আনোয়ারায় কালভার্ট ভেঙ্গে ভারী যান চলাচল বন্ধ

-আনোয়ারা উপজেলার বটতলী-বরৈয়া সড়কের ভেঙ্গে যাওয়া কালভার্ট। ছবি : প্রতিনিধি

চট্টগ্রাম : আনোয়ারা উপজেলার বটতলী ইউনিয়নের ইন্দো দীঘির পাড় এলাকায় কয়েক মাস আগে ভেঙ্গে যাওয়া কালভার্টটি মেরামত না করায় বটতলী-বরৈয়া সড়কে ভারী যান চলাচল বন্ধ রয়েছে। তবে ঝুঁকি নিয়ে চলাচল করছে হালকা ও মাঝারি ধরনের যানবাহন। এতে দুর্ভোগে পড়েছে এলাকার অন্তত ২০ হাজার মানুষ।

স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলার বটতলী-বরৈয়া সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) আওতাধীন। এ সড়ক দিয়ে প্রতিদিন শত শত হালকা ও ভারী যানবাহন চলাচল করে। সড়কের বটতলী ইউনিয়নের ইন্দো দীঘির পাড় এলাকার ওই কালভার্টে অনেক আগে ফাটল ধরে। কিন্তু সেটা মেরামত করা হয়নি।

এলাকাবাসীর অভিযোগ, অবিরত পার্শ্ববর্তী দুই ইটভাটার ভারী যানবাহন চলাচলের কারণে গত কয়েক মাস আগে কালভার্টটির দুই পাশ ভেঙ্গে যায়। তখন থেকে এই সড়ক দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বিকল্প ব্যবস্থা না থাকায় দুর্ঘটনার ঝুঁকি নিয়ে রিকশা-ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশা পারাপার হচ্ছে। আর ভারী যানবাহনগুলো ৫ কিলোমিটার পথ ঘুরে চলাচল করছে।

বটতলী ইউনিয়নের চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নান চৌধুরী বলেন, কালভার্টটি ভেঙ্গে পড়ার কারণে বিভিন্ন এলাকার ২০ হাজারের বেশি মানুষ দুর্ভোগে পড়েছে। বিষয়টি উপজেলা প্রকৌশলীকে জানানো হয়েছে।

জানতে চাইলে আনোয়ারা উপজেলা প্রকৌশলী তাসলিমা জাহান বলেন, বটতলী-বরৈয়া সড়কের আংশিক মেরামতসহ কালভার্টটি নির্মাণের জন্য চাহিদাপত্র তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। অনুমোদন পেলেই দরপত্র আহবান করা হবে।