কুলসুমের পরিবর্তে জেলের ঘানিটানা মিনু সড়ক দুর্ঘটনায় নিহত

কুলসুমের পরিবর্তে জেলের ঘানিটানা মিনু সড়ক দুর্ঘটনায় নিহত

চট্টগ্রাম : হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী কুলসুমের পরিবর্তে জেলের ঘানি টানা মিনু কারামুক্তির ১২ দিন পর সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। গত ২৮ জুন রাত পৌণে ৪টার দিকে বায়েজিদ-ভাটিয়ারি লিংক রোডের মহানগর-সানমার গ্রীণপার্কের বিপরীতে সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থলেই মারা যান তিনি। ঘটনার ৫দিন পর গতকাল শনিবার (৩ জুলাই) সন্ধ্যায় পুলিশের দেয়া ছবি দেখে নিহত বোনকে সনাক্ত করেন মিনুর ভাই রুবেল। এর আগে ১৫ এপ্রিল কারান্তরীণ মিনুর সাড়ে ৩ বছরের শিশু সন্তান জান্নাত মারা যায় অযত্নে অবহেলায়।

এবিষয়ে বায়েজিদ থানা পুলিশের উপ-পরিদর্শক নুরনবী বলেন, আমি ওই রাতে টহলরত ছিলাম। থানা থেকে ফোন পেয়ে ঘটনাস্থলে গিয়ে ওই রক্তাক্ত-জখমী নারিকে উদ্ধার করি। আশপাশের লোকজনকে জিজ্ঞাসা করি। লোকজন ওই মহিলা মানসিক ভারসাম্যহীন জানালেও কেউই তার নাম ঠিকানা বলতে পারেনি। পরে চমেক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ময়নাতদন্তশেষে বেওয়ারিশ লাশ হিসেবে আনজুমান-এ মুফিদুল ইসলামের তত্বাবধানে দাফন করা হয়। তিনি বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেন বলেও জানান ওই কর্মকর্তা।

আরো পড়ুন : বেঁচে নেই কুলসুমের পরিবর্তে কারান্তরীন মিনুর শিশু সন্তান
আরো পড়ুন : কুলসুমের যাবজ্জীবন সাজার ঘাঁনি টানছেন মিনু

ঘটনার পর থেকে অজ্ঞাত ওই নারির সন্ধান করছিলেন বায়েজিদ থানা পুলিশের দায়িত্বপ্রাপ্ত সহকারী উপ-পরিদর্শক মো. খোরশেদ আলম। মিনু নিহতের ৫দিন পর শনিবার (৩ জুন) সন্ধ্যায় বিষয়টি সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের কাজী মশিউরের নজরে আনলে ছবি দেখে মিনুকে সনাক্ত করেন তিনি। ডেকে আনেন মিনুর ভাই রুবেলকেও। পরে পুলিশের দেয়া বোনের ছবি সনাক্ত করেন রুবেল।

প্রসঙ্গত: যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী কুলসুম আক্তার কুলসুমীর পরিবর্তে দীর্ঘ ৩ বছর ধরে জেলের ঘানি টানছিলেন মিনু বেগম প্রকাশ মিনু পাগলী। বিষয়টি গণমাধ্যমে এলে আদালতের নজরে আনেন সিনিয়র জেল সুপার শফিকুল ইসলাম খান। পরে গত ২২ মার্চ দুপুরে অতিরিক্ত মহানগর দায়রা জজ ৪র্থ আদালত শরীফুল আলম ভূঁয়ার আদালতে পিডাব্লিউ মূলে ওই কুলসুমি (মিনু)কে আদালতে হাজির করে কারা কর্তৃপক্ষ। এরপর দীর্ঘ আইনী প্রক্রিয়াশেষে ১৬ জুন দুপুরে চট্টগ্রাম অতিরিক্ত চতুর্থ মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঁঞার আদালত মিনুকে মুক্তির আদেশ দেন। এই দিন বিকেল ৪টায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি মিলে মিনুর

হত্যা মামলার নথি থেকে গেছে, ২০০৬ সালের ২৯ এপ্রিলের রাত ৮টার ঘটনা। নগরীর কোতোয়ালী থানার রহমতগঞ্জ বাংলা কলেজ এলাকার ৮১নং গলির সাঈদ সাত্তারের ভাড়াটিয়া হিসেবে থাকতেন কুলসুম এবং পোশাক কর্মী কোহিনুর। চেরাগী পাহাড় মোড়ের এপোলো সুইয়িং গার্মেন্টেসে কাজ করতেন। গার্মেন্টস এর ডিউটি শেষ করে বাসায় এসে কোহিনুরের স্বামী জমির কুলসুমের মোবাইলে ফোন করে কোহিনুরের সাথে কথা বলেন। এই সূত্রধরে কুলসুম এবং কোহিনুরের মধ্যে ঝগড়া-বিবাদ হয়। পরবর্তীতে কোহিনুরকে ঘরের পেছনে আতা গাছের ডালে বাধা অবস্থায় উদ্ধার করে আত্মহত্যা বলে প্রচার করে চমেক হাসপাতালে নিয়ে যায় কুলসুম। ওই সময়ে সিএমপির কোতোয়ালী থানায় একটি অপমৃত্যু মামলা (নং-১৪, তাং-৩০/৫/০৬) রুজু করা হয়। তবে ময়নাতদন্ত রিপোর্ট পাওয়ার পর জানা যায়, বিষয়টি আত্মহত্যা নয়, বরং শ্বাসরোধে হত্যা। যে কারণে ওই অপমৃত্যু মামলাটি হত্যা মামলায় (৪৫৯/০৬) রূপান্তর করা হয়। মামলার বাদী হন কোহিনুরের পিতা আনোয়ারা থানার দেতলা গ্রামের নুরুল ইসলাম। ২০০৭ সালের ২৬ অক্টোবর একমাত্র আসামী কুলসুমকে আটক করে কোতোয়ালী থানা পুলিশ। এর এক বছর পর ২০০৯ সালের ১৮ জুন জামিনে মুক্তি লাভের পর লাপাত্তা হয়ে যান আসামী কুলসুম আক্তার প্রকাশ কুলসুমী। তখন রাষ্ট্রপক্ষে নিযুক্তীয় আইনজীবী ছিলেন মো. নোমান চৌধুরী। আর আসামী পক্ষে ছিলেন আইনজীবী মো. বদরুল হক চৌধুরী।

মামলার দীর্ঘ বিচার প্রক্রিয়াশেষে ২০১৭ সালের ৩০ নভেম্বর কুলসুমকে যাবজ্জীবন সাজা এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের সাজার রায় ঘোষণা করেন অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. নুরুল ইসলামের ৪র্থ আদালত। রায় ঘোষণার বছরখানেক পর ২০১৮ সালের ১২ জুন মানসিক ভারসাম্যহীন মিনু বেগম প্রকাশ মিনু পাগলীকে কুলসুম সাজিয়ে আদালতে আত্মসমর্পণ করান কুলসুমের বিজ্ঞ আইনজীবী। সেদিন থেকে মুক্তির আগ পর্যন্ত নির্দোষ মিনু বেগম প্রকাশ মিনু পাগলী নামের ওই নারি কারান্তরীন ছিলেন। আর কারামুক্তির মাত্র ১২ দিন পর সড়ক দুর্ঘটনায় নিহত মিনু মুক্তি পেলেন জীবন থেকেও।

শেয়ার করুন