শখের বাগনে রহিম মেম্বারের সাফল্যের হাসি

নিজের বাগানে আবদুর রহিম মেম্বার

মো. ফরিদ উদ্দিন (লামা) : ড্রাগন একটি অর্থকরী পুষ্টিকর ফল। এন্টি-অক্সিডেন্ট, ভিটামিন-বি, প্রোটিন ক্যারেটিনসহ বিভিন্ন স্বাদে ভরপুর। যদিও এ ফলটি বিদেশী, তবে বর্তমানে দেশের বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে ড্রাগনের চাষ শুরু হয়েছে। এ ড্রাগনের ভালবাসায় জড়িয়েছেন ইউপি সদস্য আব্দুর রহিম প্রকাশ রহিম মেম্বার। শুরু করেছেন ড্রাগন ফলের চাষ।

রহিম মেম্বার জানান, এক সময় ড্রাগন ফলই চিনতেন না তিনি। পরে বিভিন্ন মানুষের কাছে শুনতে শুনতে পাশ্ববর্তী একজনে ড্রাগন চাষীর সন্ধান পান। মূলত তাকে দেখেই তিনি উদ্বুদ্ধ হন। পরে শুরু করেন এই ড্রাগন ফলের। জন প্রতিনিধিত্বকে নেশা হিসেবে নিলেও পেশা হিসেবে ঠিকই বেছে নিয়েছেন কৃষি-খামারকেই।

আরো পড়ুন : বাংলাদেশ বিশ্বে এখন উন্নয়নের রোল মডেল : পার্বত্যমন্ত্রী
আরো পড়ুন : পটিয়ায় ইউপি আ’লীগ নেতাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

আব্দুর রহিম বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালি ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য। তিনি ফাঁসিয়াখালি ইউপির ৫নং ওয়ার্ডের রাঙ্গারঝিরি এলাকার আবুল হাসেমের ছেলে।

পরীক্ষামূলকভাবে দুই বছর আগে ড্রাগন গাছ লাগান মাত্র ২০টি পিলার তৈরি করে। ক্রমান্বয়ে বাড়িয়ে বর্তমানে ২০০টিরও বেশি পিলার রয়েছে তার বাগানে। আরো ২০০ পিলার বাড়ানোর পরিকল্পনাও হাতে নিয়েছেন রহিম মেম্বার। ড্রাগন ফলের বাগান ছাড়াও ৪ একর জায়গা জুড়ে রয়েছে আরো বেশ কিছু কর্মযজ্ঞ।

গেইট দিয়ে প্রবেশ পথে চোখে পড়ে তিনতলা বিশিষ্ট ছোট একটি বাংলো, যেখানে বসে মেম্বার সাহেব অবসর সময় পার করেন। রয়েছে ছোট ছোট পুকুরে মাছের ছুটোছুটি। আর ওইসব পুকুরের পাড়েই করেছেন এ ড্রাগন ফলের বাগান। তাছাড়াও রয়েছে আম বাগান এবং হাঁস-মুরগীর খামার।

প্রায় দুই লক্ষ টাকার ড্রাগন ফল ইতোমধ্যে বিক্রি করেছেন রহিম মেম্বার। চলতি মৌসুমে
আরো দুই লক্ষ টাকার ড্রাগন ফল বিক্রির লক্ষ মাত্রও রয়েছে। রহিম মেম্বারের মতে একটি গাছ থেকে বর্তমানে গড়ে ৫ কেজির মতো ফল পাওয়া যায়। সেই হিসেবে ২০০ গাছ থেকে এই মৌসুমে ফলের লক্ষমাত্র ১ হাজার কেজি। কেজি প্রতি ৪শ টাকা হিসেবে ১ হাজার কেজির দাম পড়ে ৪ লক্ষ টাকা। তার মধ্যে দুই লক্ষ টাকার ফল বিক্রিও করেছেন এবং আরো দুই লক্ষ টাকার ফল ধীরে ধীরে বিক্রি করবেন বলে জানান রহিম মেম্বার। সামনের মৌসুমে এই ফলন দ্বিগুণ করার চেষ্টাও করে যাচ্ছেন তিনি।

রহিম মেম্বার বলেন, ‘ইউপি মেম্বার হিসেবে জনগণের সেবা করা আমার নেশা কিন্তু পেশা
হিসেবে নিয়েছি এই কৃষিখামারকেই। বর্তমানে আমার এই ৪ একর জায়গা জুড়ে ড্রাগন
বাগান, আম বাগান, মিশ্র কিছু ফলের বাগানসহ রয়েছে মাছের চাষ ছাড়াও রয়েছে হাঁস-মুরগীর খামার। প্রতি বছর ক্ষেতখামার থেকে আমার আয় হয় প্রায় ১৫ থেকে ২০ লক্ষ টাকা।

লামা উপজেলা কৃষি কর্মকর্তা রতন বর্মন সাহা বলেন, ‘রহিম মেম্বার বাউ ড্রাগন-২ লাল ফলের বাগান করেছে। বর্তমানে লামায় প্রায় ৪০ হেক্টরের মতো ড্রাগন ফল চাষের তথ্য আমাদের কাছে রয়েছে। এই ফল জনপ্রিয় হয়ে উঠায় দিন দিন চাষও বৃদ্ধি পাচ্ছে উপজেলার পাহাড়ি এলাকায়। চেষ্টা করছি তাদেরকে সর্বাত্বক সহযোগিতা করার জন্য।