ভিত্তিহীন, ভুয়া সংবাদ রাষ্ট্র ও সরকারকে বিভ্রান্ত করে: বিচারপতি মমতাজ

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে রাখছেন বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

খাগড়াছড়ি : বিভিন্ন সময় অপসাংবাদিকদের ভিত্তিহীন ও ভুয়া সংবাদের কারণে রাষ্ট্র, সরকার ও জনসাধারণকে বিভ্রান্ত করে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

মঙ্গলবার (৩ নভেম্বর) খাগড়াছড়ি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে স্থানীয় সাংবাদিকদের অংশগ্রহণে বাংলাদেশ ‘প্রেস কাউন্সিল আইন, আচরণবিধি এবং তথ্য অধিকার আইন ২০০৯’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা ও বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আরো পড়ুন : ধর্ষণের মিথ্যা মামলা : বাদীর ৫ বছরের জেল
আরো পড়ুন : সাংবাদিক সরওয়ারের পাশে বিএমএসএফ

তিনি আরো বলেন, বিশ্বের কোন দেশে সাংবাদিকদের জন্য প্রনোদনার রেওয়াজ নেই। একমাত্র বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের সাংবাদিকদের কল্যানে প্রনোদনা সৃষ্টি করেছেন। সংবাদপত্রের মালিক ও সরকারের সাথে কোন সম্পর্ক নেই। সরকার শুধুমাত্র সাংবাদিকদের কল্যানের কথা চিন্তা করে ওয়েজবোর্ড বাস্তবায়নে আইন পাশ করেছে। তাই সাংবাদিকদের সকল সংগঠন ঐক্যবদ্ধ হয়ে মালিক এবং সাংবাদিকদের দাবী দাওয়া বাস্তবায়নে সরকারকে সহযোগীতা করার আহবান জানান তিনি।

অপসাংবাদিকরা দেশ, সরকার এবং জনগনের কোন কল্যাণে সহযোগিতা করে না উল্ল্যেখ করে তিনি বলেন, অপসাংবাদিকতা, ভিত্তিহীন ও ভুয়া সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে সাংবাদিকদের প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণের পাশাপাশি সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা নির্দিষ্টকরণে আইন প্রণয়ন করা হচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাইদ মোমেন মজুমদারের সভাপিতত্বে এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের যুগ্ম-সচিব মোহাঃ শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার মেহেদি হাসান প্রমুখ।

পরে প্রেস কাউন্সিলের আয়োজনে কর্মশালায় অংশগ্রহণ করা পেশাজীবি সাংবাদিকদের মাঝে সার্টিফিকেট প্রদান এবং খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন ও প্রেসক্লাবের জন্য বই উপহার দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।