‘পার্বত্য চট্টগ্রাম জলবায়ু সহনশীল’ প্রকল্পের সভা

‘পার্বত্য চট্টগ্রাম জলবায়ু সহনশীল’ প্রকল্পের সভা

খাগড়াছড়ি : বিশ্বে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্থ মানুষের পরিবর্তিত পরিস্থিতিতে করনীয় বিষয়ে পার্বত্য জেলা খাগড়াছড়িতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় প্রান্তিক জনগোষ্ঠির জীবন ও কর্ম সংবেদনশীল প্রকৃতি সুরক্ষায় বাস্তবায়িত “পার্বত্য চট্টগ্রাম জলবায়ু সহনশীল” প্রকল্পের সমাপনী সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহষ্পতিবার (৩০ সেপ্টেম্বর) খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে এক কর্মশালার আয়োজন করা হয়েছে। আন্তর্জাতিক দাতা সংস্থা ড্যানিডা’র সহযোগিতায় এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ কর্তৃক বাস্তবায়িত ‘পার্বত্য চট্টগ্রামে জলবায়ু সহনশীল প্রকল্প’ মেয়াদের শেষ দিনে এই কর্মশালার আয়োজন করা হয়।

আরো পড়ুন : শখের বাগনে রহিম মেম্বারের সাফল্যের হাসি

দুই বছর দশ মাসব্যাপী প্রকল্পের বাস্তবায়িত গুচ্ছপ্রকল্পের মূল্যায় ও কিছু সুপারিশ কর্মশালায় উত্থাপন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা বশিরুল হক ভূঁইয়া’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নির্বাহী কর্মকর্তা টিটন খীসা ও দাতা সংস্থা’র প্রতিনিধি উশিমং চৌধুরী বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, প্রকল্পে অংশীজনদের সিদ্ধান্তে প্রকল্প গ্রহণ ও বাস্তায়ন, দীর্ঘস্থায়ী ও টেকসই প্রকল্প গ্রহণ করা হলে প্রকল্পের কার্যকারীতাও বৃদ্ধি পায়। এই ধরনের জনমুখী প্রকল্পশেষে বাস্তবায়িত প্রকল্প সমুহ রক্ষায় স্থানীয় সরকার পরিষদ সমূহের সহযোগিতা প্রয়োজন বলে বক্তারা অভিমত দেন। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আরো প্রকল্প চলমান রাখা প্রয়োজন বলে বক্তারা মত দেন।

কর্মশালায় দাতা সংস্থার প্রতিনিধি জানান, কোভিড-১৯ পরিস্থিতির কারনে দাতা সংস্থাগুলোর ইচ্ছে থাকা সত্ত্বেও প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা সম্ভব হয়নি। আপাতত এই প্রকল্পটি ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ইউএনডিপির সহায়তায় এই প্রকল্পটি চালু রাখা হবে। প্রকল্পের মাঠ পরিদর্শন ও মূল্যায়নশেষে নতুন করে এই প্রকল্পে দাতারা অর্থ যোগান দিবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পরিচিতা খীসা’র সঞ্চালনায় এবং সুশান্ত চাকমা’র স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সূচিত সভায় অন্যান্যদের মধ্যে, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: শানে আলম, জেলা পরিষদ সদস্য মংক্যচিং চৌধুরী, জেলা কৃষি সম্প্রাসরণ উপ-পরিচালক মর্ত্তুজ আলী, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী ও সাংবাদিক ইউনিয়নের সা: সম্পাদক সৈকত দেওয়ান।

সভায় জেলার মহালছড়ি, সদর, গুইমারা উপজেলার ছয়টি ইউনিয়নের প্রকল্প সুবিধাভোগী ছাড়াও সংশ্লিষ্ট সরকারি বিভাগীয় প্রতিনিধি এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন