জটিল রোগের গায়েবি চিকিৎসক তিনি !

সাদা কাপড়ে কথিত পীর সাহাবুদ্দিন। পাশে ভন্ড বাবা খালেক।

চট্টগ্রাম : ভূমি দখলে সিদ্ধহস্ত তিনি। শক্তিশালী সিন্ডিকেটে নিয়ন্ত্রণ করতেন বিশাল এলাকা। স্থানীয় ব্যবসায়ী সমিতির সহসভাপতি পদে নির্বাচনও করেছেন। জমির পাহাদার হিসেবে কাজ করতেন। পরে মুনিবের ওই ভূমি গিলে খাওয়া ছাড়াও আশপাশে আরো দুইটি জায়গা দখলে নিয়েছেন এই দাপুটে। রপ্ত ছিল চুরিবিদ্যা, সময়-সুযোগ মিললে কাজে লাগাতেন সে বিদ্যাও। একাধিক ফৌজদারি মামলার আসামী ছাড়াও নারি কেলেংকারীর মতো সুদূর অতীত ছাপিয়ে তিনি এখন জটিল-কঠিন রোগের গায়েবি চিকিৎসক! ঘরের মাঝে রঙিন পোষ্টার, বর্ণিল আলোকসজ্জায় আতর-সুগন্ধি ছিঁটিয়ে আগরবাতি মোমবাতি জ্বালিয়ে কথিত গায়েবি আসনে বসেই তদ্বির করেন জটিল রোগের। বললেন-‘লোকে নিয়ত করে আসে। আমি তদ্বির করি। মাফ করার মালিক আল্লা, খাজা গরীবে নেওয়াজ। আমি তো উছিলা মাত্র।’

নগরীর বায়েজিদ থানার আরেফিন নগরের রূপসী পাহাড়ের পাদদেশে তার ডেরায় গেলে দেখা মিলে ওই কথিত চিকিৎসকের। আলোচ্য সাহাবুদ্দিন কুমিল্লার নাঙ্গলকোর্ট এলাকার জনৈক মো. ইব্রাহীমের ছেলে। খুব ছোট বয়সে চট্টগ্রামে আসেন কাজের সন্ধানে। বহু কাজের ‘কাজি’ সাহাবুদ্দিন সম্প্রতি স্বপ্নে আদৃষ্ট হয়ে কথিত পীরের তত্বাবধানে ১৫ দিন অন্ধকার কবরে শায়িত ছিলেন। এরপর নামের শেষে জুড়ে দিয়েছেন ‘শাহ’। এখন তিনি সাহাবুদ্দিন শাহ্।

আরো পড়ুন : মানুষের সেবায় নিজেকে নিবেদন করাই রাজনীতির মূল মন্ত্র : নাছির

আলাপকালে স্মৃতি হাতড়িয়ে সাহাবুদ্দিন বলেন-‘ছোটবেলায় গ্রাম ছেড়ে শহরে আসি। তখন থেকেই বনে-বাদারে ঘুরতাম। একা একা বসে থাকতাম নির্জন পাহাড়ের চূড়ায়। মনে মনে খাজা গরীবে নেওয়াজকে স্মরণ করতাম। পরে বিয়েশাদি করে সংসারি হলাম। কিন্তু খাজাকে ছাড়তে পারলাম না। মাঝে মাঝে তাঁর নামে সিন্নিছালাদ করে গরীবদের দিতাম। এরপর নিয়ম করে প্রতি বৃহস্পতিবার খাজার নামে রান্না করা তবরুক দিয়ে এলাকার মিছকিন গরীবদের দিতাম। ঘরের এক কোণায় আসন পেতে গরীব অসহায় রোগীদের চিকিৎসা করতাম। ভাল করার মালিক আল্লা, খাজা গরীবে নেওয়াজ। আমি ত উছিলা মাত্র।’

