গরুর সঙ্গে খড়-চাটাইয়ের জমজমাট বিকিকিনি চট্টগ্রামে

চট্টগ্রামে এখন গরুর সঙ্গে খড়-চাটাইয়ের জমজমাট বিকিকিনি। বৃহস্পতিবার দেওয়ান হাট এলাকা থেকে ছবিটি তুলেছেন এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : আর একদিন পর শনিবার ঈদ-উল-আযহা। ঈদকে সামনে রেখে পশু ক্রয়ের ঝক্কি প্রায় শেষের দিকে। তবে যারা পশু ক্রয় করেছেন তাদের এখন প্রয়োজন গো-খাদ্য এবং পশু জবাই পরবর্তী সময়ে প্রয়োজন রয়েছে ছোরা-চাপাতি, মাংস রাখার জন্য হোগলার-পাটি, লাই বা টুকরি। আর এসব প্রয়োজন মিটাতে সামলি হয়েছে কিছু মৌসুমী ব্যবসায়ী। নগরীর মোড়ে মোড়ে গো-খাদ্য এবং কোরবানী পরবর্তী নানা সরঞ্জামের পসরা জাসিয়ে বসেছেন মৌসুমী ব্যবসায়ীরা।

নগরজুড়ে দেখা যায়, ফল ও কাঁচামালের অস্থায়ী দোকানগুলোর জায়গায় বসেছে ঘাস, খড়, হোগলাসহ কোরবানির পশু জবাইয়ের প্রয়োজনীয় বিভিন্ন জিনিসের পসরা।

চট্টগ্রামে এখন গরুর সঙ্গে খড়-চাটাইয়ের জমজমাট বিকিকিনি। বৃহস্পতিবার দেওয়ান হাট এলাকা থেকে ছবিটি তুলেছেন এমএ হান্নান কাজল

মৌসুমী বিক্রেতারা জানান, এখনও তেমন জমে ওঠেনি। “তারপরও অনেকে ১৫-২০ আঁটি করে নিয়ে যাচ্ছে। কাল থেকে বাড়বে আশা করি, আর শেষ রাতে তো সব বিক্রি হয়ে যাবে-এমন আশাবাদ বিক্রেতাদের।

কেজি প্রতি সরিষার খৈল ৫০ টাকা, গমের মোটা ভূষি ৩০ থেকে ৩৫ টাকা, চিকন ভূষি ৪০ থেকে ৪৫ টাকা এবং কুড়া ৩৫ টাকা কেজি বিক্রয় হয় বলে জানালের বিক্রেতারা।

কোরবানি সামনে রেখে এ ধরনের সব পণ্যেরই দাম কিছুটা বেড়েছে উল্লেখ করে এক ক্রেতা বলেন-দাম আর কত বেশি হবে। দুই ব্যাপার।
তবে-কেজি প্রতি দা ৫০০ টাকা, চাপাতি ৪০০ থেকে ৬০০ টাকা, চাইনিজ কুড়াল ৬০০ টাকা, ছুরি ৫০ থেকে ১৫০ টাকায় সন্তুষ্ট অনেক ক্রেতা।

চাহিদা বাড়ায় দাম বেড়েছে জানিয়ে তিনি বলেন, “নরমাল হোগলার পাটি আগে ছিল ৫০ টাকা, এখন ৬০ টাকা। চিকন পাতার হোগলার পাটি ৮০ টাকা থেকে ১০০-১২০ টাকা হয়ে গেছে। ১৫০ টাকার খেজুর পাতার পাটি এখন ১৮০ টাকা।”

শেয়ার করুন