মাস্ক ব্যবহার করলে ৯৮ শতাংশ করোনা ঝুঁকিমুক্ত থাকা যায় : স্বাস্থ্য সচিব

চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

চট্টগ্রাম : সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান বলেছেন, করোনায় দেশের অন্যান্য স্থানের তুলনায় বেশি ঝুঁকিতে রয়েছে ঢাকা-চট্টগ্রাম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক নির্দেশনা ও নজরদারীর কারণে গত মার্চ মাস থেকে আমরা সকলে মিলে করোনার প্রথম ধাপ অতিক্রম করতে সক্ষম হয়েছি। সরকারের আন্তরিকতায় পৃথিবীর অন্যান্য দেশ থেকে বাংলাদেশে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে। আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে অক্সফোর্ড থেকে প্রথমাবস্থায় দেশে ৫০ লাখ করোনার ভ্যাকসিন আসবে। এ লক্ষ্যে অক্সফোর্ডের সাথে সরকারের চুক্তি হয়েছে। ২৫ হাজার স্বাস্থ্য সহকারী ভ্যাকসিন নিয়ে কাজ করবে। যতদিন পর্যন্ত ভ্যাকসিন পাওয়া যাবেনা ততদিন পর্যন্ত আরো বেশি সতর্ক থেকে মাস্ক পরিধান শতভাগ বাধ্যতামূলক করতে হবে। মাস্ক পরিধান করলে করোনার ঝুঁকি থেকে ৯৮ শতাংশ নিরাপদ থাকা যায়। মাস্ককে ভ্যাকসিন হিসেবে ব্যবহার করতে হবে। এটার সাথে কোন আপোষ নেই। ছাড় নেই।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বিকেল ৩টায় কোভিড-১৯ এর সেকেন্ড ওয়েভ মোকাবেলা ও চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য সেবার সার্বিক উন্নয়নকল্পে সার্কিট হাউসে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : মামুনুল হকসহ ৩৬জনের বিরুদ্ধে আল্লামা শফীকে হত্যা মামলা
আরো পড়ুন : সিএমপির ৫৭ বীর মুক্তিযোদ্ধা সংবর্ধিত

স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান আরো বলেন, চায়না সরকারের অর্থায়নে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আশেপাশে ঢাকার আদলে একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল নির্মাণ করা হবে। এজন্য জায়গা নির্ধারণ করা হয়েছে। সরকার অচিরেই এ হাসপাতালের কাজ শুরু করবে। এখানে বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল নির্মাণ হলে অগ্নিদ্বগ্ধদেরকে আর ঢাকায় যেতে হবেনা, নেয়ার পথে আর কোন রোগী মারা যাবেনা। মেডিকেল কলেজের শিক্ষার্থীরা এখানে ইন্টার্নী করতে পারবে।

তিনি বলেন, সারাদেশে ৬১০টি হাসপাতালে স্বাস্থ্য ক্যাডারের ৩০ হাজার চিকিৎসক ও ৬০ হাজার নন ক্যাডার চিকিৎসক কোভিড-১৯ চিকিৎসায় কাজ করে যাচ্ছেন। এই মুহুর্তে হাসপাতালগুলোতে চিকিৎসা সামগ্রীর সংকট নেই। মার্চে করোনার শুরু থেকে ১ জন করোনা রোগীর চিকিৎসায় সরকার ব্যয় করছে ১ লাখ ৩০ হাজার টাকা। যদি কোন করোনা রোগীর ভেন্টিলেশন ও আইসিইউ সাপোর্ট লাগে তাহলে তাদের ক্ষেত্রে সরকারের ব্যয় হচ্ছে প্রায় ৪ লাখ টাকা। প্রবাসী বা রেমিটেন্স যোদ্ধাদের জন্য দেড় হাজার টাকার পরিবর্তে মাত্র ৩০০ টাকায় করোনা টেস্টের ব্যবস্থা করতে যাচ্ছে সরকার। প্রবাসীদের ক্ষেত্রে প্রয়োজনে বাসায় গিয়ে কোভিড টেস্টের ব্যবস্থা করা হবে। পৃথিবীর অন্যান্য দেশ যেভাবে করোনার দ্বিতীয় ধাপ মোকাবেলা করছে এর চেয়ে আরো বেশি সতর্ক থেকে করোনা মোকাবেলা করতে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। আমরা ঘরে বসে থাকবো না, কাজ বন্ধ করবো না, মাস্ক ব্যবহার করবো, স্বাস্থ্যবিধি মানবো।

বেসরকারি হাসপাতালে রোগীদের চিকিৎসা বাবদ গলাকাটা বিল পরিশোধ করতে স্বর্ণালংকার ও সহায় সম্পত্তি বিক্রি করতে হয়-রাউজান উপজেলা চেয়ারম্যন একেএম এহছানুল হায়দার চৌধুরী বাবুলের এমন বক্তব্যে সচিব আবদুল মান্নান বলেন, বেসরকারী ক্লিনিক বা হাসপাতালের ফি নির্ধারণের জন্য কমিটি করে দেয়া হয়েছে। করোনা চিকিৎসার অজুহাতে কিছু কিছু বেসরকারী হাসপাতাল বা ক্লিনিক রোগীদেও কাছ থেকে ইচ্ছেমতো ফি আদায় করছে বলে অভিযোগ রয়েছে। অনেকে সর্বশান্তও হচ্ছে। এদের ছাড় দেয়া হবেনা। দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। এগুলোতে ৩২ ধরণের ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। এলাকার জনপ্রতিনিধিরা এগিয়ে আসলে এসব ক্লিনিকে সেবার মান আরো বৃদ্ধি পাবে।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহার সভাপতিত্বে ও চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় মাল্টিমিডিয়ার মাধ্যমে করোনা পরিস্থিতির সার্বিক বিষয় তুলে ধরেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ছিলেন সাংসদ ফজলে করিম চৌধুরী, সাংসদ মোস্তাফিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা.আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, চসিক প্রশাসক মোঃ. খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম মেডিকেল কলেজের পরিচালক ব্রিগ্রেডিয়ার জেনারেল এস.এম হুমায়ুন কবির, চমেক হাসপাতালের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক (ডা.) মো. নাসির
উদ্দিন মাহমুদ ও জেলা পুলিশ সুপার এস.এম রশিদুিল হক।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান এম.এ সালাম, রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহছানুল হায়দার চৌধুরী বাবুল, চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহাবুবুল আলম, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমেদ, বিএমএ’র সহ-সভাপতি ডা. শেখ শফিউল আজম, বিআইটিআইডি’র পরিচালক অধ্যাপক ডা. এম এ হাসান, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্তাবধায়ক ডা. অসীম কুমার নাথ, সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, বিভাগীয় উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শফিকুল ইসলাম, চট্টগ্রাম মা-শিশু জেনারেল হাসপাতাল কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মো. মোরশেদ হোসেন প্রমূখ।

সভায় চট্টগ্রাম বিভাগের ১১ জেলার সিভিল সার্জন, ৬টি ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্তাবধায়ক ও স্বাস্থ্য সেবা বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন