বিদ্যুৎ বিচ্ছিন্নের প্রতিবাদে সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ, ২০ কিলোমিটারের দীর্ঘ যানজটের সৃষ্টি

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি: সন্ত্রাসী বাহিনীর অভয়ারণ্য সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে টানা অভিযানে বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্নের প্রতিবাদে চট্টগ্রামের সীতাকুণ্ডের ঢাকা-মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করছেন জঙ্গল সলিমপুরের বিক্ষুব্ধ বাসিন্দারা। আজ মঙ্গলবার দুপুর ১২টায় জঙ্গল সলিমপুর থেকে মিছিল নিয়ে মহাসড়কের ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালের সামনে অবস্থান নেন তাঁরা।

এতে প্রায় দুই হাজারেরও অধিক নারী-পুরুষ সড়ক আটকে স্লোগান দিয়ে বিক্ষোভ করছেন। এতে দূরপাল্লার শত শত যানবাহন আটকা পড়ে ২০ কিলোমিটারের দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এদিকে জঙ্গল সলিমপুরের বাসিন্দাদের মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সীতাকুণ্ড সার্কেল আশরাফুল করিম, সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম ও সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ। এ ছাড়াও ঘটনাস্থলে বিপুলসংখ্যক পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রশাসনের কর্মকর্তারা বুঝিয়ে সড়ক থেকে সরানোর চেষ্টা করলেও তা মানছেন না তাঁরা। প্রশাসনের লোকজনের বক্তব্যর প্রেক্ষিতে বিক্ষোভকারীরা ‘ভুয়া, ভুয়া’ বলে স্লোগান দিতে থাকেন। অধিকাংশ বিক্ষুব্ধ নারী-পুরুষ মুহুর্মুহু স্লোগানের পাশাপাশি সড়কের মাঝখানে বসে রয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের আলীনগরে সরকারি পাহাড় দখল করে গড়ে তোলা অবৈধ বসতি ও স্থাপনা উচ্ছেদ শুরু করে জেলা প্রশাসন। কারাগার স্থানান্তরসহ সরকারি মহাপরিকল্পনা বাস্তবায়নে এই অভিযান শুরু করা হয়। গত এক মাস আগে অভিযানে ওই এলাকার চিহ্নিত সন্ত্রাসী ইয়াসিনের টর্চার সেলসহ দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি আলিনগরের অবৈধ বাসিন্দাদের পানির লাইন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। তবে প্রথম দিনেই উচ্ছেদ অভিযানে গিয়ে বাধার মুখে পড়েন জেলা প্রশাসনের কর্মকর্তারা। জেলা প্রশাসন যাদের অবৈধ দখলদার হিসেবে চিহ্নিত করেছে তাঁরা উচ্ছেদে বাধা দেওয়ার পাশাপাশি বেশ কয়েকবার সড়ক অবরোধ করে বিক্ষোভের চেষ্টা করেন।

বিক্ষুব্ধরা জানান, গত এক মাস আগে প্রশাসন অভিযান চালিয়ে জঙ্গল সলিমপুরের আলীনগর এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের কারণে তাঁরা সারা দিন পরিশ্রম করে রাতে একটু শান্তিতে ঘুমাতে পারেন না। এ ছাড়াও বিদ্যুৎ না থাকায় পানি সংকটে চরম কষ্টে দিনযাপন করছেন। প্রশাসন তাদের সরে যেতে বলল, তাঁদের অন্য কোথাও জমি কিনে বসতি গড়ার মতো সামর্থ্য নেই। তাই তাঁরা বাধ্য হয়ে আন্দোলনে নেমেছেন।

মহাসড়ক অবরোধ করলে দূরপাল্লার শত শত যানবাহন আটকা পড়ে প্রায় ২০ কিলোমিটারের রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়

এ বিষয়ে সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম বলেন, ‘তাঁরা বিদ্যুতের দাবিতে বায়েজিদ সড়কে আন্দোলন করছিল। কিন্তু কারও প্ররোচনায় হঠাৎ করে ফৌজদারহাট মহাসড়কে এসে অবস্থান নিয়েছে। এতে দীর্ঘ যানজটের কারণে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। আমরা তাঁদের সঙ্গে কথা বলে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছি।’

অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল করিম বলেন, বিদ্যুৎ ও পানির দাবিতে জঙ্গল সলিমপুরের বিক্ষুব্ধ বাসিন্দারা প্রায় সাড়ে ৩ ঘণ্টা ধরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রেখেছেন।

অতিরিক্ত পুলিশ সুপার আর বলেন, বিক্ষুব্ধ লোকজনকে মহাসড়ক থেকে সরিয়ে দিতে তাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তাঁরা। তবে তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করলেও এখনো মহাসড়ক থেকে সরে যাননি বিক্ষোভকারীরা। আন্দোলনকারীরা যদি বিশৃঙ্খলার সৃষ্টি করেন, তখন ‘বল প্রয়োগ’ করা হবে।

প্রসঙ্গত, বিগত দুই দশক আগে নোয়াখালী থেকে এসে সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে আস্তানা গাড়েন সন্ত্রাসী ইয়াসিন। গহিন পাহাড়ি অরণ্য ঘেরা জঙ্গল সলিমপুরে দেশের বিভিন্ন জায়গা থেকে দাগি আসামি ও সন্ত্রাসীদের এনে গড়ে তোলেন তাঁর নিজস্ব বাহিনী। সরকারি ৩ হাজার ১০০ একর পাহাড় দখলের পর পাহাড় কেটে শুরু করেন প্লট বিক্রি। আর সরকারি খাস জায়গায় গড়ে তোলা প্লট বিক্রির মাধ্যমে রাতারাতি কোটিপতি বনে যান সন্ত্রাসী ইয়াসিন ও তাঁর ছোট ভাই ফারুক। সম্প্রতি সরকার জঙ্গল সলিমপুরের খাস জমিতে কয়েকটা বৃহৎ কর্মকাণ্ডের পরিকল্পনা করে। সেই অনুযায়ী তথ্যমন্ত্রীসহ কয়েকজন এমপি, সিটি মেয়র ও বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তারা একাধিকবার ওই এলাকা পরিদর্শন করেন। তাতে ক্ষেপে গিয়ে গত ১৫ জুলাই স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের উপপরিচালক বদিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাজমুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মাসুদ কামাল, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেন, রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) মং মারমা ও সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম ও সলিমপুর ইউনিয়নের চেয়ারম্যান সালাউদ্দিন আজিজের গাড়িবহর থেকে নামিয়ে স্থানীয় ইউপি সদস্যকে বুকে আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে মারধর করে ইয়াসিন বাহিনী।

সরকারি কর্মকর্তাদের সামনে ইউপি সদস্যকে মারধরের ঘটনায় নড়েচড়ে বসে প্রশাসন। এ ঘটনায় ইউপি আহত ইউপি সদস্যর ছোট ভাই বাদী হয়ে থানায় মামলা দায়ের করলে ১৮ জুলাই ইয়াসিনকে গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তীতে তার দুই দফায় তিন দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন আদালত। বেরিয়ে আসে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য।

শেয়ার করুন