সীতাকুণ্ডে উচ্চমূল্যের ফসলের জাত সম্প্রসারন বিষয়ক সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত

সীতাকুণ্ডে উচ্চমূল্যের ফসলের জাত সম্প্রসারন বিষয়ক সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখছেন, ইপসা’র পরিচালক মনজুর মোর্শেদ চৌধুরী।

মোহছেনা মিনা, সীতাকুণ্ড চট্টগ্রাম; সীতাকুণ্ডে ইপসা- RMTP প্রকল্পের আয়োজনে উচ্চ মূল্যের ফল ও ফসল চাষে জৈব বালাইনাশকের ব্যবহার বৃদ্ধি, খামার যান্ত্রিকীকরণ এবং জৈব সারের ব্যবহার ও ফল ফসলের চারা সরবরাহ বৃদ্ধি সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান ইপসা এইচআরডিসি- বীর মুক্তিযোদ্ধা একেএম মফিজুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

উচ্চ মূল্যের ফল ফসলের জাত সম্প্রসারণ ও বাজারজাতকরণ শীর্ষক ভ্যালু চেইন উপ প্রকল্পটি ১৪ টি জেলার ২৪ টি উপজেলায় ৫১ হাজার উপকারভোগীর মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক চাষী পরিবার ও ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং পারিবারিক পুষ্টি উন্নয়নের জন্য কাজ করছে। তারই ধারাবাহিকতায় সোমবার (১৩ জুন) সকালে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার নেওয়াজ মাহমুদের পরিচালনায় সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বেসরকারি খাতের সাথে সংযোগ স্থাপনের লক্ষ্যে ইস্পাহানী এগ্রো লিমিটেডের পক্ষে কৃষিবিদ মো: রফিকুল ইসলাম, ব্রাক নার্সারির পক্ষে রিজিওনাল ম্যানেজার মো: মাইনুল আলম, ন্যাশনাল এগ্রো’র পক্ষে শ্রী নিবাস বিশ্বাস, কৃষক মেশিনারীজ এর পক্ষে রূপম চাকমা এবং স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা’র পক্ষে পরিচালক মনজুর মোর্শেদ চৌধুরী চুক্তি স্বাক্ষর করেন।

এ সমঝোতা স্মারকের প্রধান লক্ষ্য হলো ইফাদ ও পিকেএসএফ এর সহযোগিতায় ইপসা-আরএমটিপি প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড ও মিরসরাই উপজেলায় ৫ হাজার জন লক্ষ্যভূক্ত সদস্যকে জৈব বালাইনাশকের ব্যবহার, খামার যান্ত্রিকীকরণ, জৈব সারের ব্যবহার এবং উচ্চ মূল্যের ফল ফসলের চারার ব্যবহার সম্পর্কে উদ্বুদ্ধকরণ এবং নিরাপদ ফল ও ফসল উৎপাদন করা।
উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য এবং কার‌্যক্রম নিয়ে বিস্তারিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশানের মাধ্যমে উপস্থাপন করেন প্রকল্পটির ম্যানেজার সুমন দেবনাথ।

এতে আরও উপস্থিত ছিলেন প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, এলাকার জৈব বালাইনাশক/সার/কৃষি মেশিনারিজ এর ডিলার, রিটেইলার, ফলের চারার নার্সারি মালিক এবং ফল চাষীগণ।

শেয়ার করুন