ইপসা’র উচ্চ মূল্যের ফলের চারা বিতরণ

সীতাকুণ্ড ইপসা এইচ আর ডিসি ক্যাম্পাসে উচ্চ মূল্যের ফল-ফসলের জাত প্রচলন ও সম্প্রসারণের লক্ষ্যে উন্নত জাতের চারা বিতরণ করছেন ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান।

হাকিম মোল্লা : সীতাকুণ্ড ও মিরসরাই এলাকায় ১৬০ জন কৃষকের মধ্যে বিভিন্ন জাতের প্রায় ১৩ হাজার উচ্চ মূল্যের মসলা ও ফলের চারা বিতরণ করা হয়েছে । বিতরণ কর্মসূচির দ্বিতীয় ধাপের শুভ উদ্বোধন করেন ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান।

উচ্চ মূল্যের ফল-ফসলের জাত প্রচলন ও সম্প্রসারণের লক্ষ্যে ২১ আগস্ট ২০২২ ( রোববার) পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগী সংস্থা ইপসা- ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন এর মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

উচ্চমূল্যের ফল-ফসলের জাত প্রচলন এবং সম্প্রসারণের মাধ্যমে বাগানীদের আয় বৃদ্ধি এবং জীবন যাত্রার মান উন্নয়নের লক্ষ্যে সীতাকুণ্ড ও মিরসরাইয়ে প্রায় ১৩ হাজার উচ্চমূল্যের মসলা ও ফলের চারা বিতরণ করা হয়। উন্নত চারা গুলোর মধ্যে রয়েছে কফি, কাজুবাদাম,গোলমরিচ এবং পামেলো (বিদেশী জাম্বুরা)।

চারা বিতরণ কর্মসূচির দ্বিতীয় ধাপের উদ্বোধন করেন ইপসার প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান। এসময় উপস্থিত ছিলেন ইপসা’র জেনারেল মেম্বার ড. শামসুন্নাহার চৌধুরী (লোপা), ব্র্যাক নার্সারির ম্যানেজার মো: মাহাবুবুল হাসান, সীতাকুণ্ড ইপসা এরিয়া ম্যানেজার মোঃ তোফায়েল হোসেন, (RMTP) প্রকল্প ব্যবস্থাপক সুমন দেব নাথ, ইপসা প্রোগ্রাম অফিসার মোঃ আনিসুল হক এবং প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

ইপসার প্রধান নির্বাহী জানান পিকেএসএফ এর সহযোগিতায় সীতাকুণ্ড এবং মিরসরাই অঞ্চলে ৩ বছর ব্যাপী এ কার্যক্রম চলমান থাকবে, তিনি সকলের সহযোগিতা কামনা করেন যাতে উচ্চমূল্যের ফল চাষে সীতাকুণ্ড একটি মডেল হিসেবে নজির স্থাপন করে।

প্রকল্প ব্যবস্থাপক সুমন দেব নাথ জানান, স্থানীয় পর্যায়ের চাষীদের নিয়মিত উচ্চ মূল্যমানের ফল চাষে প্রশিক্ষণ প্রদান করা হবে, কৃষকদের প্রদর্শনী প্লট করার জন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান অব্যাহত থাকবে। পরবর্তীতে এসব ফল চাষে যেন কৃষক দেশীয় বাজারের চাহিদা মিটিয়ে আন্তজার্তিক বাজারে ফল রপ্তানি করতে পারে সে বিষয়ে তাদেরকে উত্তম কৃষি চর্চার সকল ধাপে প্রশিক্ষিত করা হবে। ফল চাষীদের আগামী তিন বছর এ প্রকল্পের মাধ্যমে, উত্তম কৃষি চর্চা, সার্টিফিকেশন, ট্রেসাবিলিটি, বাজারজাতকরণসহ নানাবিধ কারিগরি প্রশিক্ষণ প্রদান করা হবে বলে তিনি জানান।

পিকেএসএফ এর Rural Microenterprise Transformation Project (RMTP) প্রকল্পটি ইপসা – ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশান এর মাধ্যমে চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড এবং মিরসরাই উপজেলায় ৫০০০ জন লক্ষ্যভুক্ত সদস্যকে উচ্চ মূল্যের ফল-ফসলের চাষে উদ্বুদ্ধকরণ এবং নিরাপদ ফল ও ফসল উৎপাদনে সার্বিক সহযোগিতা প্রদান করে যাচ্ছে। ফল চাষের বিভিন্ন পর্যায়ে পিকেএসএফ এর (RMTP) প্রকল্পটি আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এর অর্থায়নে, পিকেএসএফের মাধ্যমে সমগ্র দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের আওতায় “উচ্চ মূল্যের ফল-ফসলের জাত সম্প্রসারণ ও বাজারজাতকরণ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পটি ১৪ টি জেলার ২৪টি উপজেলায় ৫১ হাজার উপকারভোগীর মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক চাষী পরিবার ও ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং পারিবারিক পুষ্টি উন্নয়নের জন্য কাজ করছে।

চারা বিতরণের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন এভিসিএফের মধ্যে উপস্থিত ছিলেন, পাপ্পু ভৌমিক, মোঃ মনির হোসেন, সঞ্জয় নাথ, অতনু মজুদার।

শেয়ার করুন