আদিপত্য দ্বন্দ্বে উত্তপ্ত পাহাড়ে ঝরল আরো একটি প্রাণ

বন্দুক যুদ্ধে নিহত রতন চাকমা

রাঙ্গামাটি : আদিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের বন্দুক যুদ্ধে পাহাড়ে ঝরল আরো একটি প্রাণ। ঘন্টাব্যাপী বন্দুক যুদ্ধে নিহত হয়েছেন জেএসএস এমএন লারমা গ্রুপের রতন চাকমা। তিনি বাঘাইছড়ি জেএসএস (এম এন লারমা) সমর্থিত পাহাড়ী ছাত্র পরিষদের বাঘাইছড়ি কলেজ কমিটির সাংগঠনিক সম্পাদক। বাঘাইছড়িতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুরে বাঘাইছড়ির বাবু পাড়া এলাকায় দুই গ্রুপের মধ্যে বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে। ঘটনার পর পরই বিজিবি ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে।

আরো পড়ুন : শিশু বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার রাঙ্গুনিয়ায়
আরো পড়ুন : দখলমুক্ত হলো সরকারি শিশু পরিবারের ভূমি

প্রত্যক্ষদর্শীরা জানায়, রাঙ্গামাটির বাঘাইছড়ির বাবু পাড়া এলাকায় দীর্ঘদিন ধরে পাহাড়ী দুই গ্রুপের মধ্যে দফায় দফায় বন্দুকযুদ্ধের ঘটনা ঘটছে। আজ (মঙ্গলবার) দুপুরে বাঘাইছড়ি বাবুপাড়ায় জে এস এস (সন্তু) ও জে এস এস (এম এন লারমা) দুই গ্রুপের বন্দুক যুদ্ধের জে এস এস এম এন লারমার গ্রুপের সদস্য রতন চাকমা নিহত হয়।

জেএসএস এমএন লারমা দলের সাধারণ সম্পাদক জোসি চাকমা বলেন, আজ দুপুরের দিকে বাবু পাড়ায় মোটর সাইকেলযোগে ৩ জন সশস্ত্র জেএসএস (সন্তু) কর্মীরা রতন চাকমাকে লক্ষ্য করে অতর্কিত গুলি বর্ষণ করে। এসময় দুই গ্রুপের মধ্যে কয়েক রাউন্ড গুলিবিনিময় হয়। এতে ঘটনাস্থলে রতন চাকমা মাথায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা)’র কেন্দ্রীয় কমিটির সদস্য এবং বাঘাইছড়ি উপজেলা চেয়ারম্যান সুদর্শন চাকমা বিষয়টি নিশ্চিত করে এই হত্যাকান্ডের জন্য সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতিকে দায়ি করেছেন।

সুদর্শন চাকমা আরো জানান, দুপুর দুইটার দিকে উপজেলা সদরের বাবুপাড়া এলাকায় জনসংহতি সমিতির একদল সশস্ত্র সন্ত্রাসী হঠাৎ এসে রতন চাকমাকে লক্ষ্য করে গুলিবর্ষন করলে ঘটনাস্থলেই সে মারা যায়।

বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আশরাফ উদ্দিন জানান, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুপুরে বাঘাইছড়ির বাবু পাড়া এলাকায় আঞ্চলিক দুটি রাজনৈতিক দলের মাঝে যুদ্ধের ঘটনা ঘটে। এই ঘটনায় ১ জন মারা গেছে। ঘটনাস্থল থেকে নিহত রতন চাকমার লাশ উদ্ধার করা হয়েছে। ময়না তদন্তের জন্য লাশ খাগড়াছড়ি সদর হাসপাতালে পাঠানো হচ্ছে।

জেএসএস (এমএন) লারমা দলের সাধারণ সম্পাদক জোসি চাকমা সন্তু লারমার নেতিৃত্বািধীন জেএসএস কে দায়ী করে বলেন, দুপুর দেড় টায় উপজেলার বাবু পাড়ায় মোটর সাইকেল যোগে সন্তু বাহিনীর ৩ জন সশস্ত্র সন্ত্রাসী অতর্কিত ব্রাশ ফায়ার করে। এ সময় দুই গ্রুপের মধ্যে শতাধিক রাউন্ড গুলিবিনিময় হয়। এসময় ঘটনাস্থলে রতন চাকমা’র মাথায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। হত্যাকান্ডে জড়িত সন্ত্রাসীদের দ্রুত গ্রেপ্তার করে কঠোর শাস্তির দাবী জানান তিনি।