পেঁয়াজ পাইকারি ২২, খুচরা ৩৫ টাকায়

চট্টগ্রাম : পেঁয়াজের পাইকারি বাজার প্রায় স্বাভাবিক অবস্থায় ফিরেছে। তবে খুচরা বাজারে পেঁয়াজের মূল্য কমেনি। দেশের বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে পেঁয়াজ ২২ টাকা দরে বিক্রি হলেও খুচরা বাজারে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫ টাকায়।

রোববার সকালে চট্টগ্রামে পেঁয়াজের বাজার অনুসন্ধান করে জানা গেছে, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে পেঁয়াজের মূল্য পাইকারি বাজারে কমেছে কেজিতে ২০ থেকে ২৫ টাকা। আর খুচরা বাজারে মূল্য কমেছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা।

গত সপ্তাহে চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকারি বাজারে পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা। একই সময়ে পেঁয়াজের খুচরা মূল্য ছিল কেজিপ্রতি ৪৫ থেকে ৫০ টাকা। চলতি সপ্তাহের আজ পর্যন্ত পাইকারি বাজারে কেজিপ্রতি পেঁয়াজের মূল্য প্রায় ১০ থেকে ২৫ টাকা পর্যন্ত কমে গেলেও সেই তুলনায় খুচরা বাজারে কমেনি।

খাতুনগঞ্জ কাঁচা পণ্য আড়তদার সমিতির সভাপতি সোলায়মান বাদশা জানান, বাজারে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় পেঁয়াজের মূল্য কমতির দিকে। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের মূল্য কেজিপ্রতি ২৫টাকা পর্যন্ত কমে গেছে। চলতি সপ্তাহে এই মূল্য আরো ৫/৭টাকা কমে যেতে পারে।

খুচরা বাজারে তুলনামূলক দাম না কমা প্রসঙ্গে ওই ব্যবসায়ী বলেন, খুচরা দোকানিরা আমাদের কাছ থেকে ২২টাকা দরে কিনে নিয়ে গিয়ে ৪০টাকা বিক্রি করছে। এটা অস্বাভাবিক। ২২টায় পেঁয়াজ আড়ৎ থেকে নিয়ে যাওয়ার পর আড়ৎ খরচ এবং পরিবহন খরচসহ কেজিপ্রতি পেঁয়াজের ক্রয় মূল্য দাঁড়ায় সর্বোচ্চ ২৪ টাকা। খুচরা ব্যবসায়ীরা প্রতি কেজিতে ৪/৫ টাকা লাভ করলেও প্রতি কেজি পেঁয়াজ তারা ৩০টাকার মধ্যে বিক্রি করতে পারে। কিন্তু খুচরা বাজারে এই পেঁয়াজের মূল্য এখনো ৩৫ থেকে ৪০টাকা। এ ব্যাপারে বাজার মনিটরিং করা জরুরি বলে ওই ব্যবসায়ী মনে করেন।

এদিকে পেঁয়াজের পাশাপাশি কোরবানিতে অতি প্রয়োজনীয় রসুন ও আদার মূল্যও কমেছে চট্টগ্রামের বাজারে। আজকের সর্বশেষ বাজার দর অনুযায়ী চট্টগ্রামের বাজারে প্রতি কেজি আদা বিক্রি হচ্ছে ৯০ টাকা। রসুনের মূল্য কেজি ৯৫ থেকে ১০০ টাকা। কোরবানির আগমুহূর্তে পেঁয়াজ রসুন আদার মূল্য কিছুট কমে যাওয়ায় ক্রেতাদের মধ্যে স্বস্তি ফিরছে।

শেয়ার করুন