চট্টগ্রামে পাহাড় কেটে মাদ্রাসা নির্মাণের দায়ে ৭৮ লাখ টাকা জরিমানা

চট্টগ্রামে পাহাড় কেটে মাদ্রাসা নির্মাণের দায়ে ৭৮ লাখ টাকা জরিমানা। ইনসেটে হাফেজ মো. তৈয়ব

চট্টগ্রাম : নগরীর বায়েজিদ থানার জালালাবাদের আরেফিন নগর এলাকায় পাহাড় কাটা এবং প্রাকৃতিক ছড়া ভরাটের দায়ে তালিকুমল কোরান নামের একটি কওমি মাদরাসাকে ৭৮ লাখ টাকা ক্ষতিপূরণের আদেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার (৫ এপ্রিল) পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের এনফোর্সমেন্ট শাখার এ আদেশ সংস্থার চট্টগ্রাম মহানগর কার্যালয়ে এসে পৌঁছেছে।

আদেশে উল্লেখ করা হয়, অন্তত দেড় লাখ ঘনফুট পাহাড় কাটা এবং ছড়া ভরাটের দায়ে ‘জালালাবাদ তালীমূল কোরআন মাদরাসার’ পরিচালক হাফেজ মো. তৈয়বকে ১৫ এপ্রিলের মধ্যে ক্ষতিপূরণের অর্থ পরিশোধ এবং তিনমাসের মধ্যে কর্তন করা পাহাড় আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হলো।

আরো পড়ুন : লকডাউনের বিরোধিতা করে চট্টগ্রামে ব্যবসায়ীদের বিক্ষোভ
আরো পড়ুন : টেক্সাসে বাংলাদেশি এক পরিবারের ছয় সদস্যের লাশ উদ্ধার

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক জানান, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত বছরের আগস্ট ও সেপ্টেম্বরে তিন দফায় আরেফিন নগর এলাকা পরিদর্শন করে কওমি মাদরাসার জন্য পাহাড় কাটার প্রমাণ পায় পরিবেশ অধিদপ্তরের টিম। ওই পাহাড়ের চারটি স্থানে যথাক্রমে ৭০ হাজার ৩০০, ৯ হাজার ৬০০, ৭৫ হাজার এবং এক হাজার ২৫০ ঘনফুট পাহাড় কেটে সমান করা হয়েছে।

এছাড়া ছড়া শ্রেণির জমি ভরাটেরও প্রমাণ পায় অধিদপ্তরের তদন্ত টিম। দীর্ঘ শুনানীশেষে ৭৮ লাখ টাকা জরিমানার আদেশ দেয় পরিবেশ অধিদপ্তর।

শেয়ার করুন