যে কথিত কবরে শায়িত ছিলেন সাহাবুদ্দিন।

এরপর দীর্ঘশ্বাস ছেড়ে, হাঁটু গেঁড়ে বসলেন। উপরে তাকিয়ে আঙুলের কড় গুনে বিড়বিড় করে কি যেন বলছিলেন তিনি। এর মধ্যেই ডেরায় ভিড় করেছে বহু ভক্ত। অনেকেরই কোন রোগ নেই, শুধু ‘বাবা’কে দেখতে এসেছেন। তাদের মধ্যে বেশির ভাগই নারি। রয়েছে দালালও। তাদের কাউকে কাউকে বলতে শোনা গেলো। ‘বাবা’ যখন চিল্লায় আল্লাহর দিদারে ছিলেন (কথিত কবরে শায়িত ছিলেন) তখন নাকি তাকে বিভিন্ন মাজারেও দেখেছেন, বাবার গায়েবি দর্শন পেয়েছেন তারা, তাই দেখতে এসেছেন।

কথার ফাঁকে জানতে চাই কবরের বিষয়ে, ঝিমধরে চোখ বুঝে এবার বলতে শুরু করলেন, ‘মাস ছয় আগের কথা। আমার নাতির একটা কঠিন রোগ হইছিল। কোন ডাক্তার-কবিরাজে কাজ হইলো না। একদিন খালেক বাবার সন্ধান পাইলাম। তিনি নদীর ওইপারে মইজ্জারটেকে থাকেন। তার কাছে নাতিকে নিয়ে গিয়ে সালাম দিলাম। দেখামাত্রই খালেক বাবা আমাকে বুকে জড়ায়া নিলেন। তার চিকিৎসায় আমার নাতির কঠিন রোগ ভাল হয়। আমি তিন ডেক তবরুক গরীবদের বিলায়া দিলাম। এরপর থেকে খালেক বাবার প্রতি আমার ভক্তিশ্রদ্ধা বাড়তে থাকে। একদিন খালেক বাবার সাথে আমার দেখা হলো ভিন্ন রূপে, গায়েবি রূপে। আচার্য হই, তার গায়েবি রূপ দেখে। এরপর একরাতে স্বপ্নে চিল্লায় যাওয়ার আদেশ পাই। বিষয়টি খালেক বাবাকে বলার পর তিনি ব্যবস্থা করলেন। তার কথা মতো বায়েজিদ মার্কেট থেকে কাপনের কাপড় কিনে আনি। ঘরের পাশেই কবর খুঁড়ে, কাপনের কাপড়ে আমাকে ওই কবরে দিলেন। আল্লার দিদারে গেলাম। কথা ছিল ৪১ দিন অন্ধকার কবরে থাকার। ১৫ দিন পর আদেশ আসল উঠে আসার। খালেক বাবার হাত ধরে আবার কবর থেকে উঠে আসলাম। এসময় আমার হুঁশ ছিলনা। হুঁশ ফিরলে দেখি আমার চারপাশে অনেক মানুষ, সবাইকে সালাম দেয়ার পর নির্দেশ আসল আর কথা বলা যাবে না। একান্ত আপন আত্মীয় স্বজন ছাড়া কথা বলিনি। এখন তো আপনি আসছেন, আপনি তো আপন মানুষ একেবারেতো কথা না বলে পারি না।’

আরো পড়ুন : চন্দনাইশে শীতবস্ত্র বিতরণ উত্তর জাফরাবাদ সবুজ বাংলা একতা সংঘের

এভাবেই বর্ণনা করেন শাহাবুদ্দিন থেকে রাতারাতি কথিত পীর সাহাবুদ্দিন শাহ বনে যাওয়ার কল্পকানিহী। এর আগে গত বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) কথিত কবর বাসের পর উঠে আসেন সাহাবুদ্দিন। বিষয়টি এলাকায় জানাজানি হলে কৌতুহলি মানুষ সাহাবুদ্দিনকে এক নজর দেখার জন্য ভিড় করে। এলাকাজুড়ে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়।

