বান্দরবানে তুলা চাষ উদ্বুদ্ধকরণ ও মতবিনিময় সভা

বান্দরবানে তুলা চাষে উদ্বুদ্ধকরণ ও মতবিনিময় সভা

বান্দরবান : পার্বত্য জেলা বান্দরবানে তুলার চাষ বৃদ্ধি ও কৃষকদের তুলা চাষে আগ্রহ বৃদ্ধি করার লক্ষ্যে তুলা চাষ উদ্বুদ্ধকরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বান্দরবান তুলা উন্নয়ন বোর্ডের আয়োজনে বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে বান্দরবান সদরের মংপ্রু ছড়া এলাকায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বান্দরবান তুলা উন্নয়ন বোর্ডের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা।

এসময় প্রধান অতিথি ছিলেন তুলা উন্নয়ন বোর্ডের সদর দপ্তরের নির্বাহী পরিচালক কৃষিবিদ ড: আলহাজ উদ্দিন আহাম্মেদ।

আরো পড়ুন : সহকারী কমিশনার কার্যালয়ে চুরির সাথে জড়িত আটক ২
আরো পড়ুন : মেয়র নির্মলেন্দুকে দায়িত্ব বুঝিয়ে দিলেন বিদায়ী রফিকুল

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও তুলা উন্নয়ন বোর্ডের কনভেনিং কমিটিং আহবায়ক সিয়ং খুমী, তুলা উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক কৃষিবিদ নাসিরউদ্দিন আহমেদ, সদর দপ্তর কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো: কামরুল ইসলাম, রাঙ্গামাটি জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ পরেশ চাকমা, রাঙ্গামাটি জোনের তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াহাব, পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র বালাঘাটা বান্দরবান এর উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মারমা, পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র বালাঘাটা বান্দরবানের বৈজ্ঞানিক কর্মকর্তা কিরণময় দেওয়ান, লাল তীর সীড লিমিটেডের ডিভিশনাল ম্যানেজার
আব্দুল্লাহ আল মামুনসহ কটন ইউনিট অফিসার,বৈজ্ঞানিক সহকারী ও অর্ধ শতাধিক তুলা চাষী।

ড: আলহাজ উদ্দিন আহাম্মেদ বলেন,বর্তমানে পার্বত্য এলাকায় তুলা চাষ বৃদ্ধি পাচ্ছে সেইসাথে তুলা চাষীর সংখ্যা আগের চেয়ে বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সরকার কৃষির উন্নয়নে অনেক কাজ করছেন আর তার সুফল পাচ্ছে দুর্গম এলাকার তুলা চাষীরা। তুলা চাষীরা তুলা উন্নয়ন বোর্ডের মাধ্যমে তুলার বীজ, সার ও বিভিন্ন পরামর্শ এবং মাঠ দিবসের সুফল পাচ্ছে আর এর ফলে আগে যে পরিমান তুলা বান্দরবানে উৎপাদন হতো তার তুলনায় বর্তমানে তুলার উৎপাদন অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

এসময় তুলা উন্নয়ন বোর্র্ডের সদর দপ্তরের নির্বাহী পরিচালক কৃষিবিদ ড: আলহাজ উদ্দিন আহাম্মেদ ও অন্যান্য অতিথিরা সদরের মংপ্রু ছড়া এলাকার বিভিন্ন তুলা বাগান পরিদর্শন করেন এবং কৃষকদের সাথে মতবিনিময় করেন।