চট্টগ্রামে জমজমাট ঈদের বাজার

ছবিটি নগরের টেরিবাজার থেকে দুপুরে তুলেছেন আমাদের নিজস্ব চিত্র সাংবাদিক মোঃ আব্দুল হান্নান ( কাজল )

নগরীর লালখান বাজারের আমিন সেন্টার ব্যবসায়ী সমিতির সভাপতি শাহিদ আলী বলেন, সকাল ১০টায় মার্কেট খোলা হচ্ছে। বেচাকেনার জন্য দোকান প্রস্তুত করতে ঘণ্টাখানেক সময় লাগছে। দুপুর ১২টা থেকে পুরোদমে ক্রেতা আসতে শুরু করেন। সেহরির আগ পর্যন্ত বেচাকেনা চলছে। ইফতারের পর মার্কেটে ক্রেতার ঢল নামে। ক্রেতার এই স্রোত ব্যবসা ও ব্যবসায়ীদের মধ্যে নতুন প্রাণের সঞ্চার করেছে।

ছবিটি নগরের টেরিবাজার থেকে দুপুরে তুলেছেন আমাদের নিজস্ব চিত্র সাংবাদিক মোঃ আব্দুল হান্নান ( কাজল )

তরুণীদের প্রথম পছন্দ শারারা-গারারা কয়েকটি মাকেটে সরেজমিনে খোঁজ নিয়ে দেখা গেছে, চট্টগ্রামের শপিংমল ও ফ্যাশন হাউসগুলোতে কয়েক দিন ধরে উপচে পড়া ভিড়। শাড়ি, থ্রি-পিস, লেহেঙ্গা, শার্ট-প্যান্ট, পাঞ্জাবি, লুঙ্গি, জুতা, স্যান্ডেল, গহনাসহ বিভিন্ন পণ্যের দোকানগুলোতে উৎসবের আমেজেই চলছে বেচাকেনা। ক্রেতার নজর কাড়তে ‘ডলের’ গায়ে পরিয়ে রাখা হয়েছে হাল ফ্যাশনের সব কাপড়-চোপড়। এর মধ্যে এবার ঈদের কাপড়ে পাকিস্তানের ‘শারারা’ ও ‘গারারা’। কুর্তি লেহেঙ্গা, ভারতীয় ‘পেপলন’, বিভিন্ন ধরনের পার্টি ফ্রক ও বার্বি গাউনসহ আরও কয়েক ধরনের থ্রি-পিস তরুণীদের চাহিদার শীর্ষে রয়েছে।ন

নগরীর চান্দগাঁও আবাসিক এলাকা থেকে পরিবারের সঙ্গে সানমার ওশান সিটিতে কেনাকাটা করতে আসা কলেজছাত্রী সায়মা সুলতানা বলেন, এবার বেশ গরম পড়ছে। তার পরও ঈদ বলে কথা। তাই ঈদের দিনের জন্য একটু ভারী পোশাক এবং পরে পরার জন্য সুতি টাইপের পোশাক নিয়েছি।

ছবিটি নগরের টেরিবাজার থেকে দুপুরে তুলেছেন আমাদের নিজস্ব চিত্র সাংবাদিক মোঃ আব্দুল হান্নান ( কাজল )

সানমার ওশান সিটির ‘সাজ’ নামে একটি দোকানের সেলসম্যান আকমল হোসেন জানালেন, এবারের ঈদে পাকিস্তানের ‘গারারা’ ও ‘শারারা’ নামে থ্রি-পিস ধরনের পোশাক তরুণীদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এ ছাড়া ভারতের কিছু পার্টি ফ্রক বেশ চলছে। একই মার্কেটের ভেলেনডিনা শপে দেখা গেছে সুতি পোশাকের বিপুল সমাহার। এই দোকানের সেলসম্যান হৃদয় হাসান জানান, তারা সারা বছরই সুতির থ্রি-পিস বিক্রি করেন। এবার গরমে ঈদ হওয়ায় সুতির কাপড়ে নানা কারুকাজের পোশাক তোলা হয়েছে। বিক্রিও হচ্ছে বেশ।

উৎসবমুখর রাজপথ, ব্যস্ত পুলিশ খুশির আমেজে কেনাকাটায় যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য রাতভর ব্যস্ত থাকছে পুলিশ। ঈদের মার্কেট ও ক্রেতা-বিক্রেতার নিরাপত্তা নিশ্চিত করতে নগরীর বিভিন্ন পয়েন্টে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। মাঝে মধ্যে সন্দেহভাজনদের তল্লাশিও করছেন পুলিশ সদস্যরা। সিএনজিচালিত অটোরিকশা, প্যাডেলচালিত রিকশা, হিউম্যান হলার ও মিনিবাস ভোররাত পর্যন্ত যাত্রী পরিবহন করছে। তবে ভাড়া কিছুটা বাড়তি রাখা হচ্ছে।

বঁধুয়া শপিং সেন্টারের পরিচালক এন এইচ রাসেল  বলেন, করোনার কারণে দুই বছর ঈদে তেমন বিক্রি হয়নি। এ বছর বিক্রি শুরু হয়েছে। আগের চেয়ে ক্রেতা সমাগম বেড়েছে। তবে দুই বছর পর যেমন বিক্রির আশা করেছিলাম, তেমন হচ্ছে না।

