আবদুল খালেক ইঞ্জিনিয়ার আপাদমস্তক ধর্মপ্রাণ-মানবিক মানুষ ছিলেন

 চট্টগ্রাম সংবাদপত্র শিল্প ও সাংবাদিকতা জগতের অন্যতম পথিকৃৎ এবং স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ আবদুল খালেক ইঞ্জিনিয়ার’র ৬১তম মৃত্যুবার্ষিকীতে ‘অগ্নিকোণের অগ্নিপুরুষ’ শীর্ষক স্মরণসভা ২৫ সেপ্টেম্বর চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে অনুষ্ঠিত হয়। স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম বলেছেন আবদুল খালেক ইঞ্জিনিয়ার আপাদমস্তক একজন ধর্মপ্রাণ ও মানবিক মানুষ ছিলেন।
তাঁহার পবিত্র হাতের সৃষ্টি আজকের আলোকিত ও সমাজ পরিবর্তনের আলোক দিশারী ‘দৈনিক আজাদী’ উল্লেখ করে তিনি আরো বলেন, ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তাঁর অগ্রণী ভূমিকা অপরিসীম। তিনি বলেন, মানবিকতার দিক দিয়ে আবদুল খালেক ইঞ্জিনিয়ার গরীব ও মেহনতি মানুষের পাশে থেকে তাদের কর্মের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার উৎসাহ যুগিয়েছেন। তিনি এ অঞ্চলের হাজারো দরিদ্র মানুষকে নীরবে দান করেছেন এবং তাদেরকে কর্মের প্রতি মনোনিবেশ হওয়ার জন্য সব সময় তাগিদ দিয়েছেন।
প্রধান বক্তার বক্তব্য রাখছেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল পরিচালনা পর্ষদের ভাইস প্রেসিডেন্ট লায়ন ইঞ্জিনিয়ার জাবেদ আবছার চৌধুরী।
বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির সভাপতি নাট্যজন সজল চৌধুরী’র সভাপতিত্বে, সাধারণ সম্পাদক সৈয়দ দিদার আশরাফীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি প্রণবরাজ বড়–য়া। বিশেষ অতিথি ছিলেন নাজিরহাট পৌরসভার মেয়র লায়ন এ কে জাহেদ চৌধুরী। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল পরিচালনা পর্ষদের ভাইস প্রেসিডেন্ট লায়ন ইঞ্জিনিয়ার জাবেদ আবছার চৌধুরী। বক্তব্য রাখেন বীর গেরিলা মুক্তিযোদ্ধা ফজল আহমদ, মুক্তিযোদ্ধা রমিজ উদ্দিন আহমদ, যুবলীগ নেতা সুমন দেবনাথ, কবি আশীষ সেন, ইসলামী চিন্তাবিদ মোহাম্মদ হোসেন, ডা. সুকুমার সেন, ডা. আলাউদ্দিন ভূঁঞা, সাংবাদিক মনোয়ার আজিজ চৌধুরী, হারুন অর রশিদ, কবি শাহিন ফেরদৌসী, শবনম ফেরদৌসী, রিমন মুহুরী, কবি সজল দাশ, ইয়াকুব চৌধুরী, আসিফ ইকবাল, লায়ন ইয়াসমিন কবির, সাবিহা সুলতানা রক্সি, ইসমাইল কোম্পানী, মোহাম্মদ সোলায়মান, মিলন রুদ্র, জাবেদ টুটুল, দিলীপ সেনগুপ্ত, শিল্পী অচিন্ত্য কুমার দাশ সহ প্রমুখ।
শেয়ার করুন