তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে পত্রিকায় প্রকাশিত হবে সরকারি ক্রোড়পত্র

ক্রোড়পত্র

বছরজুড়ে নানা উপলক্ষে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা নিজেদের তত্ত্বাবধানে সংবাদপত্রের ক্রোড়পত্র প্রকাশ করে। এ রীতিতে আর ক্রোড়পত্র প্রকাশ করা যাবে না। এখন থেকে সরকারি ক্রোড়পত্র কেন্দ্রীয়ভাবে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করতে হবে। তথ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে সম্মতি মিলেছে। এখন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলোকে এ বিষয়ে জানিয়ে দেবে তথ্য মন্ত্রণালয়।

এতে বিভিন্ন দিবসে নামসর্বস্ব পত্রিকাগুলোর সরকারি ক্রোড়পত্র বাগিয়ে নেয়ার যে অনৈতিক প্রতিযোগিতা, তা বন্ধ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ২০০৬ সালের আগে এভাবে ক্রোড়পত্র প্রকাশিত হতো বলেও জানিয়েছেন তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আরো পড়ুন : আইসিটি মামলায় সীতাকুন্ডের ভুয়া সাংবাদিক ইব্রাহীম খলিল গ্রেপ্তার
আরো পড়ুন : চট্টগ্রামের চকবাজার থেকে ৫ জুয়াড়ি গ্রেফতার

ক্রোড়পত্র প্রকাশের ক্ষেত্রে শৃঙ্খলা আনতে গত ২৮ জুলাই তথ্য সচিব কামরুন নাহারের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় কমিটির সভা হয়। সেখানে সিদ্ধান্ত হয়, মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলো নিজেদের তত্ত্বাবধানে পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করতে পারবে না। কেন্দ্রীয়ভাবে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করতে হবে।

পরে ২৩ আগস্ট এ বিষয়ে মতামত নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠানো হয়। গত ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ প্রস্তাব অনুমোদন করে তথ্য সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৭ (প্রতিকল্প) আল মামুন মুর্শেদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, গত ২৮ জুলাই অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শুধু সরকারি ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে প্রকাশের লক্ষ্যে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হলো।

শেয়ার করুন