সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচনের ব্যস্ততার ফাঁকে রেলওয়ের পাঁচ লাখ টাকার রেন্টি কড়ই হরিলুট

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সীতাকুণ্ড রেলওয়ে স্টেশনের প্রায় পাঁচ লাখ টাকার বিশালাকার রেন্টি কড়ই অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে যখন সবাই ব্যস্ত আর এ সুযোগে গাছটি লুটপাট ও চুরি করে নিয়ে যাচ্ছে একটি চক্র। আর এ কাজে চোরাইচক্রকে সহযোগিতা করার অভিযোগ উঠেছে রেলের একটি সিন্ডিকেটের বিরুদ্ধে।

মঙ্গলাবর (০৭ মে) রাতে সীতাকুণ্ড রেল স্টেশনের পাশেই রেলওয়ে পুকুরের উত্তর পশ্চিম পাশে বিশালাকার রেন্টি কড়ই গাছকে উচ্চ ক্ষমতা সম্পন্ন স মেশিন দিয়ে কেটে চুরি করার চেষ্টা করে।

জানা যায়, পুকুর পাড়ের শতবর্ষী রেন্টি কড়ই গাছটি রেলওয়ে স্টেশনের সবচাইকে বড় গাছ। পুরোটাই সার গাছ। গাছটির শেকড় হতে মাটি সরে যাওয়ায় পড়ে যায়। এই সুযোগে গাছটি গোপনে কেটে বিক্রি করার চেষ্টা করে চোরচক্র।
সরেজমিনে ঘুরে দেখা যায় গাছটির ছোট গুড়ি ও ডালপালা অনেক আগেই চুরি হয়ে গেছে। এখন গাছটির বিশালাকার পাচটি গুড়ি পড়ে আছে।
জানা গেছে, সীতাকুণ্ড রেলওয়ে স্টেশনের মফিজ নামে
এক কর্মচারি এ গাছ কাটার সঙ্গে জড়িত। সীতাকুণ্ড স্টেশনের কর্মকর্তারা সিন্ডিকেটের এসব চুরি ও লুটপাটের ভাগবাটোয়ারা পেয়ে থাকেন।
সীতাকুণ্ড স্টেশন মাষ্টার নিজাম উদ্দিনকে তাৎক্ষনিকভাবে রেলওয়ের গাছ কেটে বিক্রির বিষয়টি জানালে তিনি বলেন আমি এ বিষয়ে কিছুই জানি না। সাংবাদিকের সাথে কথা বলার পর তিনি প্রথম জানতে পারেন বলে জানান।
সীতাকুণ্ড স্টেশন মাষ্টার নিজাম উদ্দিন বলেন, রেলওয়ের সম্পত্তি এভাবো বিক্রি করার কোন সুযোগ নেই। এটি সম্পূর্ণ অবৈধ। আমি আজকেই বাঁধা দেবো।
সীতাকুণ্ড রেলওয়ে পুলিশ ফাঁড়ির এ এসআই হাসান জানান, আমরা গাছ গাটার বিষয়টি জানতাম না। তবে রেলওয়ের কর্মচারি মফিজ নামে একজন এই গাছ কাটার সঙ্গে জড়িত থাকতে পারে। বিষয়টি আমি উর্ধতন কর্মকর্তাকে জানাবো।

রেলওয়ের গাছ একজন কর্মচারি গোপনে কাটিয়েছেন সেই গাছগুলো আবার স্থানীয় এক মাদক ব্যবসায়ীর কাছে বিক্রি করেছেন। বিষয়টি কয়েক সপ্তাহ গেলেও জানেন না সীতাকুণ্ড রেলওয়ে স্টেশন মাষ্টারসহ রেলওয়ে পুলিশ ফাঁড়ির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

স্থানীয়রা জানান, সীতাকুণ্ড রেলওয়ের মালামাল চুরির সঙ্গে এখানকার কর্মকর্তা-কর্মচারীরা জড়িত। তারাই চোরদের সঙ্গে সিন্ডিকেট করে এসব করছে। রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে এসব অনিয়ম-দুর্নীতির অভিযোগ দীর্ঘদিনের।

শেয়ার করুন