এ প্রসঙ্গে আলাপকালে স্থানীয়রা দুই আঙ্গুলে তুড়ি মেরে উড়িয়ে দেন টোকাই সাহাবুদ্দিনের এমন গাল-গল্প। তারা বলছেন. পুরোটাই বানোয়াট, ভিত্তিহীন কল্পনা নির্ভর-কাহিনী। ছিঁচকে চোর সাহাবুদ্দিনের তথাকথিত ‘গায়েবি চিকিৎসা’ প্রতারণার নতুন ফাঁদ বলেও মন্তব্য করেছেন কেউ কেউ। প্রসঙ্গ শুনেই তেঁতে উঠেন ব্যবসায়ী পলাশ। তিনি বলেন, সাহাবুদ্দিনকে পীর বললে প্রকৃত পীর-মশায়েখরা লজ্জা পাবেন। তাকে তো আমাদের সামনেই বেধে রাখছে চুরির দায়ে। অবশ্য সে ঘটনা বছর কুড়ি আগের কথা। পাশে থাকা ব্যবসায়ী আবদুর রহমান বলেন-‘আমার দোকানের চালের টিন খুলে কয়েক লাখ টাকার মালামাল চুরি করেছিল সে। খোঁজাখুঁজির পর মালামালসহ ধরা পরে। থানা পুলিশ করলে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা দিয়ে মাফ চাইছে সাহাবুদ্দিন। এটা বেশি আগের কথা না। তারা বলেন, বহু নারি কেলেঙ্কারির হোতা সাহাবুদ্দিনের দুই স্ত্রী, ৩ সন্তান রয়েছে। অন্তত তিন জায়গায় এক কানি জমি দখল করে সেখানে ঘর নির্মাণ করে ভাড়ায় লাগিয়ত করেছেন। দুই স্ত্রী দুই জায়গায় থেকে দেখাশোনা করেন। আরেক জায়গায় থাকেন তার দ্বিতীয় স্ত্রীর আগের পক্ষের দুই ছেলে বেলাল (ভাগিনা বেলাল) ও মোজাম্মেল। সাহাবুদ্দিনের এমন গালগল্পকে শ্রেফ ভন্ডামী বলে আখ্যায়িত করেছেন ওই মোজাম্মেল। আর আরেফিন বাজারের প্রবীণ ব্যবসায়ী রুহুল আমীন বলছেন, সে (সাহাবুদ্দিন) আমার নিকট আত্মীয়। এটা ভন্ডামী ছাড়া কিছুই নয়।

প্রসঙ্গক্রমে মুক্তিযোদ্ধা জালাল আহমদ ক্ষোভ প্রকাশ প্রকাম করে বলেন-‘সহজ সরল মানুষের অন্তর নিয়ে খেলা করে ওরা। রোগাক্রান্ত মানুষ যখন দিশেহারা, তখন ওইসব মানুষকে তারা নানা প্রলোভনে জিম্মি করে, পুঁজি করে। সাহাবুদ্দিনের সাথে আরো একটা বড় ভন্ড আছে তার নাম আবদুল খালেক প্রকাশ খালেক বাবা। তিনিই মূল নায়ক, এক নারিও আছে ওই দলে। আমি তাদের সবাইকে চিনি। এখান থেকে পালিয়েছে, মইজ্জারটেকে আস্তানা গেঁড়েছে।

আরো পড়ুন : এম্বুলেন্স চালক ইউনুসকে হত্যার পরিকল্পনা ফাঁস

সাহাবুদ্দিন প্রসঙ্গে এডভোকেট মহিউদ্দিন বলেন, আরেফিন নগরে আমাদের ২১ কাঠা জায়গার দারোয়ান ছিল সাহাবুদ্দিন। পরে তার সাঙ্গপাঙ্গরা মিলে ওই জায়গা নিজের দখলে নিয়ে ভাড়া ঘর নির্মাণ করেছে। তার বিরুদ্ধে আমরা কয়েকটা ফৌজদারি মামলা করেছি। এখন শুনছি, ওখানে নাকি কথিত কবর খুঁড়ে সেটা মাজারে রূপ দেয়ার চেষ্টা করছে, আসলে ও একটা বড় ভন্ড, প্রতারক। এছাড়াও স্থানীয় মসজিদের ইমাম, আলেম ওলামা-মাশায়েখ বলছেন, কথিত এসব পীরের কাছে সাধারণ মানুষ প্রতারিত হওয়ার আশংকা প্রবল। পীর দাবী করা টোকাই সাহাবুদ্দিনের শাস্তি হওয়া উচিত। প্রশাসন তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিবেন বলে আমরা আশাবাদী।

শেয়ার করুন