চট্টগ্রামে পশুর হাটে পাঁচ স্তরের নিরাপত্তা; সবকটি হাটে ড্রোন উড়াবে পুলিশ

নগরীর উত্তর পতেঙ্গা( ইপিজেডস্থ) সিডিএ বালির মাঠে আসন্ন কোরবানী অস্থায়ী পশুর হাট(স্টিল মিলস বাজার) জমতে শুরু করেছে। ছবি – মোঃ আব্দুল হান্নান কাজল।

ক্রেতা ও ব্যবসায়ীদের নিরাপত্তায় চট্টগ্রামের গরুর বাজারগুলোকে ঘিরে পুলিশের নিরাপত্তা বেষ্টনী জোরদার করা হচ্ছে। এই নিরাপত্তা নিশ্চিত করতে গিয়ে এবারও গরুর বাজারে উড়বে ড্রোন ক্যামেরা। পুলিশি নিয়ন্ত্রণে থাকবে এই ড্রোন ক্যামেরা। এ আতঙ্কে আছে চাঁদাবাজ ও জাল টাকার কারবারিরা। আর পুলিশের টার্গেট অপরাধী দমন ও অপরাধ রোধ। আগামী ৫ জুলাই দামপাড়া পুলিশ লাইন্স সম্মেলন কক্ষে এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে।

কোরবানির ঈদের আর মাত্র ৮ দিন বাকি। এছাড়াও এই ঈদকে কেন্দ্র করে অপরাধ দমনে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে বেশকিছু পদক্ষেপ ও সচেতনতা সৃষ্টির উদ্যোগ। র‌্যাব ও পুলিশের ৫টি স্তরের নিরাপত্তায় বাড়ী থেকে পশুর হাট পর্যন্ত র‌্যাব সদস্য, পুলিশ ও এপিবিএন কাজ করবে নগরবাসীর নিরাপত্তায়। ব্যবসায়ী ও ক্রেতাদের আর্থিক নিরাপত্তা নিশ্চিতে ড্রোন ক্যামেরা, সার্চওয়ে গেট, ওয়াচ টাওয়ার ও থাকবে সাদা পোশাকে পুলিশ সদস্যরা। নগদ টাকা বহনে পুলিশি স্কর্ট দেয়া হবে কোন ধরনের সার্ভিস চার্জ ছাড়াই।

জানা গেছে, এবার ঈদে ৫টি স্তরে চট্টগ্রামের নিরাপত্তা ব্যবস্থাকে ভাগ করা হচ্ছে। এরমধ্যে রয়েছে যারা কোরবানির পশুর হাটের ব্যবসায়ী ও ক্রেতা তাদের নিরাপত্তা। যাত্রীদের বাসস্ট্যান্ড, রেল স্টেশন ও লঞ্চঘাট এলাকায় নিরাপত্তা নিশ্চিত করা। ঈদ জামাতের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ মোতায়েন। পশুর চামড়া ক্রয় বিক্রয় ও পরিবহনে নিরাপত্তা এবং ঈদের আনন্দে পর্যটকরা যেন নিরাপত্তাহীনতায় না থাকেন সেজন্য ঈদ ও ঈদ পরবর্তী সময়ে দর্শণীয় স্থানসহ আবাসিক এলাকার নিরাপত্তা নিশ্চিত করবে পুলিশ।

এদিকে, স্থায়ী ও অস্থায়ী মিলে নগরীর ১১টি পশুর হাটে নিরাপত্তা, বাস স্টেশন, রেল স্টেশন, চার শতাধিক ঈদ জামাতের আয়োজন, ৫৪টি এলাকাভিত্তিক কোরবানীর পশুর চামড়া ক্রয় বিক্রয়ের স্থান, ১৫টি বিনোদন কেন্দ্র এবং ১৪৬টি আবাসিক এলাকায় নিরাপত্তা নিশ্চিত করবে পুলিশ। পশুর হাটগুলোতে সাব-কন্ট্রোল রুম, পুলিশের অস্থায়ী ক্যাম্প, ওয়াচ টাওয়ার, জাল টাকা সনাক্তকরণ বুথ, পশু চিকিৎসার বুথ ও ব্যাংকের বুথ স্থাপন করা হয়েছে। বাস স্ট্যান্ড ও রেল স্টেশনে পুলিশের সাব-স্টেশন ও কন্ট্রোল রুম খোলা হচ্ছে। গুরুত্বপূর্ণ মার্কেট সমূহতে পুলিশ মোতায়েনসহ টহল পুলিশের ব্যবস্থা থাকছে। প্রধান ঈদের জামাত হিসেবে জমিয়াতুল ফালহা মসজিদ এলাকায়ও ব্যাপক নিরাপত্তা জোরদার করবে সিএমপি।

এদিকে নগরবাসীর সচেতনতা বাড়াতে পুলিশের পক্ষ থেকে বেশকিছু সতর্কতা অবলম্বন করার অনুরোধ। এরমধ্যে রয়েছে পশুর হাটে ও ঈদযাত্রার সময় অজ্ঞানপার্টি ও মলমপার্টি হতে রক্ষা পেতে লোভে পড়ে অপরিচিতজনদের কাছ থেকে কোন কিছু খেতে নিষেধ করেছে পুলিশ। ইজারাদার ও পশু ব্যবসায়ীদের কাছে আহবান জানিয়েছে পুলিশ- ‘যেন বাজারের বাহিরে রাস্তায়’ কোন পশু না রাখা হয়।

পরিবহন মালিক ও চালকদের প্রতি অনুরোধ করা হয়েছে যাত্রীদের কাছ থেকে যেন অতিরিক্ত ভাড়া আদায় না করা হয়, অতিরিক্ত যাত্রী বহন, অস্থায়ী কাউন্টার স্থাপন, ফিটনেস বিহীন গাড়ী রাস্তায় নামাতে নিষেধ করা হয়েছে। ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোন চালকের কাছে যেন গাড়ীর দায়িত্ব না দেয়া হয়। এদিকে, পোশাক শ্রমিকদের বেতন বোনাসসহ ওভারটাইম মজুরী পরিশোধে বিজিএমইএ ও বিকেএমইএ যেন সুষ্ঠু পরিস্থিতি বিরাজে ভূমিকা রাখে সেদিকেও নজর দিবে পুলিশ। ঈদের ছুটিতে যাওয়ার আগে বাসার নিরাপত্তা ব্যবস্থায় গ্যাসের চুলা বন্ধ রাখা, ইলেকট্রিক ফ্যান ও সুইচ বন্ধ নিশ্চিত করতে বলা হয়েছে।

শনিবার সকালে সিএমপি’র জনসংযোগ কর্মকর্তা এডিসি শাহদাত হোসেন রাসেল বলেন, গবাদি পশু ক্রয়-বিক্রয়, চামড়া ক্রয়-বিক্রয় ও পরিবহন, জাল নোটের ব্যবহার রোধ এবং পশুহাটের সার্বিক আইন শৃংঙ্খলা নিয়ন্ত্রণের চেষ্টা করছে পুলিশ। পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতেই মাঠে থাকবে পুলিশ। পশুর বাজার কেন্দ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে এবার চট্টগ্রামের সবকটি পশুর হাটে ড্রোন ক্যামেরার ব্যবস্থা করা হবে।

শেয়ার করুন