সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা : মোয়াজ্জেমুল হক

চার দশকের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশায় সক্রিয় প্রবীণ সাংবাদিক মোয়াজ্জেমুল হক বলেছেন, সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা। এই পেশায় সফল হতে হলে চ্যালেঞ্জকে জয় করতে হবে।

শুধু কি ঘটেছে তা পাঠককে জানানোতে শেষ নয়, ঘটনার অন্তরালে কী আছে তা বের করে আনাই সাংবাদিকের আসল কাজ। 

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে আয়োজিত ‘অগ্রজের সঙ্গে’ শিরোনামে তরুণ সাংবাদিকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে নিজের দীর্ঘ সাংবাদিকতার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে এসব কথা বলেন তিনি।

বৃহস্পতিবার (৭ মার্চ) রাতে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১৯৮১ সালে দৈনিক নয়াবাংলা দিয়ে সাংবাদিকতায় হাতেখড়ি হওয়া মোয়াজ্জেমুল হক বর্তমানে দৈনিক জনকণ্ঠের যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। দীর্ঘ পেশাগত জীবনে তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি, চিটাগাং রিপোর্টার্স কাউন্সিলসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন তিনি।

সাংবাদিকতা জীবনের স্মৃতিচারণ করে মোয়াজ্জেমুল হক বলেন, ১৯৮১ সালে সহ সম্পাদক হিসেবে সাংবাদিকতা শুরু করেন তিনি। টানা ১২ বছর কাজ করার পর জনকণ্ঠের চট্টগ্রাম অফিসে সিনিয়র রিপোর্টার হিসেবে যোগদান করেন। বার্তা বিভাগে কাজ করা একজন মানুষ রিপোর্টার হিসেবে গড়ে উঠা সহজ ছিল না। কারণ একজন সহ সম্পাদক বা বার্তা সম্পাদক রিপোর্টারের লেখার উপর এডিট করতে পারবেন। কিন্তু একটি সুন্দর ও তথ্যভিত্তিক রিপোর্ট তৈরি করতে হলে রিপোর্টারকে লাগবে। শুরুতে কষ্ট হলেও সহকর্মীদের সহযোগিতায় নিজেকে রিপোর্টার হিসেবে গড়ে তুলেন। সে সময়ের সাংবাদিকতা এবং সংগ্রামের বিভিন্ন চিত্র বক্তব্যে তুলে ধরেন তিনি।

জেনারেল মঞ্জুর হত্যার ঘটনা নিয়ে আলোচিত সংবাদের ব্যাপারে বলতে গিয়ে তিনি বলেন, তখনকার সময় এতবেশি সাংবাদিক ছিল না। এছাড়া তথ্য প্রবাহের সুযোগও কম ছিল। আমরা সোর্স তৈরি করতাম। ডে ইভেন্টের চেয়ে স্পেশালকে গুরুত্ব দিতাম। জেনারেল মঞ্জুর হত্যা মামলা, চার্জশীট পাওয়া, বিমানবন্দরে আদালত পরিচালনা করা এসব অনেকের কাছে এখন অন্যরকম মনে হবে। তবে তখন আমরা এক্সক্লুসিভ নিউজ বা তথ্য কারো সাথে শেয়ার করতাম না। নিজের পত্রিকায় দিয়ে পরদিন  লিড করার জন্য অপেক্ষা করতাম। নিজের টাকায় সকালে পত্রিকা কিনে নিজের নিউজ এসেছে কিনা দেখতাম।

চ্যানেল ২৪ এর আঞ্চলিক সম্পাদক কামাল পারভেজের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নির্বাহী কমিটির পক্ষ থেকে মোয়াজ্জেমুল হককে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী। এছাড়া ‘অগ্রজের সঙ্গে’অনুষ্ঠান নিয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার ও সাবেক সাধারণ সম্পাদক ফারুক ইকবাল।

এ সময় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ সভাপতি রুবেল খান, সহ সভাপতি অনিন্দ্য টিটো, বিএফইউজে নির্বাহী কমিটির সদস্য আজহার মাহমুদ, সিইউজের অর্থ সম্পাদক মুজাহিদুল ইসলাম, নির্বাহী সদস্য আলাউদ্দিন হোসেন দুলাল, টিভি ইউনিট প্রধান তৌহিদুল আলম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সহ সভাপতি মনজুর কাদের মনজু, সাবেক সিনিয়র সহ সভাপতি কাজী আবুল মনসুর, চট্টগ্রাম প্রেস ক্লাবের গ্রন্থাগার সম্পাদক আহমেদ কুতুব, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আল রাহমান, ক্রীড়া সম্পাদক জনাব সোহেল সরওয়ার, সাংস্কৃতিক সম্পাদক নাসির হায়দারসহ চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের বিভিন্ন পর্যায়ের সদস্য ও পেশাদার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন