চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসে ভোগান্তি ছাড়াই মিলছে সেবা

চট্টগ্রাম নগরীর মনসুরাবাদস্থ বিভাগীয় পাসপোর্ট অফিসে সেবা প্রার্থীরা তাদের আবেদন জমা দিচ্ছে

চট্টগ্রাম : একটু দেরিতে হলেও খুশির খবরই বটে। দলালের দৌরাত্ম নেই। নেই উটকো ঝামেলাও। খুব সহজেই মিলছে কাঙ্খিত সেবা। এক কথায় সেবা প্রার্থীদের আস্থার অন্যতম ঠিকানা এখন বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস। এ অফিসে প্রতিদিন এমআরপি ও ই-পাসপোটের আবেদন জমা দিতে আসা সেবা প্রার্থীদের ক্ষেত্রে কোন ধরণের ভোগান্তি ছাড়াই মিলছে কাঙ্খিত সেবা। তবে এমআরপি’র চেয়ে ই-পাসপোর্টের দিকে মানুষ অনেক বেশি ঝুঁকছে।

পরিচালক হিসেবে মো. আবু সাইদ যোগদানের পর থেকে এ অফিসে শৃঙ্খলার পাশাপাশি কার্যক্রম বেগবান হয়েছে। দাবী এ কর্মকর্তার। তিনি বলেন, অফিসে আগত সেবা প্রার্থীদের যে কোন ধরণের সমস্যা সমাধানে পরিচালকের নেতৃত্বে কর্মকর্তা-কর্মচারীরা যথেষ্ট আন্তরিক। রোহিঙ্গারা যাতে এখান থেকে পাসপোর্ট পেতে না পারে সে বিষয়ে কঠোর নজরদারী রয়েছে। ইতোপূর্বে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ সরকারের কাছ থেকে বিভাগীয় পর্যায়ে জাতীয় শুদ্ধাচার কৌশল পুরস্কার লাভ করেছেন মো. আবু সাইদ।

আরো পড়ুন : মসজিদ-মাদ্রাসা বাপদাদার, হিসাব চাওয়ার তোমরা কে?
আরো পড়ুন : রাঙ্গুনিয়ায় গৃহবধু ধর্ষণ : আসামীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক জানান, গত ফেব্রুয়ারি মাসে ই-পাসপোর্টের আবেদন জমা পড়েছে মোট ৯ হাজার ৮২৫টি, তন্মধ্যে বিতরণ করা হয়েছে মোট ৭ হাজার ৫৮১টি পাসপোর্ট। নবায়ন ও নতুন মিলে এমআরপি পাসপোর্টের আবেদন জমা পড়েছে মোট ২ হাজার ৬৫০টি, তন্মধ্যে বিতরণ করা হয়েছে মোট ২ হাজার ৫৬০টি পাসপোর্ট।

গত জানুয়ারি মাসে ৯ হাজার ২৫৪টি ই-পাসপোর্ট ও ২ হাজার ৬৮০টি এমআরপি পাসপোর্টের আবেদন জমা পড়ে। গত এক সপ্তাহে ৯২ শতাংশ ই-পাসপোর্ট ও ৮ শতাংশ এমআরপি পাসপোর্ট বিতরণ করা হয়েছে। ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিভাগীয় পাসপোর্ট অফিসে সেবা দেয়া হয়। ব্যাংকে টাকা জমা সাপেক্ষে পুরুষ ও মহিলারা স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে সুশৃঙ্খলভাবে আলাদা আলাদা কাউন্টারে দাড়িঁয়ে তাদের পাসপোর্ট আবেদন জমা করার পর নির্ধারিত কক্ষে আবেদনকারীর ছবি তোলা, আই কন্টাক্ট ও ফিঙ্গার প্রিন্টসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হয়।

একই সময়ে নির্দিষ্ট কাউন্টারে পাসপোর্ট বিতরণ করা হয়। পজেটিভ পুলিশ রিপোট পাওয়া সাপেক্ষে পাসপোর্ট তৈরীর কার্যক্রম শুরু হয়। পাসপোর্ট অফিসের কার্যক্রম সার্বক্ষনিক সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করার কারণে কোন ধরণের বিশৃঙ্খলার সুযোগ নেই। গেইট থেকে অফিস পর্যন্ত পুলিশের পাশাপাশি আনসার সদস্যরা পালা করে এখানে দায়িত্ব পালন করছেন।

পাসপোর্ট পেতে চট্টগ্রাম জেলার সন্ধীপ, মিরসরাই, সীতাকুন্ড, ফটিকছড়ি, ভূজপুর, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া ও নগরীর পাহাড়তলী, আকবর শাহ, ডবলমুরিং, সদরঘাট, বন্দর, ইপিজেড, পতেঙ্গা, হালিশহর, খুলশী ও বায়েজিদ বোস্তামী থানা এলাকার অধিবাসীরা নগরীর মনসুরাবাদস্থ বিভাগীয় পাসপোর্ট অফিসে এবং অন্যান্যা থানার অধিবাসীরা নগরীর পাঁচলাইশস্থ চান্দগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসে আবেদন করতে পারবে।

চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসে সেবা নিতে আসা ছটিকছড়ির ভূজপুর এলাকার রীতা রাণী ধর নামে এক সেবা প্রার্থী জানান, এ অফিসে এসে ই-পাসপোর্টের জন্য আবেদন করে কোন ধরণের ভোগান্তি ছাড়াই নির্দিষ্ট সময়ে পাসপোর্ট পেয়েছি। পাসপোর্ট অফিসের পরিচালকসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা আন্তরিকভাবে সেবা দেয়ার কারণে এ অফিসের শৃঙ্খলায় ফিরেছে হয়তো। সেখানে আসা আরো কয়েকজন সেবা প্রার্থী একই মন্তব্য করেন।

শেয়ার করুন