ওয়েস্টার্ণ মেরিনের 'দরিয়া' ইয়ার্ড ডেলিভারী সম্পন্ন
দেশে অফসোর পেট্রোল ভেসেল নির্মাণে মাইল ফলক ছুঁয়েছে ওয়েস্টার্ণ মেরিন

উচ্চ প্রযুক্তির অফসোর পেট্রোল ভেসেল “দরিয়া” ইয়ার্ড ডেলিভারী অনুষ্ঠান ফিতা কেটে উদ্বোধন করছেন অর্থমন্ত্রী আবুল মাল এ মুহিত। -ছবি : এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : উচ্চ প্রযুক্তির অফসোর পেট্রোল ভেসেল “দরিয়া” ইয়ার্ড ডেলিভারী করেছে দেশের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ণ মেরিন শিপইয়ার্ড। এর মাধ্যমে জাহাজ নির্মাণে প্রতিষ্ঠানটি দেশে সর্বপ্রথম অফসোর পেট্রোল ভেসেল নির্মাণের মাইল ফলক স্থাপন করল।

রোববার (১৩ আগষ্ট) দুপুরে আয়োজিত ইয়ার্ড ডেলিভারী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল এ মুহিত। এছাড়া অনুষ্ঠানে চট্টগ্রাম নেভাল এরিয়া কমান্ডার এবং চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

ওয়েস্টার্ণ মেরিন এর কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন-‘এ ইয়ার্ডে বিশ্বের বিভিন্ন দেশ যেমন-কেনিয়া, দুবাই, ইন্ডিয়া, নরওয়েসহ বাংলাদেশের বিভিন্ন সরকারী ও প্রাইভেট প্রতিষ্ঠানের ৩৫টি জাহাজ নির্মাণের কাজ চলছে। যা দেশের জন্য গৌরবের। এসময় তিনি জাহাজ নির্মাণ শিল্পে সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা দেয়ার আশা প্রকাশ করেন।

বেলুন উড়িয়ে ওয়েস্টার্ণ মেরিন এর দরিয়া ইয়ার্ড ডেলিভারী উদ্বোধন করছেন অর্থমন্ত্রী আবুল মাল এ মুহিত। -ছবি: এমএ হান্নান কাজল

ওয়েস্টার্ণ মেরনি এর দরিয়া : জাহাজটি ৫৪ দশমিক ৭০ মিটার বা ১৭৯ দশমিক ৪৬ ফুট দীর্ঘ এবং এক প্রকার রকেট জাহাজ। যা কিনা ঘন্টায় ৩৫ নটিকেল মাইল বা ৭০ কিলোমিটার বেগে ছুটতে পারবে। জাহাজটি পূর্ব আফ্রিকার ভারত মহাসগরে চলাচল করবে।

জাহাজটি ওয়েস্টার্ন মেরিনের ডেনিস ক্রেতা জেজিএইচ মেরিন এ/এস, ডেনমার্ক এর জন্য নির্মাণ করা হয়েছে। যার চূড়ান্ত ব্যবহারকারী হবে কেনিয়ান মৎস্য ও কৃষি মন্ত্রণালয়ের ব্লু ইকোনমি উইং। অত্যাধুনিক যন্ত্রপাতি এবং সমরাস্ত্র সন্নিবেশিত ‌’দরিয়া’ জাহাজটি অটোমেটিক ও দূর নিয়ন্ত্রিত। কেনিয়ান মেরিটাইম টেরিটরিতে সমুদ্র সম্পদ রক্ষা এবং দুর্যোগকালীন সময়ে সহায়তা প্রদানে জাহাজটি ব্যবহৃত হবে।

ইয়ার্ড ডেলিভারী অনুষ্ঠানে সহকারী ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মবিন বলেন-দেশে সর্বপ্রথম এ ধরনের উচ্চ প্রযুক্তির অফসোর ভেসেল নির্মাণ করে ওয়েস্টার্ণ মেরিন ইতিহাস রচনা করেছে। ওয়েস্টার্ণ মেরিন এখন সারা বিশ্বে জাহাজ নির্মাণে একটি আস্থা ও বিশ্বাসের নাম। পরিচালক হোসেন হাসান বলেন-সারা বিশ্বের কাছে এটি একটি বার্তা যে, জাহাজ রপ্তানীতে বাংলাদেশ একটি উদীয়মান শক্তিতে পরিণত হচ্ছে। তিনি জাহাজটির নির্মাণ শ্রমিক থেকে শুরু করে সকল কর্মকর্তা ও সহযোগী প্রতিষ্ঠানসমূহের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন বলেন-ওয়েস্টার্ণ মেরিন অতি অল্প সময়ে বিশ্ব বাজারে ব্যাপক সুনাম অর্জন করেছে। বিশ্বের বিভিন্ন দেশে গুণগতমান সম্মত পণ্য রপ্তানীর মাধ্যমে গত ৫ বৎসরে দেশের শিপবিল্ডিং ইন্ডাষ্ট্রি মোট ৪০টি জাহাজ রপ্তানীর মাধ্যমে ১৫০ মিলিয়ন ডলার রেমিটেন্স আয় করেছে। যার মধ্যে ওয়েস্টার্ণ মেরিন শিলপ ইয়ার্ড লিমিটেড একক ভাবে রপ্তানী করেছে ২৫টি জাহাজ। তিনি আরো বলেন, বিগত ৪-৫ বছরে বিশ্বর জাহাজ নির্মঅণ শিল্পের মন্দাভাব পেছনে ফেলে বর্তমানে এই শিল্পে আশানুরূপ উন্নতি সাধিত হচ্ছে। কিন্তু এই শিল্পের এখন সবচেয়ে বড় এবং একটিই চেলেঞ্জ অবকাঠামোগত বিনিয়োগের দায়ভার বহন। জাহাজ নির্মাণ শিল্পে যারা অবকাঠামোগত বিনিয়োগ করেছেন, তারা সবাই এখন সমস্যায় রয়েছেন। বিশেষ করে অবকাঠামোগত বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংক ঋণ সুদের হার ৩-৪ শতাংশে এবং ২০ বছর মেয়াদে দেওয়ার হলে এ শিল্প ঘুরে দাঁড়াতে পারবে।

বিশ্বের অন্যান্য দেশ যেমন চীন, কোরিয়া, ভারত ইত্যাদি দেশের জাহাজ নির্মাতারা তাদের মূলধন বিনিয়োগে সরকারের কাছ থেকে অত্যন্ত স্বল্প সুদের হারে (১-২%) ঋণ সুভিদা, ভর্তুকি ও বিশেষ রপ্তানি সহায়তা লাভ করে থাকে। যেমন জাপান, কোরিয়া, চীন প্রায় ২৫ বছর মেয়াদে ঋণ সুবিধা দেয়া হয় এবং ভারত ১০ বছর মেয়াদে ২০% সাবসিডি প্রদান করছে। এ ব্যাপারে তিনি সরকারের সুদৃষ্টি করেছেন।

উল্লেখ্য : ২০১২ সালে জেজিএইচ মেরিন এ/এস কেনিয়ান মৎস্য প্রাণীসম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের ব্লু ইকোনমি উইয় এর সাথে জাহাজটি নির্মানের চুক্তি সম্পন্ন হয়েছিল।

শেয়ার করুন