর তীর উন্নয়নসহ শাহ আমানত ব্রীজ পয়েন্ট থেকে কালুরঘাট ব্রীজ পয়েন্ট পর্যন্ত ৯ কিলোমিটার মেরিন রোডসহ বিভিন্ন অবকাঠানো উন্নয়নের প্রস্তাবিত প্রকল্পের ভিডিও চিত্র দেখানো হয়। প্রধান বক্তা স্থায়ীত্ব আরবান উন্নয়নের ৬টি স্তর নিয়ে পৃথক পৃথক ব্যাখ্যা করেন।

স্টাইল লিভিং আরকিটেক্ট লিমিটেড বিগত ১৬-১৭ বছর ধরে অবকাঠামো উন্নয়ন ও প্রকল্প বাস্তবায়নের কাজে সম্পৃক্ত আছে। পতেঙ্গা বীচ প্রকল্প ও কর্ণফূলী মেরিন রোড প্রকল্প বাস্তবায়নে ৪০০ কোটি টাকা ব্যয় হতে পারে। কর্ণফূলী মেরিন রোড প্রকল্পটি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাথে যৌথভাবে সম্পাদন করবেন বলে জানান।

স্থপতি মিজানুর রহমান আরো জানান যে, যে কোন অবকাঠামো উন্নয়নে প্রকৃতি ও জীববৈচিত্র্য সমন্বয় করে কাজ করার গুরুত্ব অপরিহার্য্য। তিনি বর্তমান সরকারের স্থায়ীত্ব উন্নয়নের ভিশনকে সাধুবাদ জানান এবং পাবলিক প্রাইভেট অংশীদারিত্ব কাজের প্রতি বিশেষ জোর দেন।

শেয়ার করুন