বিশ্ব মুসলিম সংহতি পরিষদের প্রতিবাদ সভা চট্টগ্রামে
মায়ানমারে গণহত্যা বন্ধ কর

চট্টগ্রাম : মায়নমারে রোহিঙ্গা মুসলিম নর-নারীকে নির্বিচারে হত্যার প্রতিবাদে বিশ্ব মুসলিম সংহতি পরিষদ, চট্টগ্রাম এর আয়োজনে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

রবিবার (২৭ আগস্ট) বিকেল ৫টায় আন্দরকিল্লা শাহী জামে মসজিদ চত্বরে আয়োজিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি বীর মুক্তিযুদ্ধা এস.এম. শামসুল আলম চৌধুরী নানুপুরী।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিষদের মহাসচিব কলামিষ্ট মাহমুদুল হক আনসারী। তিনি বলেন-মিয়ানমারে মুসলিম নর-নারীদের উপর যেভাবে হত্যাজজ্ঞ চালানো হচ্ছে তাতে বিশ্ব বিবেক হতবাক। জাতিসংঘের সাবেক মহাসচিব কপি আনান বার্মা সফরের মাধ্যমে রোহিঙ্গা মুসলমানদের নির্যাতন বন্ধ করে নাগরিকত্ব প্রদান করার আহবান জানানোর পর পুনরায় তাদের উপর নির্যাতনের মাত্রা বেড়ে গেছে। প্রতিদিন সেখানে শত শত মুসলিম নারী শিশুকে হত্যা ও নির্যাতন করা হচ্ছে। তাদেরকে বাড়িঘর ছেড়ে বাংলাদেশের দিকে ঠেলে দেয়া হচ্ছে। টেকনাফ বর্ডারে হাজার হাজার রোহিঙ্গা শরনার্থী এখন মানবেতর জীবন যাপন করছে। তাদের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে আসছে। তিনি আরও বলেন-বাংলাদেশের মত জনবহুল দেশে অন্যদেশের নাগরিকের ভারসাম্য রক্ষা করার মতো ক্ষমতা নেই। তারপরও বাংলাদেশের সরকার এ পর্যন্ত কয়েক লক্ষ রোহিঙ্গা শরনার্থী আশ্রয় দিয়ে মানবিক দায়িত্ব পালন করছে।

সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার সোসাইটির মহানগর সহ-সভাপতি নুরুল ইসলাম বাচ্চু, আফছার উদ্দিন লিটন, কাজী নাজমুল হাসান সেলিম, কে.এম. আলী হাসান, সাংবাদিক শামসুল করিম লাভলু, মাওলানা নুর মোহাম্মদ প্রমূখ। সভাপতির বক্তব্যে মুক্তিযোদ্ধা এস.এম. শামসুল আলম চৌধুরী নানুপুরি বলেন বিশ্বের যেকোন অঞ্চলে মুসলমানরা নির্যাতিত হলে তাদের পাশে দাড়ানো ঈমানি দায়িত্ব। আমরা যুদ্ধ করেছি সব ধর্ম গোত্রের মানুষের মানবাধিকার রক্ষার জন্য। আজকে মায়ানমারে চরম ভাবে মানবাধিকার লঙ্গিত হচ্ছে। নারী ও শিশুদেরকে লোমহর্ষক ভাবে নির্যাতন করা হচ্ছে। বিশ্বের নেতৃবৃন্দকে বলব মায়ানমার সরকারের সাথে সবধরনের সম্পর্ক ছিন্ন করে চাপ সৃষ্টি করার জন্য। সভা শেষে মায়ানমার সহ দুনিয়ার মুসলমানদের সুখ ও শান্তির জন্য মোনাজাতের মাধ্যমে সভা সমাপ্ত করা হয়।

শেয়ার করুন