জেলের মুখে হাসি, ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালি ইলিশ

মৌসুম শুরু হওয়ার দীর্ঘ বিরতির পর অবশেষে রূপালি ইলিশের দেখা মিলেছে। সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়তে শুরু করেছে ইলিশ। জেলেদের মুখে হাসি ফুটেছে।

গত চার দিন ধরে বরিশাল নগরীর ইলিশের মোকামে ট্রুলারভর্তি করে আসতে শুরু করেছে রুপালি ইলিশ। তবে এখনও স্বাদে অনন্য নদীর ইলিশ আসছে কম।

বরিশাল নগরীর পোর্ট রোডে ইলিশের মোকামের আড়তে ইলিশের স্তূপ। শ্রমিক ইলিশ ওজন দেয়ার কাজে ব্যস্ত শ্রমিক। বিভিন্ন স্থান থেকে ছুটে আসা পাইকারদের সঙ্গেও দরদামে ব্যস্ত আড়তদার ও তাদের লোকজন।

যেভাবে ইলিশ আসতে শুরু করেছে তাতে আগামীতে ইলিশের এই চড়া মূল্য কমতে বাধ্য মন্তব্য করেছেন অনেকে। মৎস্য কর্মকর্তা জানান, আরও অন্তত এক থেকে দেড় মাস ইলিশের আধিক্য থাকবে। তবে উন্নত ও আধুনিক সরঞ্জামের সঙ্গে প্রশিক্ষিত জেলে থাকলে সাগর থেকে আরও বেশি পরিমাণ ইলিশ আহরণ সম্ভব।

নদীর ইলিশের চেয়ে সাগরের ইলিশের দাম কম। নদীর রফতানিযোগ্য (এসসি সাইজ) ইলিশের মণ ৩৮ থেকে ৪০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও ৪শ’ থেকে ৫শ’ গ্রাম সাইজের ইলিশ ৩০ হাজার ও এর নিচের সাইজের ইলিশের মণ ১৮ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। অপরদিকে সাগরের ইলিশ গড় হিসেবে ক্রয়-বিক্রয় হয়। সাগরের ইলিশ মণ বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ হাজার টাকায়।

শেয়ার করুন