নিষ্প্রাণ কর্ণফুলির বুকজুড়ে হাহাকার

ভাটায় নিষ্প্রাণ কর্ণফুলির বুকজুড়ে হাহাকার_ছবি : এমএ হান্নান কাজল

ভরা জোয়ারে অঠাই পানি কর্ণফুলির দুই কুল উপচে নগরবাসীর চরন ধুয়ে-মুছে দেয় অবলীলায়। ভাটায় নিষ্প্রাণ-নিস্তব্দ নদীটার বুকজুড়ে শুধুই হাহাকার। অথৈ সাগরের ছোটকন্যা কর্ণফুলির কোলজুড়ে বিস্তৃত বন্দর নগরী চাঁটগা। নগরবাসীর দুঃখ-কষ্ট নিঙড়ানো নির্ঝাস, নিক্ষিপ্ত অপচন বর্জ্যে মলিন হয়ে যায় টলটলে জল। আর বর্জ্যভর্তি সাগর কন্যার ব্যাথার বিলাপে ঘুম ভাঙ্গে দরিয়াবাসির। বিষণ্নতায় টইটুম্বুর কর্ণফুলি যখন কঠিন দূর্দিন অতিক্রম করছে_তখন পরন্ত বিকেলে বেশরম ভোমর ছেলেপুলে কোলে-কাকে বেঁধে ছুটছে কর্ণফুলির বেলাভূমি। সৈকতের চিকচিক বালুচর পায়ে ঠেলে, ভ্রমণ-নৌকার গলৈয়ে বসে ঝাপটে ধরতে চায় কর্ণফুলির মলিন-ঘোলা জলরাশি, ঘন-বিবর্ণ পানিতে ঝাঁপ দেয়ার বাসনা বুকে চেপে আনমনেই খোঁজে শীতল পরশ, খোঁজে নির্মল সমিরণ।

আরো পড়ুন : তুরস্ক থেকে আসছে পেঁয়াজ

বহুকাল পর আজ প্রকৃতির এই সুবোধ ললনা দীর্ঘশ্বাস ছেড়ে মৃদু স্বরে বলল-আজ আমার মন ভাল নেই। শরীরটাও বর্জ্যেভর্তি, আজও হজম করতে পারিনি। দয়া করো_আমাকে বাঁচাও, মুক্তি দাও শর্তহীন। কথা দিচ্ছি, প্রতিশোধ নেব না!

আরো পড়ুন : সরকারি চাকরি প্রার্থীর বয়সে ৫ মাস ছাড়

প্রকৃতি প্রতিশোধ নেবে না_এমন দৃঢ় প্রতিজ্ঞায় কতটুকু সন্তুষ্ট আপনি। তবে এতটুকুও সন্তুষ্ট নয় পরিবেশবিদ থেকে যেকোন পরিবেশকর্মী। দুনিয়ার তাবত পরিবেশ কর্মী থেকে পরিবেশবিদ মনে করেন, প্রকৃতি বরাবরই প্রতিশোধপরায়ন। আর প্রকৃতির প্রতিশোধ বরাবরই হয় নিষ্ঠুও এবং রূঢ়। ঝড়-জলোচ্ছ্বাস, কাঠফাটা-খড়া কিংবা অনাবৃষ্টির মতো রূপ ধারণ করে যখন শোধ নিতে শুরু করে প্রকৃতি, তখন এমন রূঢ় প্রকৃতির সামনে নিতান্তই অসহায় মানব জাতি_মহান স্রষ্টার দয়া-করুণা প্রার্থনা ছাড়া কিছুই করার থাকে না। আসুন, প্রকৃতিকে ভালবাসি_প্রকৃতির সান্বিধ্যে বাঁচি।

শেয়ার করুন