অন্যদিকে সব ধরনের কেনাকাটার জন্য চট্টগ্রামের রিয়াজ উদ্দিন বাজার ও তামাকুমন্ডি লেন খুবই জনপ্রিয়। কম দামে ভালো পণ্যের জন্য ক্রেতাদের পছন্দের বাজার এটি। ঈদ ঘিরে চট্টগ্রামের সবচেয়ে বড় এ বাজারে ধনী-গরিব সব শ্রেণির ক্রেতার মেলবন্ধন ঘটে।

বৃহস্পতিবার সকালে রিয়াজ উদ্দিন বাজারের সিটি মার্টের ব্যবসায়ী জামাল উদ্দিন বলেন, গত দুই বছর ব্যবসায়ীরা এক প্রকার সংকটকাল কাটিয়েছে। দুই বছরের স্থবিরতা কাটিয়ে এবার ব্যবসা কিছুটা স্বাভাবিক অবস্থায় ফিরেছে। এবার রমজানের শুরু থেকে ঈদের বেচাকেনা শুরু হয়েছে। ঈদ পর্যন্ত এ ভাব বজায় থাকবে বলে আশা করছি।

সকাল সকাল রিয়াজ উদ্দিন বাজারে কেনাকাটা করতে এসেছেন আব্দুল হাই আরজু। তিনি সাউথ আফ্রিকা প্রবাসী। পরিবারের সাত সদস্যের জন্য ঈদের কেনাকাটা করছেন নাহিয়ান।  তিনি বলেন, শেষের দিকে শপিংমলে ভিড় বেশি হবে, তাই আগে কেনাকাটা করে নিলাম।

রিয়াজ উদ্দিন বাজারে শিউলী শবনম  নামের এক গৃহবধূ বলেন, বাচ্চাদের নিয়ে ঈদের কেনাকাটা করতে এসেছি। অন্য বছরের তুলনায় কাপড়ের দাম বেশি বলে মনে হচ্ছে। ঝামেলা এড়াতে সকালের দিকেই চলে এসেছি মার্কেটে।

রিয়াজ উদ্দিন বাজার ও টেরিবাজার ছাড়াও নগরীর নিউ মার্কেটের বিপণীবিতান, চিটাগাং শপিং কমপ্লেক্স, সানমার ওশ্যান সিটি, সিটি সেন্টার, ফিনলে সেন্টার, আমিন সেন্টার, ভিআইপি টাওয়ার, মিমি সুপার মার্কেট, আফমি প্লাজা, আখতারুজ্জামান সেন্টারে ক্রেতাদের সরব উপস্থিতি দেখা গেছে।

জেন্টেল পার্কের সেলসম্যান অনিক আহম্মদ বলেন, রমজানের এক সপ্তাহ পর থেকে বিক্রি বেড়েছে। সামনে আরও বাড়বে বলে আশা করছি।

মিমি সুপার মার্কেটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুল হান্নান আকবর  বলেন, আমাদের মার্কেটে ঈদের বিক্রি শুরু হয়েছে। তবে এখনও পুরোদমে জমে ওঠেনি। ২০ তারিখের পর থেকে পুরো দমে বিক্রি জমে উঠবে বলে আশা করছি। করোনার কারণে দুই বছর তেমন বিক্রি হয়নি। করোনা-পরবর্তী সময়েও যেভাবে বিক্রি হবে আশা করেছিলাম সেভাবে হয়নি। কারণ এখন দোকানপাট বেড়ে গেছে, অনলাইনে ব্যবসা বেড়ে গেছে। সেজন্য কাস্টমার কিছুটা কম মনে হচ্ছে আমার কাছে। করোনার আগে প্রচুর বিক্রি হতো। কারণ ওই সময় অনলাইনে এত ব্যবসা ছিল না।

স্বল্প আয়ের মানুষের ঈদের কেনাকাটার জন্য হকার্স মার্কেট অন্যতম। সেখানকার ব্যবসায়ীরা বলছেন, ১০ রমজানের পর থেকে বিক্রি অনেক বেড়েছে। তবে মানুষ বেতন-বোনাস পেলে বিক্রি আরও বাড়বে।

হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক ফজলুল আমিন  বলেন, বিক্রি মোটামুটি আছে। রোজার প্রথম দিকের তুলনায় এখন বিক্রি বাড়তে শুরু করেছে। বলতে পারি মার্কেট জমজমাট হতে শুরু করেছে। আশা করছি সামনে বিক্রি বাড়বে। যারা চাকরিজীবী তাদের অনেকেই এখনও বেতন-বোনাস পায়নি। বেতন-বোনাস পেলে বিক্রি আরও বাড়বে বলে আশা করছি।

করোনার বিধিনিষেধ না থাকায় এবার মার্কেটগুলোতে স্বাস্থ্যবিধি মানার বালাইও নেই বললেই চলে। অধিকাংশ ক্রেতা-বিক্রেতার মুখে মাস্ক দেখা যায়নি। তাছাড়া সামাজিক দূরত্ব মানার ন্যূনতম প্রবণতাও তাদের মধ্যে লক্ষ্য করা যায়নি। দুএকজন মাস্ক পড়লেও অনেকের মাস্কই সঠিকভাবে পরা ছিল না।

ট্রাফিক উত্তর বিভাগের উপকমিশনার (ডিসি) জয়নুল আবেদীন বলেন, গভীর রাতেও মানুষ কেনাকাটা করতে মার্কেটে যাওয়া-আসা করছেন। এতে ব্যস্ততম পয়েন্টগুলোতে যানজটের সৃষ্টি হচ্ছে। তবে মানুষ যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারেন সেজন্য নগরীতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অনেক স্থানে চেকপোস্ট বাসিয়ে তল্লাশিও চালানো হচ্ছে।

শেয়ার করুন