হালদার রেণু বিক্রি শুরু, কেজি ১লক্ষ ৪২ হাজার

বোরহান উদ্দিন (হাটহাজারী) : শুরু হয়েছে দক্ষিণ এশিয়ার অন্যতম মৎস্য প্রজনন ক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদার রেণু বিক্রি। উপজেলার উত্তর মাদার্শা ইউনিয়নস্থ মাছুয়াঘোনা হ্যাচারীতে সর্বোচ্চ ১ লক্ষ ৪২ হাজার টাকা কেজিতে রেণু বিক্রি হয়েছে। মা মাছ থেকে সংগৃহীত ডিম থেকে ফোটানো এ রেণু কিনতে দেশের দুর দুরান্ত থেকে মৎস্যচাষীরা এসে ভিড় করছেন। দাম একটু বেশী হলেও হালদার প্রকৃত রেণু পেয়েছেন এটাই বড় পাওয়া ক্রেতাদের।

মাছুয়াঘোনা হ্যাচারীর ডিম সংগ্রহকারীদের সাথে কথা বলে জানা গেছে, এবার ডিম কম হওয়ায় রেণুর পরিমানও কম তাই দাম একটু বেশী। এবার সর্বোচ্চ দামে রেণু বিক্রি করলেও কারো মুখেই ছিলনা আগের সেই হাসি। সবার মাঝেই হতাশার ছাপ। ডিম সংগ্রহ করতে যে পরিমাণ টাকা খরচ হয়েছে সে তুলনায় কম।

আরো পড়ুন : বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন, মুক্তিতে বাধা নেই
আরো পড়ুন : কাশ্মীর ইস্যুর সমাধান হলে, ভারতের সাথে সুসম্পর্ক হবে : ইমরান খান

জানা গেছে, প্রতিবারের মত দেশের বিভিন্ন এলাকা থেকে মৎস্যচাষীরা এসেছেন হালদার রেণু ক্রয় করতে। দাম বেশী হলেও হালদার আসল রেণু পেয়েছেন এটাই সান্তনা বলে প্রতিবেদককে জানান চট্টগ্রাম সীতাকুন্ড এলাকার সালাউদ্দিন মাসুদ। তিনি ১ লক্ষ ৪২ হাজার টাকা কেজি দরে ২২৬ গ্রাম রেণু ক্রয় করেছেন।

টাঙ্গাইল জেলার একটি এগ্রো ফিসারী লিমিটেড ১ লক্ষ ৪১ টাকা কেজি দরে ২০০ গ্রাম রেণু ক্রয় করেন। সাতক্ষীরা জেলার ইদ্রিস আলী ১ লক্ষ ৪০ হাজার কেজি দরে ২০০ গ্রাম রেণু কিনেন। এ ছাড়া ফেনী, পার্শ্ববর্তী উপজেলা রাউজান, রাঙ্গুনিয়া, বাঁশখালী থেকে এসে রেণু ক্রয় করেন অনেকে।

ডিম সংগ্রহকারী ও রেণু বিক্রেতা রোববার (৩০ মে) জানান, এখনো পর্যন্ত ৫ কেজি রেণু বিক্রি হয়েছে। আরো ৫ কেজির মত রেণু আছে। তবে আজ রাতের মধ্যেই বাকীগুলো বিক্রি হয়ে যেতে পারে বলে জানান তিনি। শাহমাদারি ও মদুনাঘাট হ্যাচারীতেও রেণু বিক্রি চলছে।

এবার প্রজনন মৌসুমে পর্যাপ্ত বৃষ্টি, ঘূর্ণিঝড় ‘ইয়াস’ ও জোয়ারের মাত্রাতিরিক্ত লবণাক্ত পানির কারণে হালদা থেকে আশানুরূপ ডিম সংগ্রহ করা যায়নি। কুয়ায় ডিম ও রেণু নষ্ট হওয়ায় ভীষণ বেকায়দায় পড়েছেন ডিম সংগ্রহকারীরা। গত বছরের তুলনায় এক চতুর্থাংশ ডিমও সংগ্রহ করতে পারেনি। হাটহাজারী এবং রাউজান মিলে ৩ হাজার ৯২০ কেজি ডিম সংগ্রহ হয়েছে। যেখানে রেণু ফোটাতে গিয়ে উৎসবে মেতে ওঠার কথা সেখানে তাদের চোখেমুখে শুধুই হতাশার ছাপ। এজন্য মৎস্য অধিদপ্তর ও গবেষকদের দুষছেন অনেকে। পানিতে লবণাক্ততার বিষয়টি যথাসময়ে অবহিত করেননি বলেও অভিযোগ উঠেছে।

শাহমাদারি হ্যাচারীর ডিম আহরণকারী মো. ইলিয়াছ বলেন, শাহমাদারি হ্যাচারীতে কোন পুকুর নেই। চাপাকল নেই। অনেক ট্যাঙ্কের টাঙ্কি ফুটা। কুয়ায় লবনাক্ত পানির কারণে ডিম নষ্ট হয়ে গেছে। পুকুর কিংবা চাপাকল থাকলে পানি পরিবর্তন করতে পারতাম। সব মিলিয়ে এবার আমরা শেষ। আমাদের খরচটুকুও উঠবে বলে মনে হচ্ছে না।

পরিসংখ্যান অনুযায়ী হালদা নদী থেকে ২০২০ সালে মে মাসে ২৫ হাজার কেজি (যা ছিল বিতর্কিত তথ্য), ২০১৯ সালে ২৬ মে মাসে ৭ হাজার কেজি, ২০১৮ সালের ২০ এপ্রিল ২২ হাজার ৬৮০ কেজি, ২০১৭ সালের ২২ এপ্রিল ১৬৮০ কেজি, ২০১৬ সালের ২ মে ৭৩৫ কেজি, ২০১৫ সালের ২১ এপ্রিল ও ১২ জুন ২ হাজার ৮০০ কেজি, ২০১৪ সালের ১ মে ১৬ হাজার ৫০০ কেজি, ২০১৩ সালের ৫ মে ৪ হাজার ২০০ কেজি, ২০১২ সালে ৮ এপ্রিল ২১ হাজার ২৪০ কেজি, ২০১১ সালে ১৮ এপ্রিল ১২ হাজার ৬০০ কেজি, ২০১০ সালে ২২ মে ৯০০০ কেজি ও ২০০৯ সালে ২৫ মে ১৩ হাজার ২০০ কেজি ডিম সংগৃহীত হয়।