ফতুল্লায় মসজিদে এসি বিস্ফোরণ, দগ্ধ অর্ধ শতাধিক

মসজিদে এসি বিস্ফোরণ

ফতুল্লার পশ্চিম তল্লা বাইতুস সালাম জামে মসজিদে এশার নামাজশেষে মোনাজাত চলাকালে বিকট শব্দে একাধিক এসি বিস্ফোরণে অর্ধশতাধিক মুসল্লি অগ্নিদগ্ধ হয়েছে। তাদের মধ্যে অন্তত ২০ থেকে ২৫ জনের অবস্থা আশংকাজনক। চিকিৎসকরা জানিয়েছেন তাদের শরীরের বেশির ভাগ আগুনে ঝলসে গেছে। গুরুতর আহতদেরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পরে আশেপাশের লোকজন এগিয়ে এসে তাদের উদ্ধার করে। আহতদের প্রথমে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে আনার পর তাদেরকে চিকিৎসার জন্য ঢাকার বার্ণ ইউনিটে পাঠানো হয়।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাত পৌনে ৯টার দিকে এ ঘটনা ঘটে।

আরো পড়ুন : সাংবাদিক নজরুলের বাবা সড়ক দূর্ঘটনায় নিহত সীতাকুণ্ডে
আরো পড়ুন : উন্নয়নের প্রসব বেদনায় ভুগছি : সুজন

নারায়ণগঞ্জের সিভিল সার্জন ডা. ইমতিয়াজ জানান, অগ্নিদগ্ধের মধ্যে ২০জনকে আশংকাজনক অবস্থায় ঢাকা পাঠানো হয়েছে। তাদের শরীরের বেশির ভাগ অংশ পুড়ে গেছে। পশ্চিম তল্লা বাইতুস সালাম জামে মসজিদের সামনে বৈদ্যুতিক ট্রান্সফরমার ও এসি বিস্ফোরণের ঘটনায় ইমাম ও মুয়াজ্জিনসহ ৩৭ জনকে আশংকাজনক অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ পরিদর্শক বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, মসজিদের ভেতরে থাকা এসি বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। মুহূর্তের মধ্যে মসজিদের ভেতরে থাকা ৬টি এসি একে একে বিস্ফোরণ ঘটলে মোনাজাতরত অর্ধশতাধিক মুসল্লীর মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। এ সময় হুড়োহুড়ি করে বের হতে গিয়ে প্রায় কমবেশী সকল মুসল্লী দগ্ধ ও আহত হয়। এলাকাবাসী দ্রুত দগ্ধ ও আহতদের উদ্ধার করে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসকগণ কয়েকজনকে চিকিৎসা দিয়ে ছেড়েদেন অন্যান্যদের ঢাকা প্রেরণ করেন।

নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের জরুরী বিভাগের ডাক্তার নাজমুল হোসেন জানান, রাত ৯টা হতে একের পর এক রোগী আসতে থাকে। তাদের সকলের নাম লিপিবদ্ধ করা হয়নি। যেসব রোগী এসেছে তাদের ৭০ থেকে ৭৫ ভাগ দগ্ধ হয়েছে। তাদের দ্রুত প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা পাঠানো হয়েছে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন জানান, ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের একাধিক টিম কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে এবং আহতদের হাসপাতালে পাঠায়।

এদিকে খবর পেয়ে রাতেই জেলা প্রশাসক মো: জসিম উদ্দিন ও পুলিশ সুপার জায়েদুল আলম হাসপাতালে গিয়ে আহতদের চিকিৎসার ব্যবস্থা করেন এবং পরে ঘটনাস্থল পরিদর্শন করেন। পশ্চিম তল্লা এলাকার অগ্নিদগ্ধদের স্বজনরা আহতদের সন্ধ্যানে হাসপাতাল ও ঘটনাস্থলে ভিড় করেছে। মসজিদ কমিটি সূত্রে জানা গেছে মসজিদে জেনারেল কোম্পানীর ৬টি এসি ছিল। বিদ্যুৎ এর আপ ডাউনের ফলে ট্রান্সফরমার বিস্ফোরণের পর একে একে মসজিদের এসিগুলি বিস্ফোরণ ঘটলে মসল্লীরা অগ্নিদগ্ধ ও আহত হয়।