চমেক থেকে ১১৪ জন চিকিৎসক বদলির ঘটনায় ক্যাবের উদ্বেগ

চমেক থেকে ১১৪ জন চিকিৎসক বদলির ঘটনায় ক্যাবের উদ্বেগ

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ১১৪ জন চিকিৎসককে একযোগে বদলি করা হয়েছে। তারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা সদর হাসপাতালে বদলি হয়েছেন।

এর মধ্যে প্যাথলজিস্ট, মাইক্রোবায়োলজিস্ট, কার্ডিওলজিস্ট, নিউরো সার্জন, জেনারেল সার্জন, দন্ত চিকিৎসক, চক্ষু রোগ বিশেষজ্ঞ, নাক-কান ও গলা রোগ বিশেষজ্ঞ এবং শিশুরোগ বিশেষজ্ঞ রয়েছেন।

গতকাল সোমবার (৫ জুলা্ই) একাধিক প্রজ্ঞাপনের মাধ্যমে চমেক থেকে বিভিন্ন হাসপাতালে তাদের বদলির আদেশ আসে। তবে স্বাচিপ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান বলেন, এমন গণবদলি অতীতে কখনো দেখা যায়নি।

মঙ্গলবার (৬ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃবৃন্দরা বলেন, চিকিৎসকদের বদলি নিয়ে স্বাস্থ্য মন্ত্রনালয়ে নানা অনিয়মের খবর সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। জনগণের স্বাস্থ্য সুবিধা নিশ্চিতে চিকিৎসা সেবার সাথে জড়িত চিকিৎসকদের বদলীই স্বাস্থ্য খাতে শৃংখলা ও সুশাসন প্রতিষ্ঠা সম্ভব হবে না। এর সাথে অন্যান্য আনুসাংগিক লজিস্টিক সুবিধাদি, অবকাঠামোগত সমস্যাগুলিও দ্রুত সমাধান ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন।

একই সাথে জবাবদিহিতা নিশ্চিতে সেবাগ্রহীতা ও ভোক্তাদের অংশগ্রহণও নিশ্চিত জরুরি। স্বাস্থ্য মন্ত্রনালয় একযোগে দেশব্যাপী চিকিৎসকদের বদলীর ঘটনা সময়যোপযোগী হলেও বদলির জন্য এখন উপযুক্ত সময় এখন নয় বলে মন্তব্য করে করোনা মহামারীর প্রকোপ কমলে এ ধরনের উদ্যোগ নেয়া যেতে পারে।

বদলির নির্দেশনা–সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘কোভিড-১৯ অতিমারি মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিম্নে বর্ণিত স্বাস্থ্য বিসিএস স্বাস্থ্য কর্মকর্তাদের সংযুক্তিতে পদায়ন করা হলো।’ উপসচিব জাকিয়া পারভিন এই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। বুধবারের মধ্যে তাদের পদায়নকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ প্রদান করা হয়।

১১৪ চিকিৎসক এর মধ্যে চমেক হাসপাতালে দেয়া হয়েছে ৩০ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে দেয়া হয়েছে ৬০ জন, বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে দেয়া হয়েছে ১৬ জন, ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আট জন, খাগড়াছড়ি জেলা হাসপাতালে ১৮ জন, ফেনীর দাগনভুঁইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জন ও ফেনী জেলা হাসপাতালে ২৪ জনকে বদলি করা হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজের ১১৪ জন চিকিৎসককে বদলির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম নগর ও বিভাগীয় নেতৃবৃন্দ।

চট্টগ্রাম মেডিকেল কলেজ শুধুমাত্র চট্টগ্রাম জেলা নয়, এতদাঞ্চলের প্রায় ৫ কোটি মানুষের সেবা প্রদানের একটি জরুরি প্রতিষ্ঠান। তাই চট্টগ্রাম মেডিকেল কলেজে রিপ্লেসমেন্ট ছাড়া এই জরুরি অবস্থায় হটাৎ বদলী করোনা আক্রান্ত ও সাধারণ রোগীদের মাঝে জরুরি সেবা প্রদানে কিছুট হলেও সংকট তৈরি করবে বলে মত প্রকাশ করে অবিলম্বে এই জরুরি সময়ে এ ধরণের হটকারী সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান জানিয়েছেন।

বদলি বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, যেসব মেডিকেল কলেজের শিক্ষকদের এখন ক্লাস নেই, তাঁদের বদলি করা হয়েছে। করোনা পরিস্থিতি মোকাবিলায় তাদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

শেয়ার করুন