ধর্মপ্রচারক পুত্রের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ পিতার

ফরিদ উদ্দীন (লামা) : লামায় ধর্মপ্রচারক এক পুত্রের বিরুদ্ধে প্রতারণার কারণে লামা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ দিয়েছে পিতা হানাচরণ ত্রিপুরা (৬৫)। ঘটনাটি লামা উপজেলার গজালিয়া ইউনিয়নের গতিরাম ত্রিপুরা পাড়ায় এ ঘটনা ঘটে।

বৃদ্ধ পিতা হানাচরণ ত্রিপুরা জানান, সৈয়রাম ত্রিপুরা (৪০) আমার বড় ছেলে। আমার চার ছেলে এক মেয়ের মধ্যে সৈয়রাম সবার বড়। আমার পুত্র সৈয়রাম ত্রিপুরা খ্রিষ্টান ধর্ম প্রচার সংস্থা ইউথ উইথ এ মিশন(YWAM) এ চাকুরী করে। পরিবারের বড় ছেলে হিসাবে তাকে আমার সকল সম্পত্তি দেখা শুনার দায়িত্ব দিয়েছিলাম। এ সুযোগে সৈয়রাম গত ২০১৭ সালের আমার পরিবারের বিভিন্ন সমস্যাদি সমাধানের মিথ্যা আশ্বাস ও প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা ও জালিয়াতি করে আমাকে লামা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নিয়ে গিয়ে বিভিন্ন কাগজে ও স্ট্যাম্পে দস্তখত ও টিপসহি নেয়।

আমার পুত্র সৈয়রাম আমাকে বলে, এতে জায়গা জমিনের সকল সমস্যা সমাধান হয়ে যাবে। সম্প্রতি আমি বিভিন্ন মানুষের মাধ্যমে জানতে পারি আমার পুত্র সৈয়রাম ত্রিপুরা লামা উপজেলার ৩০৫ নং গজালিয়া মৌজার ৭ নং খতিয়ান এর আন্দর, দাগ নং- ১০৯৪, ১০৯৫, ১০৯৬, ১০৯৮, ১০৯৯, ১১০১, জমির পরিমাণ- ৩.০০ (তিন) একর ২য় শ্রেণীর জমি নাদাবী দলিল নং- ৫১৩/২০১৭ এবং একই মৌজার হােল্ডিং নং- ৩৯৫ এর ৪.০০ একর জমি নাদাবী দলিল নং- ৩৪/২০১৭ মূলে দলিল সৃজন করে আমার অন্যান্য পুত্র ও কন্যা সন্তানদের সম্পত্তি থেকে বঞ্চিত করেছে। সম্প্রতি আমি উপজেলা নির্বাহী অফিসার ও ভূমি অফিসে গিয়ে ঘটনাটি জানতে পেরে জেলা প্রশাসক বান্দরবান বরাবরে আমার পুত্র সৈয়রাম কর্তৃক দায়েরকৃত মিস মামলা নং- ১৫২ (ডি) / ২০১৭ আপত্তি দাখিল করেছি। আমি উল্লেখিত প্রতারণা ও জালিয়াতির বিষয়ে স্থানীয় চেয়ারম্যান, মেম্বার, হেডম্যান ও গণ্যমান্য ব্যক্তিবর্গদের বিষয়টি অবহিত করে সুবিচার প্রার্থনা করলে তারা সকলে আমাকে আইনের আশ্রয় নিতে পরামর্শ দেন।

তিনি এ সময় আরো বলেন, সৈয়রাম ত্রিপুরা খ্রিষ্টান ধর্ম প্রচার সংস্থা ইউথ উইথ এ মিশন(YWAM) এ গত দশ বছর ধরে চাকুরির করার সুবাধে লামা, আলীকদমসহ বান্দরবান জেলায় বিভিন্ন গোত্র ও ধর্মের মানুষদের খ্রিষ্টান ধর্মে ধর্মান্তরিত ও প্রচার কাজে নিয়োজিত রয়েছে। এ বিষয়ে আমি আইনি প্রতিকার চাইলে বর্তমানে আমাকে বিভিন্ন ধরনের মিথ্যা মামলা ও মােকদ্দমার জড়িয়ে হয়রানী করবে মর্মে ভয়ভীতি প্রদর্শন করেছে। এ ছাড়াও বেশি বাড়াবাড়ি করলে আমাকে মেরে ফেলবে বলে বিভিন্ন জনের কাছে বলে বেড়াচ্ছে। আমি আমার পুত্রের এ সব অন্যায় ও হুমকিতে খুবই অসহায় হয়ে পড়েছি।

এ বিষয়ে সৈয়রাম ত্রিপুরার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার বাবা যে সব অভিযোগ এনেছে তা আদৌ সত্য নয়। সাত একর ২য় শ্রেণীর জায়গা আমি আমার বাবা ও অন্যান্য ওয়ারিশ থেকে ক্রয় করে নিয়েছি। কতো টাকা দিয়ে ক্রয় করে নিয়েছেন এমন প্রশ্নের জবাবে সৈয়রাম ত্রিপুরা বলেন, কতো টাকা দিয়ে ক্রয় করেছি তা এমূহুর্তে আমার মনে নেই। কাগজ দেখে জানাতে পারবো বলে ফোন কেটে দেন।

উপজেলার গজালিয়ার গতিরাম ত্রিপুরা পাড়ার ৩নং ওয়ার্ড মেম্বার ইলিশা ত্রিপুরা বলেন, সৈয়রাম ত্রিপুরা একজন খ্রিষ্টান ধর্ম প্রচারক। তার বিরুদ্ধে জালিয়াতির মাধ্যমে ৭একর যায়গা নিয়ে নেওয়ার অভিযোগ করেছে তার পিতা। বিষয়টি খুবই দুঃখজনক। তবে, সৈয়রামের চাচা মিটন ত্রিপুরা আমাকে জানিয়েছে, নাদাবির বিষয়টি সত্য।

খ্রিষ্টান ধর্ম প্রচার সংস্থা ইউথ উইথ এ মিশন(YWAM) এর ঢাকা অফিসের কর্মকর্তা সাইলাস সরকার বলেন, সৈয়রাম ত্রিপুরা আমাদের মিশনের একজন ধর্ম প্রচারক। সে কক্সবাজার টিমের হয়ে বান্দরবান জেলায় খ্রিষ্টান ধর্ম প্রচার করেন। তবে তিনি এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তার বিরুদ্ধে বৃদ্ধ পিতার প্রতারনার অভিযোগ আনা খুবই দুঃখজনক। আমরা অফিসিয়ালি তার বিরুদ্ধে ব্যবস্থা নিবো।

এ ব্যাপারে লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রেজা রশিদ বলেন, বিষয়টি নিয়ে তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।